ভালো খেজুর চেনার উপায়

প্রথম পাতা » টিপস » ভালো খেজুর চেনার উপায়
মঙ্গলবার, ১২ মার্চ ২০২৪



ভোলাবাণী লাইফ স্ট্যাইল।। ছোট-বড় সকলেই কমবেশি খেজুর খেতে পছন্দ করেন। খেজুর একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। খেজুরের রয়েছে অনেক উপকারিতা। পবিত্র রমজান মাসে খেজুরের চাহিদা বেড়ে যায় অনেক গুণ। এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা ক্ষতিকর ও ভেজাল খেজুর বিক্রি করেন। অনেক অসাধু ব্যবসায়ী চীনা ফল জুজুবিকে খেজুর বলে বিক্রি করেন। এ জন্য আসল খেজুর চেনা জরুরি। ভালো খেজুর চেনার সহজ কিছু উপায় রয়েছে।

 

ভালো খেজুর চেনার উপায়

চলুন জেনে নেয়া যাক ভালো খেজুর চেনার উপায়গুলো …

গবেষকরা বলছেন- মাছি, পোকা বা পিঁপড়া থাকা খেজুর কেনা যাবে না। এগুলো থাকলে বুঝতে হবে খেজুরটি মেয়াদোত্তীর্ণ বা কৃত্রিম মিষ্টি মেশানো হয়েছে। ভালো খেজুরের চামড়া কোঁচকানো হয়।

গবেষক ও চিকিৎসক অধ্যাপক শুভাগত চৌধুরী গণমাধ্যমকে বলেন, খেজুর কিনতে হবে কোঁচকানো চামড়া দেখে। ভালো খেজুরের চামড়া খুব একটা মসৃণ ও টানটান হবে না। খেজুর খুব বেশি মিষ্টি হলে বুঝতে হবে এতে কৃত্রিম মিষ্টি মেশানো হয়েছে। সাধারণত দেড় বছর পর্যন্ত ভালো থাকে খেজুর। খেজুর যত পুরনো হবে, ভেতরটা তত লালচে হবে। খেজুরের ভেতরটা যদি সাদা হয়, তাহলে বুঝতে হবে খেজুরটা ভালো। খেজুর তেলতেলে হলে বা পাউডার জাতীয় কিছু থাকলে বুঝতে হবে এতে কিছু মেশানো হয়েছে। এসব খেজুর না কেনাই ভালো।

 

ভালো খেজুর চেনার উপায়

ভালো খেজুর চেনার উপায়

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরিচালক তাহের জামিল গণমাধ্যমকে বলেন, খেজুর কেনার সময় বোঁটার দিকটায় শক্ত আবরণ আছে কি না, তা দেখতে হবে। শক্ত আবরণ না থাকলে ভেতরে নষ্ট হয়ে যেতে পারে, আর শুকনো খেজুর কিনতে হবে। ভেজা খেজুর নষ্ট হওয়ার ঝুঁকি থাকে।

যেখানে সেখানে বিক্রি হওয়া খোলা খেজুর না কিনে ভালো দোকান বা সুপার শপ থেকে প্যাকেটজাত খেজুর কেনার এবং প্যাকেটের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ ও ভালো ব্র্যান্ড দেখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, কারও যদি ভালো খেজুর কেনার সামর্থ্য না থাকে, তাহলে তিনি সহজলভ্য ও পুষ্টিগুণসমৃদ্ধ দেশি যেকোনো মৌসুমি ফলও খেতে পারেন। এসব ফলের মধ্যে রয়েছে পেয়ারা, বরই, বাঙ্গি, আনারস ইত্যাদি।

 

বাংলাদেশ সময়: ১০:১৭:০১   ৭৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)