নিষেধাজ্ঞা শেষে মাছ ধরতে প্রস্তুত ভোলার জেলেরা

প্রথম পাতা » প্রধান সংবাদ » নিষেধাজ্ঞা শেষে মাছ ধরতে প্রস্তুত ভোলার জেলেরা
বৃহস্পতিবার, ২ নভেম্বর ২০২৩



খলিল উদ্দিন ফরিদ।। ভোলাবাণী।।  

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় শেষ হচ্ছে ২২ দিনের নিষেধাজ্ঞা। ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর রাত ১২টা পর্যন্ত ২২ দিনের এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। বৃহস্পতিবার (২ নভেম্বর) মধ্য রাত থেকে ইলিশ আহরণে নদীতে নামছে জেলেরা। এরই মধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছেন জেলেরা।

নিষেধাজ্ঞা শেষে মাছ ধরতে  প্রস্তুত ভোলার জেলেরাভোলা সদরের ইলিশা নদী থেকে মনপুরার চর পিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার এবং ভোলার ভেদুরিয়া থেকে চর রুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটারসহ মেঘনা ও তেঁতুলিয়ার ১৯০ কিলোমিটার ইলিশ অভয়াশ্রম এলাকায় মা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা দেয় সরকার। এই নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার রাত ১২টায়। ভোলায় প্রায় ১ লাখ ৫৭ হাজার জেলে মেঘনা ও তেঁতুলিয়ায় মাছ আহরণ করতে নামবেন।

তবে মা ইলিশ রক্ষায় সরকার যে নিষেধাজ্ঞা দিয়েছে তা বাস্তবায়ন করার জন্য প্রশাসনের সর্বোচ্চ কঠোর নজরদারি ও প্রচেষ্টা অব্যাহত ছিল বলে জানায় জেলা মৎস্য অফিস ।

ভোলার মেঘনা উপকূলীয় এলাকার অধিকাংশ মানুষই ইলিশ আহরণের ওপর নির্ভরশীল। কিন্তু এদের মধ্যে এক শ্রেণির অসাধু জেলে নিষেধাজ্ঞা অমান্য করে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে মা ইলিশ আহরণ করার প্রচেষ্টা চালায়। আইন অমান্য করে ইলিশ ধরায় প্রশাসনের হাতে আটক হয়ে জরিমানাসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ভোগ করতে হচ্ছে জেলেদের। পাশাপাশি অভিযানে জব্দকৃত প্রায় অর্ধ কোটি টাকার জাল পুড়িয়ে দিয়েছে মৎস্য কর্মকর্তারা।

এদিকে ২২ দিন কর্মহীন থাকার পর নৌকা ও জাল মেরামত করে প্রস্তুতি নিয়েছে জেলেরা।

সরেজমিনে ভোলা সদর উপজেলার ভোলার খাল, তুলাতলী, নছিরমাঝি, শিবপুর, দৌলতখান উপজেলার ফিস ঘাট, গুপ্তগঞ্জ, সাহেবের হাট, স্বরাজ গঞ্জ, আলীমুদ্দিন, বাংলাবাজার, বোরহান উদ্দিন উপজেলার হাকিমুদ্দিন, মৃজাকালু, গংঙ্গাপুর মাছ ঘাট এলাকা ঘুরে দেখা গেছে, জাল ও নৌকা নিয়ে নদীতে মাছ আহরণের জন্য অপেক্ষা করছেন জেলেরা।

ইলিশা ঘাট এলাকার জেলে আলাউদ্দিন মাঝি জানান, সরকার মা ইলিশ না ধরার জন্য যে অভিযান চালায় আমরা তা মানি। কিন্তু কিছু জেলে কোস্ট গার্ড ও মৎস্য বিভাগের নির্ধারিত মাঝি নামধারী ব্যক্তি তেঁতুলিয়া ও মেঘনায় জেলেদের কাছ থেকে অর্থের বিনিময়ে দিনে ও রাতে নদীতে জাল ফেলে মা ইলিশ ধরার মহোৎসব চালায়। আর এসবের সঙ্গে জড়িত রয়েছে মৎস্য বিভাগের নিম্নশ্রেণির কয়েক কর্মচারী। অভিযান শেষ হলে আবার অভিযান শুরু হয়। মা ইলিশগুলো ডিম ছেড়ে সাগরে চলে যাওয়ার কারণে আমরা তেমন একটা মাছ পাই না। আমাদের ঋণ করে নতুন জাল ক্রয়, নৌকা মেরামত কাজে শ্রমিকদের টাকা দিতে হয়। এরপর নদীতে মাছ না পাওয়া গেলে আমাদেরকে খুবই খারাপ পরিস্থিতিতে পড়তে হয়।

এদিকে জেলা মৎস্য কর্মকর্তা সূত্রে জানা গেছে, মোট ৭ উপজেলায় ২২ দিনের অভিযানের সংখ্যা ৬৩১, মোবাইল কোর্টের সংখ্যা ১৬৬, জেলে আটককৃত ৪৬৯ জন, এর মধ্যে ২০৬ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। আটককৃত ট্রলার ২৩টি ও নৌকা ৪৩টি। মামলা সংখ্যা ১৪৯টি। এ ছাড়া জব্দকৃত জাল ১৯ হাজার ৯১৯ লাখ মিটার, যার মূল্য ৩ কোটি ৮৪ লাখ ৩৯ হাজার টাকা।

ইলিশা নৌ থানার ওসি মো. আখতার হোসেন বলেন, আমাদের লোকবল কম থাকায় ১৯০ কিলোমিটারের বিশাল এলাকা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তবে মা ইলিশ প্রজনন সময়ে অভিযানের শুরু থেকে আমরা দিন ও রাতে অভিযান পরিচালনা করেছি। তবে অনেকাংশে সফলতা লাভ করেছি। আমাদের লোকবল বাড়ানো হলে ভবিষ্যতে আরও সফলতা লাভ করব।

দৌলতখান ও ভোলা সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মাহাফুজুল হাসনাইন বলেন, আমরা এ বছরে মেঘনাতে সব ধরনের জাল মুক্ত রাখতে দিনে রাতে অভিযান পরিচালনা করেছি। আশা করছি এ বছর মাছের উৎপাদন বেশি হবে।

জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, জাতীয় সম্পদ ইলিশ। মা ইলিশ রক্ষা করাই আমাদের সফলতা। নিষেধাজ্ঞা সময়ে নির্বিঘ্নে বাধাহীনভাবে মা ইলিশ ডিম ছাড়তে পারে এ ব্যাপারে আমরা সর্বাত্মক চেষ্টা করেছি। জেলেদের সচেতন করতে বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণসহ সভা, সমাবেশ করা হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে এবারে প্রজনন উৎপাদন বেশি হবে বলে আশা করি। এ ছাড়া সবার সহযোগিতায় সফলভাবে অভিযান সম্পন্ন করেছি। আগামীতে আমরা লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হব। বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে জেলারা নদীতে নির্বিঘ্নে মাছ শিকার করতে পারবে।

বাংলাদেশ সময়: ২১:৪৫:৩৮   ১০৪ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন
চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি থাকলেও ভোলায় লোডশেডিং ও বিদ্যুৎ বিভ্রাট থেকে মুক্তি পাচ্ছেন না গ্রাহকরা।
লালমোহনে জাগোনারী’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত
দুই মাসের নিষেধাজ্ঞার পর ভোলায় মধ্যরাত থেকে মাছ শিকারে নামবেন জেলেরা
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ
তজুমদ্দিনে ৮৫৬টি গাছ কেটে রাস্তা চওড়া করার প্রস্তুতি সম্পন্ন ,স্থানীয়দের ক্ষোভ
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
গুজবে কেউ কান দেবেন নাঅটো চেয়ারম্যান হওয়ার দিন শেষ জনগনের ভোট লাগবে: মোহাম্মদ ইউনুছ
৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২৪মনপুরায় উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী ৫ জন ॥ মোট প্রার্থী ১১ জন
তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥

আর্কাইভ