ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥

প্রথম পাতা » প্রধান সংবাদ » ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪



মোঃ ছালাহ উদ্দিন।।ভোলাবাণী।।মনপুরা প্রতিনিধি॥

ভোলা জেলার মূল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরার মূল ভুখন্ড থেকেও সম্পুর্ন বিচ্ছিন্ন নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে ৪-৫টি খালের উপর ৭/৮টি বড় বড় সাকোঁ রয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত মানুষ সাকোঁ পার হচ্ছেন। খালের উপর বিশাল বাশেঁর / গাছের সাকোঁ পারাপারের সময় প্রায় ঘটছে দুর্ঘটনা। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবী খালের উপর ব্রিজ নির্মানের। কিন্তু সাধারন মানুষের দীর্ঘদিনের সেই দাবী এখনও পুরন হয়নি। নির্মান হয়নি খালের উপর ব্রিজ। বর্ষাকালে চরের মানুষের চরম দুর্ভোগে শিকার হতে হয়।

মনপুরা কলাতলীর কবির বাজার,অফিস খাল সংলনগ্ন খালের উপর জীবনের ঝুঁকি নিয়ে শত শত মানুষ সাকোঁ পার হচ্ছেন।সরজমিনে গিয়ে দেখা যায়, মনপুরার মুল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নের কবির বাজার সংলগ্ন খালের উপর ,অফিসখাল বাজার সংলগ্ন খালের উপর,জাহাঙ্গীরার খালের উপর,গোলের খালের উপর, তিনজোড়া খাল,বাতানখালী খালের উপর (আবাসন বাজারের উত্তর পাশে),সওদাঘর খালের উপর বিশাল সাকোঁ জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত মানুষ দীর্ঘ বাশেঁর সাকোঁ পার হচ্ছেন। বিশাল সাকোঁ পারাপারের সময় প্রায় দুর্ঘটনা ঘটছে। নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে ২০ সহস্রাধীক লোকের বসবাস। জীবনের ঝুঁকি নিয়ে খালের উপরে বিশাল সাকোঁ পার হচ্ছেন ১০ সহস্রাধিক মানুষ। তাদের একমাত্র ভরসা খালের উপর বিশাল সাকোঁ। প্রতিদিন পরিবারের জন্য পন্য সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় মামামাল ক্রয়ের জন্য ঝুঁকি নিয়ে সাকোঁ পার হয়ে কবির বাজার,অফিস খাল বাজার, আবাসন বাজার,রিপন বাজার,মনির বাজার আসতে হয়। ছোট ছোট স্কুলগামী শিশুরা,মহিলারা,বয়স্ক মানুষ জীবনের ঝুঁকি নিয়ে বিশাল বাশেঁর সাঁকো পার হতে দেখা গেছে। ছোট ছোট শিশুরা সাকোঁ পারাপারের সময় দুর্ঘটনার শিকার হওয়ার খবর পাওয়া গেছে।

কবির বাজার সংলগ্ন খালের ওপারে বসবাসকারী মোঃ তাজল মিকার জানান, বর্ষাকালে জীবনের ঝুঁকি নিয়ে মহিলারা ছোট ছোট শিশুদের নিয়ে সাকোঁ পার হয়। এতে পা পিছলিয়ে অনেক মহিলা ও শিশু মারাত্মক আহত হয়েছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী এসব খালের উপর ব্রিজ নির্মানের। এখনও নির্মান হয়নি ব্রিজ।

এব্যাপারে নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান মোঃ আলাউদ্দিন হাওলাদার বলেন,বিভিন্ন খালের উপর ৮/১০টি বিশাল সাকোঁ রয়েছে। আমি সবে মাত্র চেয়ারম্যান হয়েছি। খালের উপর ব্রিজ নির্মানের জন্য চেষ্ঠা তদবীর করে যাচ্ছি। আমি বিষয়টি প্রশাসনের নজরে এনেছি। ব্রিজ নির্মানের আশ্বাস দিয়েছেন। কলাতলী ইউনিয়নে অসংখ্য কাজ বাকী রয়েছে। আমি সকল কাজ করার জন্য কাজ করে যাচ্ছি।

এব্যাপরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ফজল হক বলেন, বিশাল খালের উপর ব্রিজ নির্মানের বিষয় আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। আমরা সর্বোচ্চ ১৫ মিটার খালের উপর ব্রিজ করতে পারি।
এব্যাপারে উপজেলা প্রকৌশলী মোঃ আশিকুর রহমান বলেন, নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে অনেক বড় বড় খাল রয়েছে। কলাতলী ইউনিয়নে নতুন রাস্তার আইডি নবায়ন কাজ চলছে । রাস্তার সাথে খাল সংযুক্ত করে খালের উপর ব্রিজ দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

বাংলাদেশ সময়: ২১:০৫:৫০   ৬৭ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় ঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রান বিতরণ শুরু
চরফ্যাসনে দূর্গতদের ঘরে ঘরে শুকনো খাবার নিয়ে হাজির ইউএনও
দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে মনপুরায় বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত ॥
লালমোহনে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঘরচাপায় বৃদ্ধার মৃত্যূ
ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী
ঘূ‌র্ণিঝড় ‘‌রিমাল’ এর প্রভাবে ভোলার সকল রুটে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা
মনপুরায় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ পালিত
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস
বাংলাদেশ-যুক্তরাষ্ট সিরিজরেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ
ভারতীয় জ্যোতিষীর মত জুনেই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু

আর্কাইভ