৬০০ গ্রামের ইলিশও ১২০০ টাকা কেজি ভোলায় ইলিশের উৎপাদন বেশি হলেও দাম নাগালের বাহিরে

প্রথম পাতা » প্রধান সংবাদ » ৬০০ গ্রামের ইলিশও ১২০০ টাকা কেজি ভোলায় ইলিশের উৎপাদন বেশি হলেও দাম নাগালের বাহিরে
শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩



স্টাফ রিপোর্টার ॥ভোলাবাণী।।

ভোলার খুচরা বাজারগুলোতে ইলিশের সরবরাহ বাড়তে শুরু করেছে। কিন্তু সারাদেশের ৩৩ শতাংশ ইলিশ উৎপাদনকারী এ জেলায় কিছুতেই কমছে না দাম। আগে যেখানে হালি (৪ পিস) হিসেবে বিক্রি হতো সেখানে এখন ওজনে বেশি দামে বিক্রি হচ্ছে ইলিশ। এতে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) ভোলা সদর উপজেলার বিভিন্ন বাজারে গিয়ে এসব বিষয় জানা যায়।

ভোলা বাংলাবাজর মাছের বাজার থেকে তোলা।ছবি-ভোলাবাণী

ভোলা পৌরশহরের মাছ বাজারে ইলিশ কিনতে আসা মো. ইয়াসিন, নুর নাহার বেগম ও মো. মহসিন জানান, তারা বাড়িতে খাওয়ার জন্য ইলিশ মাছ কিনতে বাজারে এসেছেন। আজ বাজারে আগের চেয়ে বেশি পরিমাণ মাছ উঠেছে। কিন্তু দাম অনেক বেশি চাচ্ছেন ব্যবসায়ীরা। তারা যে সাইজের ইলিশ যে টাকায় কিনবে বলে এসেছেন কিন্তু সে টাকায় অনেক ছোট সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে। এতে সামর্থ্য অনুযায়ী ইলিশ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন তারা।বাজারে খুচরা মৎস্য ব্যবসায়ী মো. শহিদুল ইসলাম ও মো. তছির জানান, তারা ইলিশ মাছ ভোলার তুলাতুলি, ভোলার খাল, জংশনসহ বিভিন্ন মৎস্যঘাট থেকে নিলামে কিনেছেন। আগের চেয়ে গত কয়েক দিন ইলিশ বেশি উঠছে জেলেদের জালে। মৎস্যঘাটেও ব্যবসায়ীর সংখ্যাও বেড়েছে। তাই নিলামে ইলিশ মাছের দাম বেশি ওঠে। বাধ্য হয়ে ঘাট থেকে বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে।

তারা বলেন, বর্তমানে খুচরা বাজারে আমরা এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি করছি এক হাজার ৮০০ টাকা, ৮০০-৯০০ গ্রামের ইলিশ এক হাজার ৬০০, ৬০০-৭০০ গ্রামের এক হাজার ২০০ টাকা ও ৫০০ গ্রামের ওজনের ইলিশ ৯০০ টাকা বিক্রি করছি। বেশি দামে কেনায় দাম বেশি দিয়ে বিক্রি করতে হচ্ছে।

এ বিষয়ে তুলাতুলি মৎস্যঘাটের আড়তদার মো. আব্দুল খালেক বলেন, ভোলার মৎস্য আড়তদাররা ইলিশের অফ সিজনে ঢাকা, বরিশাল, চাঁদপুর ও খুলনার পাইকারি আড়তদারদের থেকে কোটি কোটি টাকা দাদন এনে জেলেদের দিয়েছেন। আর ইলিশের ভরা মৌসুমে ওই আড়তগুলোতে ইলিশ বেশি পাঠানোর চাপ আছেন। কিন্তু এখনো নদীতে বেশি পরিমাণ ইলিশ পাচ্ছেন না জেলেরা। এছাড়া প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত মৎস্য ঘাটগুলোতে মৎস্য ব্যবসায়ীর সংখ্যা বেশি হয়। এ কারণে নিলামে ইলিশের দাম বেশি উঠে যায়।

তিনি আরও বলেন, বাজারের খুচরা ব্যবসায়ীরা মৎস্যঘাট থেকে নিলামে ইলিশ কিনে আবার খুচরা বাজারে লাভে বিক্রি করছেন। এসব কারণে খুচরা বাজারে ইলিশের দাম একটু বেশি। তবে অক্টোবরের প্রথম সপ্তাহের দিকে নদীতে আরও বেশি পরিমাণ ইলিশ পাবেন জেলেরা। ফলে ভোলার খুচরা বাজারে ইলিশের দামও অনেক কমবে।

বাংলাদেশ সময়: ১২:১৪:৩৭   ৮৫ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


বাংলার প্রথম ‘ম্যাট্রিক পাস’ কারা ছিলেন?
রেজিলিয়েন্ট হোমস্টেট এন্ড লাইভলিহুড সাপোর্ট টুদ্যা ভারনালেবল কোস্টাল পিপল অব বাংলাদেশ শীর্ষক আলোচনায়ভোলায় দুর্যোগের সম্মুখিন হওয়া মানুষদের বাদ দিয়ে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়: জেলা প্রশাসক
জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমি প্রতিজ্ঞাবদ্ধ: মোহাম্মদ ইউনুস
উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ মনপুরায় শেষ দিনে ৯ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল ॥
মনপুরায় কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ বিতরন ॥
মনপুরায় কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে অবহিতকরন সভা অনুষ্ঠিত
উপজেলা পরিষদ নির্বাচন ২৪মনপুরায় চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল
দক্ষিণ আইচায় ধান ক্ষেতে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার
চরফ্যাশনে পলিথিন ও প্লাস্টিক পুড়িয়ে তৈরি হচ্ছে জ্বালানি তেল
ভোলায় লাশ গোসলের আধুনিক স্থাপনা গড়ে তোলা হবে: জেলা প্রশাসক

আর্কাইভ