ভোলায় প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে প্রচারাঅভিযান

প্রথম পাতা » ভোলা সদর » ভোলায় প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে প্রচারাঅভিযান
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩



আদিল হোসেন তপু।।ভোলাবাণী।। 

কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা ও কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও অধিকার  বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে ভোলায় প্রচারাঅভিযান অনুষ্ঠিত হয়েছে।

ভোলায় প্রজনন স্বাস্থ্য ও অধিকার  বিষয়ে প্রচারাঅভিযান

বৃহস্পতিবার ( ১৪সেপ্টেম্বর)ভোলার রতনপুর মাধ্যমিক বিদ্যালয়ে এই প্রচার অভিযান শুরু হয়। ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ ও তারুণ্যের কন্ঠস্বর-প্ল্যাটফর্ম এর যৌথ আয়োজনে ও নারীপক্ষের অধিকার এখানে, এখনই (RHRN-2)প্রকল্প সহযোগীতায়  এই  প্রচার অভিযান এর আয়োজন করা হয়। সকালে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন রতনপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন তালুকদার  এর  সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিবপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা  কেন্দ্রর ডা. মাহাতাব উদ্দিন তালুকদার।  
এসময় উপস্থিত ছিলেন ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ এর প্রধান নির্বাহী পরিচালক আদিল হোসেন তপু, তারুণ্যের কন্ঠস্বর-প্ল্যাটফর্ম প্রধান সম্মনয়কারী আব্দুল্লাহ নোমান,সদস্য রিয়া,মিরাজ,তাবাসুম,বর্ষা ও জেরিন। প্রচার অভিযানে ৬ষ্ঠ থেকে ৮ অষ্টম শ্রেনী পর্যন্ত ১৫০ জন শিক্ষার্থী এতে অংশ নিবে। প্রচারাঅভিযানে শিক্ষার্থীদের  বয়ঃসন্ধিকাল ও এ সময়ে করনীয় কি,স্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে জ্ঞান অর্জন ও কৈশোরকালীন সময়ে সেবা সম্পর্কে ধারনা প্রধান করা হবে। এছাড়াও বয়ঃসন্ধিকাল, বয়ঃসন্ধিকালের পরিবর্তন,কিশোরীদের মাসিক বা ঋতু¯্রাব, কিশোরদের স্বপ্নদোষ, বাল্যবিবাহ,জেন্ডার বিষয়ে আলোচনা করা হয়ে থাকে।আলোচনা সভায় বক্তরা বলেন, আজকের কিশোর, তরুণ ও যুবরাই আগামীর পরিবার, সমাজ ও দেশের চালিকাশক্তি। তাদের সুস্থ, সবল ও কর্মক্ষম করে জাতি গঠনের কোনো বিকল্প নেই বলে অভিমত ব্যক্ত করেছেন বক্তারা।
সভায় বক্তারা জানান,টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন করতে হলে সব বয়সি মানুষের সক্ষমতার পূর্ণাঙ্গ বাস্তবায়নের পাশাপাশি সবার অধিকার, বিশেষত প্রজনন অধিকার নিশ্চিত করতে হবে। আমাদের দেশের প্রেক্ষাপটে সামাজিক রীতিনীতি ও বিশ্বাস অনেক ক্ষেত্রেই তরুণ নদের প্রজন্মের প্রজনন অধিকার ও স্বাস্থ্য সেবা বাধাগ্রস্ত করে। এ থেকে উত্তরণের জন্য  কিশোর-কিশোরী ও তরুনদের সচেতন করে গড়ে তুলতে হবে হবে জানান।    

বাংলাদেশ সময়: ২০:১৩:৩৪   ৮৫ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলা সদর’র আরও খবর


ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
জাতীয় পর্যায়ের লোকনৃত্য প্রতিযোগীতায় ভোলার মেয়ে স্বস্তিকার ২য় স্থান অর্জন
ভোলার নৃত্যশিল্পী স্বস্তিকার জাতীয় প্রতিযোগীতায় অংশগ্রহন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
ভোলায় অসহায় দুস্থ দারিদ্র পরিবারের মাঝে ঈদ উপহার বিতরন করেছে কাঞ্চন-ফাতেমা ফাউন্ডেশন
ভোলায় ঈদ উপলক্ষে আকতার হোসেনের ২ হাজার দরিদ্র ও বঞ্চিত মানুষকে সহায়তা প্রদান
ভোলা ব্যাচ ‘৯৩ এর দোয়া মাহফিল ও ইফতার অনুষ্ঠিত
ভোলায় ৩০ পরিবারকে জেলা প্রশাসনের ঈদ সামগ্রী প্রদান

আর্কাইভ