মন ভালো রাখার নানা উপায়

প্রথম পাতা » টিপস » মন ভালো রাখার নানা উপায়
সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩



ভোলাবাণী।।লাইফস্টাইল ডেস্ক।। ব্যস্ততম জীবনে দিন থেকে রাত আমাদের ব্যস্ত থাকতে হয়। এই ব্যস্ততার ঘেরাটপে কখনো কখনো আমরা হাঁপিয়ে ওঠি। এই একঘেয়ামি কাটিয়ে উঠতে কী করবেন জেনে নিন।

মন ভালো রাখার নানা উপায়

বাড়িতেই বাগান করুন : ছোট্ট ব্যালকনি, করিডোর, জানালার কার্নিশ বা ছাদে বাগান করুন।পছন্দসই গাছ দিয়ে মনের মতো করে সাজিয়ে তুলুন। তবে মাথায় রাখবেন হাওয়া ও রোদ পায় এমন জায়গায় গাছ রাখাই শ্রেয়। মানি প্ল্যান্ট, স্পাইডার প্ল্যান্ট, পাথরকুচি, নাইন’ও ক্লক, এর সঙ্গে থাকতে পারে তুলসী, অ্যালোভেরা বা ল্যাভেন্ডারের মতো গাছও। সবুজ গাছের পরিচর্যায় শান্তি পাবেন।ছবি এঁকে মন ভালো : অবসরের একঘেয়েমি কাটাতে বসে পড়তেই পারেন রং-তুলির পসরা নিয়ে। পোর্ট্রটে হোক বা স্টিল লাইফ মনের রঙে রাঙিয়ে তুলুন আপনার অগোছালো সময়। ছাদ বা ব্যালকনিতে বসুন। একান্ত অবসরে মনের মতো পেইন্টি করে মন ভালো করে ফেলুন।

শখের রান্নাবান্না : রান্না করা ও সপরিবারে ভাগ করে খাওয়ায় মধ্যে রয়েছে এক অপার আনন্দ। অবসরে ইনভেন্ট করুন আপনার হাতের কারিগরি। ইউটিউব দেখে পছন্দসই কোনো পদ রেধে ফেলুন। আত্মীয়, বন্ধুবান্ধবদের আমন্ত্রণ করুন। যখন আপনার রান্নার প্রশংসা শুনবেন তখন আপনা থেকেই ভালো লাগবে।

ছবি তুলে : মোবাইল দিয়ে নিজের পছন্দের সবকিছুর ছবি তুলে ফেলুন। সেটা হতে পারে ঘরের শেল্ফ বা আপনার টবের ফুল। ব্যাকগ্রাউন্ড আর এক্সপোজার, একটু মাথায় রেখে ছবি তুলতে তুলতেই হাত পাকা হতে এক মাসও সময় লাগবে না। আর যদি একবার ফটোগ্রাফিতে মন বসে যায়, টাকা জমিয়ে কিনে ফেলুন একটা ক্যামেরা। জীবনের প্রতিটা মুহূর্ত হয়ে উঠবে আরও ফটোজেনিক।

বই পড়ে : একঘেয়েমি কাটাতে হাতে তুলে নিন বই। সবারই কমবেশি বই পড়ার অভ্যাস আছে। বই আপনাকে দিতে পারে অনাবিল আনন্দ। যাদের মন বসে না তারা ম্যাগাজিন বা কমিক্স বুক ট্রাই করতে পারেন।

ডায়েরি লিখুন : মন খারাপের ভালো দাওয়াই হলো ডায়েরি লেখা। ভালোমন্দ, ইচ্ছা-অনিচ্ছা, যা মনে আসছে লিখে ফেলুন। আপনার ক্লান্তির কারণ, আনন্দ-অভিজ্ঞতা সবটুকু ধরা থাক ডায়েরির পাতায়। বহু বছর বাদে আপনার এসব লেখা পড়ে নিজেই নস্টালজিক হয়ে পড়বেন।

বাংলাদেশ সময়: ১১:৪৪:১১   ১০৮ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)