পাকা কাঁঠালের নানা উপকারিতা

প্রথম পাতা » টিপস » পাকা কাঁঠালের নানা উপকারিতা
বুধবার, ২১ জুন ২০২৩



ভোলাবাণী লাইফ স্টাইল।।

স্বাস্থ্যের জন্য খুবই উপকারী কাঁঠাল। কাঁঠালে আছে থায়ামিন, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, সোডিয়াম, জিঙ্ক এবং নায়াসিনসহ বিভিন্ন প্রকার পুষ্টি উপাদান। এ ছাড়াও এতে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ও ভিটামিন থাকায়, তা মানব দেহের জন্য বিশেষ উপকারী। ভিটামিন এবং ফাইবারে পরিপূর্ণ কাঁঠাল খাদ্য তালিকায় রাখলে, শরীরে মিলবে নানা পুষ্টি। এসব পুষ্টিগুণ শরীরের টিস্যুগুলোতে শক্তি যোগায়।

পাকা কাঁঠালের নানা উপকারিতা

জেনে নিন কাঁঠালের নানা উপকারিতা-কাঁঠালে রয়েছে প্রচুর পুষ্টি: কাঁঠাল ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। কাঁঠাল মিষ্টি থেকে মশলাদার যে কোনও রূপে খাওয়া যায়। জানলে অবাক হবেন যে কাঁঠাল ভিটামিন সি সমৃদ্ধ। একই সঙ্গে এতে অনেক বেশি ফাইবার রয়েছে।

গবেষণা অনুযায়ী, এঁচোর প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। অন্যদিকে, পাকা কাঁঠালে কার্বোহাইড্রেটের পরিমাণ এঁচোরের তুলনায় কম। তাই কাঁচা কাঁঠালের থেকে পাকা বেশি উপকারী।

সুগার লেভেল নিয়ন্ত্রণ করে: কাঁঠালের গ্লাইসেমিক সূচক কম থাকে যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে বাধা দেয়। ডায়াবেটিস রোগীরা আরামে কাঁঠাল খেতে পারেন। এতে তাদের সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকবে।

অ্যানিমিয়া থেকে দূরে রাখে: কাঁঠালে রয়েছে প্রচুর ভিটামিন, মিনারেল কপার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ, সি, ই, যা শরীরে রক্ত তৈরিতেও কাজ করে। আয়রনের ঘাটতির কারণে বেশিরভাগ মহিলাই রক্তস্বল্পতার শিকার হন। কাঁঠাল খেলে রক্তশূন্যতার সমস্যা দূর হবে।

চোখের জন্য কাঁঠাল সবচেয়ে ভালো: কাঁঠালে উপস্থিত বিটা ক্যারোটিন চোখের জন্য খুবই উপকারী। এটি কর্নিয়ার কার্যকারিতায় অনেক সাহায্য করে।

হাড়ের জন্য যথেষ্ট ভালো: কাঁঠালে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, কপার, জিঙ্ক রয়েছে। এটি আপনার হাড় মজবুত রাখতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে।

বাংলাদেশ সময়: ৯:৩৩:০২   ৯৫ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)