১৪ বছর পর সাফের সেমিফাইনালে বাংলাদেশ

প্রথম পাতা » খেলাধূলা » ১৪ বছর পর সাফের সেমিফাইনালে বাংলাদেশ
বৃহস্পতিবার, ২৯ জুন ২০২৩



ভোলাবাণী স্পোর্টস ডেক্স।। অবশেষে অপেক্ষা ফুরাল। ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে বাংলাদেশ। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে ভুটানকে ৩-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপের রানার্স আপ হয়ে শেষ চারে পা দিয়েছে হাভিয়ের কাবরেরার দল। একটি করে গোল করেছেন শেখ মোরসালিন ও রাকিব হোসেন।
অন্যটি আত্মঘাতী। আগামী ১ জুলাই ফাইনালে যাওয়ার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ কুয়েত।

 

১৪ বছর পর সাফের সেমিফাইনালে বাংলাদেশ

সর্বশেষ ২০০৯ সালে সাফের সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ। এরপর গত পাঁচ আসরে সঙ্গী হয়েছে গ্রুপ পর্ব থেকে বিদায়ের ব্যর্থতা।
২০০৩ সালে একবারই এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিল বাংলাদেশ। ফাইনাল খেলেছিল ২০০৫ সালের আসরে।এবারের আসরের প্রথম ম্যাচেই লেবাননের কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। পরের ম্যাচে মালদ্বীপকে ৩-১ গোলে উড়িয়ে টুর্নামেন্টে টিকে থাকে লাল-সবুজের দল।
শেষ চারে যেতে হলে শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে ২-০ গোলের হার এড়াতে হতো বাংলাদেশকে। এমন ম্যাচেই কি না শুরুতে গোল খেয়ে পিছিয়ে পড়ে কাবরেরার দল। কিন্তু এই বাংলাদেশের আত্মবিশ্বাস এখন অনেক। গোল খেয়ে ভেঙে পড়ে না। বরং গোলের জন্য মরিয়া হয়ে ওঠে।
সেটাই করে দেখিয়েছে আজ। ঘুরে দাঁড়িয়ে তিন গোল করে দারুণ জয়ে সাফের সেমিফাইনাল খেলা নিশ্চিত করেছে।

দ্বিতীয় মিনিটেই আক্রমণে ওঠে বাংলাদেশ। গোললাইনের ওপর থেকে শেখ মোরসালিনের কাটব্যাক পেয়ে বক্সের কোণা থেকে সোহেল রানা গতির শট আটকে যায় ভুটান গোলরক্ষকের গ্লাভসে। একটু পরই আক্রমণে ওঠে ভুটান। বেশ কয়েকবার সুযোগ তৈরির পর পেয়ে যায় কাঙ্খিত গোলও। ১২ মিনিটে বক্সের বাইরে থেকে তিসেন্দা দর্জির বাম পায়ের মাপা শট জড়িয়ে যায় জালে। ঝাঁপিয়েও নাগাল পাননি আনিসুর রহমান।

১৭ মিনিটে ক্রসবারের বাধায় ব্যবধান বাড়ানো হয়নি ভুটানের। প্রায় ৩৫ গজ দূর থেকে নিমা ওয়াংদির দুরপাল্লার শট ক্রসবারে লেগে ফিরে আসে। হঠাৎ খেই হারানো বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর উপলক্ষও পেয়ে যায় ২১ মিনিটে। ভুটানের থ্রোয়ের পর মোহাম্মদ সোহেল চার্জ করে বল কেড়ে নিয়ে বাড়ান রাকিব হোসেনের উদ্দেশে। তিনি পাস দেন মোরসালিনকে। শুরুর দিকে এই ফরোয়ার্ড বলের নিয়ন্ত্রণ নিতে পারেননি, তবে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পা হয়ে বল ফের তার পায়ে ফেরে। এবার আর ভুল করেননি। বাঁম পায়ের মাপা শটে সমতার স্বস্তি এনে দেন। জাতীয় দলের হয়ে এ নিয়ে দ্বিতীয় গোল পেলেন তিনি। মালদ্বীপ ম্যাচেও পেয়েছিলেন গোলের দেখা।

একটু পরই হাফ-চান্স কড়া নেড়েছিল দুয়ারে। মোহাম্মদ হৃদয়ের বাড়ানো বলের নিয়ন্ত্রণ নিতে ছুটছিলেন রাকিব হোসেন ও জাঙ্গপো গাইয়েলতসেন। রাকিব টোকাও দিয়েছিলেন, কিন্তু আটকে দেন। আক্রমণের ধারা অব্যাহত রেখে ৩০ মিনিটে এগিয়ে যাওয়া গোলও পেয়ে যায় বাংলাদেশ। এই গোলেও দারুণ অবদান রেখেছেন শেখ মোরসালিন। তার বাড়ানো ক্রস ছয় গজ বক্সে রাকিব হালকা ভলিতে বাড়িয়ে দিতে চেয়েছিলেন জামালের উদ্দেশ্যে। কিন্তু বল ভুটানি ডিফেন্ডার পুনটসো জিগমের গায়ে লেগে জড়িয়ে যায় জালে।

৩৬ মিনিটে তৃতীয় গোলটি আসে রাকিব হোসেনের পা থেকে। গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডারকে পরাস্ত করে ছয় গজ বক্সে ঢুকে কোণাকুণি শটে লক্ষ্যভেদ করেন ক্রিস্তিয়ানো রোনালদোর ট্রেডমার্ক ‘সিইউউউ’ উদযাপন করেন রাকিব। জাতীয় দলের জার্সিতে এটা তৃতীয় গোল।

দ্বিতীয়ার্ধে গোলদাতা রাকিব হোসেন ও মোহাম্মদ সোহেল রানাকে তুলে দুই তরুণ মজিবুর রহমান জনি ও রফিকুল ইসলামকে মাঠে নামান কাবরেরা। কিন্তু এই অর্ধে তেমন সুযোগ তৈরি করতে পারেনি বাংলাদেশ। ৭২ মিনিটে মোরসালিনকে তুলে ফরোয়ার্ড আমিনুর রহমান সজীবকে নামানো হয়। তবে আর ব্যবধান বাড়াতে না পারায় ৩-১ গোলের জয়ের আনন্দে মাতেন রাকিব-মোরসালিনরা।

বাংলাদেশ সময়: ০:৫৮:১৫   ১১৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধূলা’র আরও খবর


ভোলায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
ভোলায় প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ
ভোলায় ক্ষুদে ফুটবলারদের সংবর্ধনা
মনপুরা মনোয়ারা বেগম মহিলা কলেজে উদ্যোগে বার্ষিক ক্রীড়া,সাংস্কৃতিক ও পুরষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত ॥
বাংলাদেশ-শ্রীলংকা টি টুয়েন্টিছয় মেরে জয় এনে দিলেন শান্ত
মাহমুদউল্লাহ ও জাকেরের ঝড়ো ব্যাটিংয়েও জিততে পারলো না বাংলাদেশ
ভোলা সরকারি কলেজে আন্ত:কলেজ ক্রীড়া প্রতিযোগিতা বাচাই অনুষ্ঠিত

আর্কাইভ