আফগানদের হোয়াইটওয়াশ করে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয় করল বাংলাদেশ।

প্রথম পাতা » ক্রিকেট » আফগানদের হোয়াইটওয়াশ করে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয় করল বাংলাদেশ।
রবিবার, ১৬ জুলাই ২০২৩



ভোলাবাণী স্পোর্টস ডেক্স।। আফগানিস্তানকে ছয় উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয় করল বাংলাদেশ। প্রথম ম্যাচে দুই উইকেটে আফগানদের পরাজিত করেছিল সাকিব বাহিনী। রশিদ-নবীদের হোয়াইট ওয়াশ করার মাধ্যমে চলতি বছরে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জয়ের কৃতিত্ব গড়লো বাংলাদেশ।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয় করল বাংলাদেশ।

রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সফরকারী আফগানিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ১৭ ওভারে সাত উইকেট হারিয়ে ১১৯ সংগ্রহ করে আফগানিস্তান। চার উইকেট হারিয়ে ২-০ তে সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ।আফগানিস্তানের ছুড়ে দেওয়া লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা করেন ওপেনার লিটন কুমার দাস। দৃষ্টিনন্দন সব শটে ফারুকী ও ওয়াফদারকে সীমানা ছাড়া করেন। মাত্র পাঁচ ওভারেই ৫০ রানে পৌঁছে যায় বাংলাদেশ। দলীয় ৬৭ রানে বাংলাদেশের ওপর জোড়া আঘাত হানেন মুজিব। লিটন দাসকে (৩৫) রশিদ খানের দুর্দান্ত ক্যাচে পরিণত করেন। এক বল পরেই আরেক ওপেনার আফিফকে (২৪) আউট করেন মুজিব।

উড়ন্ত সূচনা করেন ওপেনার লিটন কুমার দাস

নাজমুল হাসান শান্ত আউট হলে বাংলাদেশ কিছুটা চাপে পড়ে যায়। তবে গত ম্যাচের নায়ক তাওহিদ হৃদয় ও সাকিব আল হাসান বাংলাদেশকে জয়ের কাছাকাছি নিয়ে যায়। আফগান পেসার ওমরজাইকে ছক্কা হাঁকানোর পরের বলে আবারও ছক্কা মারতে গিয়ে মোহাম্মদ নবীর হাতে ক্যাচ দেন হৃদয়। আউটের আগে ১ ছক্কা ও চারে (১৯) করেন। সাকিব (১৮) এবং শামীম (৭) অপরাজিত থেকে মাঠ ছাড়েন। আফগানিস্তানের পক্ষে মুজিব ও ওমরজাই দুটি উইকেট শিকার করেন।এর আগে টস হেরে ব্যাট করতে নেমে চতুর্থ বলেই থার্ডম্যানের ওপর দিয়ে ছক্কা হাঁকান আফগান ওপেনার রাহামানুল্লাহ গুরবাজ। পরের বলে আবারও ছক্কা মারতে গিয়ে তাসকিনের হাতেই তালুবন্দি হন আফগান মারকুটে ওপেনার। মাত্র (৮) করে সাজঘরে ফেরেন তিনি। নিজের দ্বিতীয় ওভার করতে এসে আরেক ওপেনার জাজাইকে (৪) ফিরিয়ে জোড়া আঘাত হানেন তাসকিন।

দুই উইকেট হারানো আফগানিস্তানের হাল ধরেন মোহাম্মদ নবী ও ইব্রাহিম জাদরান। তবে বৃষ্টির পর খেলা হলে আগের ম্যাচের ফিফটি করা মোহাম্মদ নবীকে (১৬) ফেরান মুস্তাফিজুর রহমান। পরের ওভারেই ইব্রাহিম জাদরানের (২২) উইকেট তুলে নেন অধিনায়ক সাকিব। একই ওভারের শেষ বলে নাজিবুল্লাহ জাদরানকেও (৫) ফেরান এই বিশ্বসেরা অলরাউন্ডার।

আফগান অলরাউন্ডার ওমরজাই ও করিম জানাত ৪২ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন। ওমরজাই (২৫) মুস্তাফিজুরের শিকার হয়ে ফেরেন। বাংলাদেশের হয়ে তাসকিন সর্বোচ্চ ৩টি এবং মুস্তাফিজ, সাকিব দুটি করে উইকেট শিকার করেন।

বাংলাদেশ সময়: ২৩:৩৮:০০   ১২৭ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
ভোলায় প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ
বাংলাদেশ-শ্রীলংকা টি টুয়েন্টিছয় মেরে জয় এনে দিলেন শান্ত
মাহমুদউল্লাহ ও জাকেরের ঝড়ো ব্যাটিংয়েও জিততে পারলো না বাংলাদেশ
বিপিএল-২৪রংপুরকে হারিয়ে ফাইনালে তামিমের বরিশাল
টাইগারদের ব্যাটিং বোলিং কোচ হেম্প আর অ্যাডামস
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ৫ রানের হারে স্বপ্নভঙ্গ যুবাদের
জয় দিয়ে বিপিএল শুরু বরিশালের

আর্কাইভ