ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥

প্রথম পাতা » প্রধান সংবাদ » ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪



মোঃ ছালাহ উদ্দিন।।ভোলাবাণী।।মনপুরা প্রতিনিধি॥

ভোলা জেলার মূল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরার মূল ভুখন্ড থেকেও সম্পুর্ন বিচ্ছিন্ন নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে ৪-৫টি খালের উপর ৭/৮টি বড় বড় সাকোঁ রয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত মানুষ সাকোঁ পার হচ্ছেন। খালের উপর বিশাল বাশেঁর / গাছের সাকোঁ পারাপারের সময় প্রায় ঘটছে দুর্ঘটনা। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবী খালের উপর ব্রিজ নির্মানের। কিন্তু সাধারন মানুষের দীর্ঘদিনের সেই দাবী এখনও পুরন হয়নি। নির্মান হয়নি খালের উপর ব্রিজ। বর্ষাকালে চরের মানুষের চরম দুর্ভোগে শিকার হতে হয়।

মনপুরা কলাতলীর কবির বাজার,অফিস খাল সংলনগ্ন খালের উপর জীবনের ঝুঁকি নিয়ে শত শত মানুষ সাকোঁ পার হচ্ছেন।সরজমিনে গিয়ে দেখা যায়, মনপুরার মুল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নের কবির বাজার সংলগ্ন খালের উপর ,অফিসখাল বাজার সংলগ্ন খালের উপর,জাহাঙ্গীরার খালের উপর,গোলের খালের উপর, তিনজোড়া খাল,বাতানখালী খালের উপর (আবাসন বাজারের উত্তর পাশে),সওদাঘর খালের উপর বিশাল সাকোঁ জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত মানুষ দীর্ঘ বাশেঁর সাকোঁ পার হচ্ছেন। বিশাল সাকোঁ পারাপারের সময় প্রায় দুর্ঘটনা ঘটছে। নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে ২০ সহস্রাধীক লোকের বসবাস। জীবনের ঝুঁকি নিয়ে খালের উপরে বিশাল সাকোঁ পার হচ্ছেন ১০ সহস্রাধিক মানুষ। তাদের একমাত্র ভরসা খালের উপর বিশাল সাকোঁ। প্রতিদিন পরিবারের জন্য পন্য সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় মামামাল ক্রয়ের জন্য ঝুঁকি নিয়ে সাকোঁ পার হয়ে কবির বাজার,অফিস খাল বাজার, আবাসন বাজার,রিপন বাজার,মনির বাজার আসতে হয়। ছোট ছোট স্কুলগামী শিশুরা,মহিলারা,বয়স্ক মানুষ জীবনের ঝুঁকি নিয়ে বিশাল বাশেঁর সাঁকো পার হতে দেখা গেছে। ছোট ছোট শিশুরা সাকোঁ পারাপারের সময় দুর্ঘটনার শিকার হওয়ার খবর পাওয়া গেছে।

কবির বাজার সংলগ্ন খালের ওপারে বসবাসকারী মোঃ তাজল মিকার জানান, বর্ষাকালে জীবনের ঝুঁকি নিয়ে মহিলারা ছোট ছোট শিশুদের নিয়ে সাকোঁ পার হয়। এতে পা পিছলিয়ে অনেক মহিলা ও শিশু মারাত্মক আহত হয়েছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী এসব খালের উপর ব্রিজ নির্মানের। এখনও নির্মান হয়নি ব্রিজ।

এব্যাপারে নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান মোঃ আলাউদ্দিন হাওলাদার বলেন,বিভিন্ন খালের উপর ৮/১০টি বিশাল সাকোঁ রয়েছে। আমি সবে মাত্র চেয়ারম্যান হয়েছি। খালের উপর ব্রিজ নির্মানের জন্য চেষ্ঠা তদবীর করে যাচ্ছি। আমি বিষয়টি প্রশাসনের নজরে এনেছি। ব্রিজ নির্মানের আশ্বাস দিয়েছেন। কলাতলী ইউনিয়নে অসংখ্য কাজ বাকী রয়েছে। আমি সকল কাজ করার জন্য কাজ করে যাচ্ছি।

এব্যাপরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ফজল হক বলেন, বিশাল খালের উপর ব্রিজ নির্মানের বিষয় আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। আমরা সর্বোচ্চ ১৫ মিটার খালের উপর ব্রিজ করতে পারি।
এব্যাপারে উপজেলা প্রকৌশলী মোঃ আশিকুর রহমান বলেন, নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে অনেক বড় বড় খাল রয়েছে। কলাতলী ইউনিয়নে নতুন রাস্তার আইডি নবায়ন কাজ চলছে । রাস্তার সাথে খাল সংযুক্ত করে খালের উপর ব্রিজ দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

বাংলাদেশ সময়: ২১:০৫:৫০   ৫১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন
চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি থাকলেও ভোলায় লোডশেডিং ও বিদ্যুৎ বিভ্রাট থেকে মুক্তি পাচ্ছেন না গ্রাহকরা।
লালমোহনে জাগোনারী’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত
দুই মাসের নিষেধাজ্ঞার পর ভোলায় মধ্যরাত থেকে মাছ শিকারে নামবেন জেলেরা
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ
তজুমদ্দিনে ৮৫৬টি গাছ কেটে রাস্তা চওড়া করার প্রস্তুতি সম্পন্ন ,স্থানীয়দের ক্ষোভ
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
গুজবে কেউ কান দেবেন নাঅটো চেয়ারম্যান হওয়ার দিন শেষ জনগনের ভোট লাগবে: মোহাম্মদ ইউনুছ
৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২৪মনপুরায় উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী ৫ জন ॥ মোট প্রার্থী ১১ জন
তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥

আর্কাইভ