ত্রিশের পর সুস্থ থাকতে করণীয় ?

প্রথম পাতা » টিপস » ত্রিশের পর সুস্থ থাকতে করণীয় ?
বুধবার, ২৩ আগস্ট ২০২৩



ভোলাবাণী।।লাইফস্টাইল ডেস্ক।।

ত্রিশের পর থেকে শরীরের ভেতরে নানা সমস্যা শুরু হতে থাকে। কিছু নিয়ম মেনে না চললে সমস্যা বাড়তে থাকে। বয়সের চাকা যত সামনের দিকে এগোতে থাকে, ফিটনেসও তত কমতে থাকে। তাই আগে থেকেই লাগাম টানা জরুরি। বয়স ত্রিশ পেরোলেই শরীরের প্রতি বিশেষ যত্নের কথা বলে থাকেন চিকিৎসকেরা। ত্রিশের পর থেকে শরীরের ভেতরে নানা সমস্যা শুরু হতে থাকে। তাই কিছু নিয়ম মেনে না চললে সমস্যা বাড়তে থাকে।
দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

---

পর্যাপ্ত ঘুম

সারা দিন তো বটেই, রাতেও কাজ নিয়ে বসেন অনেকে। ফলে ঘুম পরিপূর্ণ হয়ে ওঠে না। দীর্ঘ দিনের এই অনিয়মে শরীর খারাপ হতে শুরু করে। ভেতর থেকে দুর্বল লাগে। ঘুমের ঘাটতি আরও নানা শারীরিক সমস্যার জন্ম দিতে পারে। তাই পর্যাপ্ত ঘুমানো জরুরি।

---

সুষম ডায়েট

ঘরোয়া খাবারের কোনো বিকল্প হতে পারে না। তাই বাইরের খাবারের প্রতি ঝোঁক কমিয়ে ঘরে তৈরি স্বাস্থ্যকর খাবার বেশি করে খাওয়ার অভ্যাস করতে হবে। প্রতিদিন প্রোটিন, নানা রকম শস্য, দুগ্ধজাত খাবার বেশি করে খাবেন। সেই সঙ্গে লাগাম টানতে হবে প্রক্রিয়াজাত খাবার, মিষ্টি, নরম পানীয়ের মতো খাবার খাওয়ায়।

---

নিয়মিত শরীরচর্চা করা

বয়স ত্রিশ পেরিয়েছে মানেই ক্যারিয়ার নিয়ে তখন চিন্তা বেড়ে যায়। ফলে ব্যস্ততা, কাজের চাপ সবই বেড়ে যায়। নিজের জন্য সময় থাকে না বললেই চলে। তবে শত ব্যস্ততার মধ্যেও সময় বাঁচিয়ে শরীরের যত্ন নেওয়া জরুরি। তা নাহলে দীর্ঘ দিন ধরে সুস্থ থাকা সম্ভব নয়। ফিট থাকতে শরীরচর্চার বিকল্প নেই। নিয়ম করে যদি কার্ডিয়ো, স্ট্রেংথ ট্রেনিংয়ের মতো কিছু শারীরিক ব্যায়াম করতে পারেন, সত্যিই ভালো থাকবেন।

নিয়মিত শারীরিক পরীক্ষা

অসুস্থ না হলে চিকিৎসকের কাছে যেতে চান না অনেকেই। কিন্তু মাঝেমাঝেই চিকিৎসকের কাছে গিয়ে শারীরিক পরীক্ষা করানো জরুরি। অনেক সময়ে শরীরের ভেতরে নানা রোগ বাসা বাধে। কিন্তু বাইরে থেকে তা বোঝা যায় না। ভেতর থেকে সুস্থ আছেন কিনা, তা জানতে পরীক্ষা করানো প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১১:২৯:৫৫   ১১৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)