নারী ক্রিকেট প্রথম ওয়ানডেতে ভারতকে উড়িয়ে দিলো বাংলাদেশ

প্রথম পাতা » ক্রিকেট » নারী ক্রিকেট প্রথম ওয়ানডেতে ভারতকে উড়িয়ে দিলো বাংলাদেশ
রবিবার, ১৬ জুলাই ২০২৩



ভোলাবাণী স্পোর্টস ডেক্স।।শেষ টি-টোয়েন্টিতে ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। অধিনায়ক নিগার সুলতানা নিজেদেরই ফেভারিট ঘোষণা করে রেখেছিলেন তাই, মোমেন্টামটা যে বাংলাদেশেরই পক্ষে। তবে ইতিহাসটা ছিল স্বাগতিকদের বিপক্ষে, ওয়ানডেতে দুই দলের পাঁচ সাক্ষাতের একটিও যে জিততে পারেনি দল, গড়তে পারেনি ন্যুনতম প্রতিদ্বন্দ্বিতাও! সে আক্ষেপটা এবার ঘোচাল বাংলাদেশ। ভারতকে হারাল ৪০ রানে। তুলে নিল ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম ওয়ানডে জয়।

প্রথম ওয়ানডেতে ভারতকে উড়িয়ে দিলো বাংলাদেশ

এদিন টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। শুরুতেই দুই ওপেনারকে ফেরান ভারতীয় বোলাররা। ভারতীয় বোলারদের চাপে পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৪ রান জমা করে স্বাগতিকরা। মাঝে ৬ থেকে ১০ পাঁচ ওভারে কোনো রানই যোগ করতে পারেনি বাংলাদেশ। পরে ফারজানা ও নিগার সুলতানার লড়াইয়ে চাপ কাটিয়ে উঠে বাংলাদেশ। পরে বৃষ্টিতে কিছু সময় বন্ধ থাকে খেলা। কমে আসে ম্যাচের পরিধি। তবে গতি আসেনি রানে।বৃষ্টি শেষে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ২৭ রানে সাজঘরে ফিরতে হয় ফারজানাকে। ঋতু মনিও হাল ধরতে পারেননি। ১৮ বল থেকে ৮ রান করে সাজঘরের পথ ধরেন তিনিও। তবে রাবেয়া খানকে নিয়ে লড়াই চালিয়ে যান নিগার সুলতানা। ৬৪ বলে ৩৯ রান করে সাজঘরের পথ ধরতে হয় তাকেও। ফলে শঙ্কা সৃষ্টি হয় দেড়শ পার করা নিয়েও।

তবে শেষ দিকে ফাহিমা, সুলতানা ও মারুফার ব্যাটে সেই শঙ্কা কাটায় বাংলাদেশ। নির্ধারিত ৪৪ ওভার শেষে ৯ উইকেট খরচায় স্কোরবোর্ডে ১৫২ রান জমা করে বাংলাদেশের মেয়েরা। ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন আমাজত কৌর।

জবাব দিতে নামা ভারতকেও শুরুটা ভালো করতে দেয়নি বাংলাদেশ। মারুফা আক্তারের তোপেই এলোমেলো হয়ে যায় ভারত। স্মৃতি মান্ধানাকে ফিরিয়ে যার শুরু, এরপর আরেক ওপেনার প্রিয়া পুনিয়াকেও ফেরান মারুফা। তার প্রাথমিক ধাক্কার পর স্পিনাররাও চাপটা ধরে রাখেন। পাওয়ারপ্লে শেষের পর অধিনায়ক হারমানপ্রিত করকে ফেরান নাহিদা। লেগ স্পিনার রাবেয়া খান এসে যখন ফেরালেন ইয়াস্তিকা ভাটিয়াকে, ভারত তখন পড়ে গেছে বিপাকেই।

সে চাপটা আর ভারত সরাতে পারেনি নিজেদের ওপর থেকে। রাবেয়া খাতুন, সুলতানা খাতুনরা উইকেট নিয়েছেন নিয়মিত বিরতিতে। দলীয় ৬১ রানে জেমিমা রদ্রিগেজের বিদায়ের পর অবশ্য আমানজত কর আর দীপ্তি শর্মা মিলে একটা চেষ্টা করেছিলেন, গড়েছিলেন ৩০ রানের জুটি।

তবে আমানজতকে ফিরিয়ে জুটিটা ভেঙে অস্বস্তিটা দূর করেন মারুফা। এরপর ফেরান স্নেহ রানাকেও। পরের ওভারের প্রথম বলে রাবেয়া খানের শিকার হয়ে দীপ্তি শর্মা যখন ফিরলেন অষ্টম ব্যাটার হিসেবে, বাংলাদেশের জয়টা প্রায় নিশ্চিত হয়ে গেছে তখনই। শেষ দুই উইকেটে ভারত ২২ রান যোগ করেছে, তবে বাংলাদেশের জয়ের উদযাপনটা তাতে একটু পিছিয়েছে এই যা। সে জয়ের পথটা রুদ্ধ করতে পারেনি ভারত। ১১৩ রানে সফরকারীদের অলআউট করে তাদের বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে প্রথম জয়ের স্বাদটা ঠিকই পায় বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৭:৫৬:২০   ১২২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
ভোলায় প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ
বাংলাদেশ-শ্রীলংকা টি টুয়েন্টিছয় মেরে জয় এনে দিলেন শান্ত
মাহমুদউল্লাহ ও জাকেরের ঝড়ো ব্যাটিংয়েও জিততে পারলো না বাংলাদেশ
বিপিএল-২৪রংপুরকে হারিয়ে ফাইনালে তামিমের বরিশাল
টাইগারদের ব্যাটিং বোলিং কোচ হেম্প আর অ্যাডামস
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ৫ রানের হারে স্বপ্নভঙ্গ যুবাদের
জয় দিয়ে বিপিএল শুরু বরিশালের

আর্কাইভ