কোন ডিমের পুষ্টি বেশি বাদামী নাকি সাদা

প্রথম পাতা » রেসিপি » কোন ডিমের পুষ্টি বেশি বাদামী নাকি সাদা
সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩



ভোলাবাণী লাইফ স্ট্যাইল।।

বাজারে গেলেই দেখতে পাওয়া যায় সাদা ও বাদামী রঙের ডিম। ডিমের রঙের ক্ষেত্রেও অনেকের পছন্দ থাকে। কিছু মানুষ বিশ্বাস করে, বাদামী ডিম স্বাস্থ্যকর বা বেশি প্রাকৃতিক। অবার কেউ কেউ মনে করে সাদা ডিম বেশি ভালো।
ডিমের রঙের ভিন্নতা

কোন ডিমের পুষ্টি বেশি বাদামী নাকি সাদা

বিভিন্ন রঙের হতে পারে মুরগির ডিম। তবে বাদামি আর সাদা ডিমটাই বেশি পাওয়া যায়। ডিমের খোসার রং সাধারণত নির্ভর করে। দেশি মুরগির ডিম হয় সাদা আর ফার্মের মুরগির রং হয় বাদামি। আবার কিছু কিছু বিদেশি জাত আছে যাদের রং হয় হালকা সবুজ বা নীল।
পুষ্টিগুণসাধারণ ডিমের চেয়ে একটু বড় হয় বাদামী বর্ণের ডিম। তবে, পুষ্টির দিক দিয়ে খুব বেশি পার্থক্য নেই সাদা বা বাদামী ডিমের মধ্যে। পুষ্টিবিদদের মতে, দু’ধরনের ডিমই স্বাস্থ্যকর।

খোসার রঙ ডিমের পুষ্টির মানকে প্রভাবিত করে না। বাদামী বা সাদা, সব ডিম একই পরিমাণ ভিটামিন, খনিজ এবং প্রোটিন সরবরাহ করে।

বাদামী এবং সাদা উভয় ডিমই উচ্চ মানের প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ভিটামিন ডি, বি ১২, এ, এবং ই, আয়রন, ক্যালসিয়াম এবং ফসফরাস রয়েছে।

তবে কিছু কিছু কারণ ডিমের পুষ্টি উপাদানকে প্রভাবিত করতে পারে। যেমন দেশি ও ফার্মের মুরগির ডিমে পার্থক্য থাকতে পারে। যে মুরগি সূর্যের আলোতে ঘুরে বেড়ায় সেইসব মুরগির ডিমে ভিটামিন ডি বেশি পাবেন। আবার মুরগি যে ধরনের খাবার খায় তা ডিমের পুষ্টি উপাদানকেও প্রভাবিত করতে পারে।

আবার মুরগিকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়ালে, ডিমে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি মাত্রায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকবে। মুরগি যখন ভিটামিন-ডি সমৃদ্ধ ফিড খায় তখন ভিটামিন ডি একটু বেশি থাকে।

অর্থাৎ ডিমের খোসার উপর কোন পুষ্টিগুণ নির্ভর করে না।
বাদামী এবং সাদা ডিমের পার্থক্য

বাদামী এবং সাদা ডিমের মধ্যে কোন স্বাদ বা পুষ্টির পার্থক্য নেই। পার্থক্য শুধুমাত্র খোসার রঙে। বাদামী ডিমের খোসার মধ্যে একটি পিগমেন্ট থাকে যা সাদা ডিমে থাকে না।

বৈজ্ঞানিকভাবে বাদামী এবং সাদা ডিমের মধ্যে কোন পার্থক্য নেই, তবে মুরগির জাত, খাবারের ধরন এবং বাদামী ডিমের স্বাদ সাদা ডিমের থেকে আলাদা হতে পারে। ওজন কমানোর ক্ষেত্রে, বাদামী এবং সাদা উভয় ডিমই আপনাকে একই পরিমাণ পুষ্টি সরবরাহ করে।

তবে কিছু কিছু ক্ষেত্রে সাদা ডিমের তুলনায় বাদামী ডিমের দাম একটু বেশি হয় কারণ সাদা ডিমের তুলনায় বাদামী ডিম বড় আকারের হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৯:০৭:৪৭   ১৫২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

রেসিপি’র আরও খবর


ইফতারে থাই বিফ সালাদ
ইফতারে প্রশান্তি দেবে চিড়া-ফলের ডেজার্ট
কোন ডিমের পুষ্টি বেশি বাদামী নাকি সাদা
মশা তাড়াতে ‘ধূপ’
ঈদ রেসিপিঈদে কলিজার বারবিকিউ কাবাব বানাবেন নাকি?
ঈদ রেসিপি: নারকেল দুধে গরুর মাংস
ঈদে শাহী বোরহানি

আর্কাইভ