ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

প্রথম পাতা » খেলাধূলা » ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি
শুক্রবার, ৩০ জুন ২০২৩



ভোলাবাণী স্পোর্টস ডেক্স।। ভুটানকে হারিয়ে ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশের ছেলেরা। এবার ফিফা র‍্যাঙ্কিংয়েও তাদের উন্নতি হয়েছে। দীর্ঘদিন ধরেই এ তালিকায় ১৯২তম অবস্থানে ছিলেন জামাল ভূঁইয়ারা। অবস্থান একই থাকলেও বেড়েছে পয়েন্ট।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

আজকের আগে ফিফা সর্বশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছিল গত ৬ এপ্রিল। তখন ১৯২তম অবস্থানে বাংলাদেশের পয়েন্ট ছিল ৮৮৩.৮৮। আজ হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে ৫.৬২ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের।১৯১তম স্থানে থাকা ব্রুনেইয়ের পয়েন্ট ৮৯১.১২ আর ১৯০তম অবস্থানে থাকা সামোয়ার পয়েন্ট ৮৯৪.২৬। এবার সাফের ফাইনালে উঠলে বা চ্যাম্পিয়ন হলে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হবে বাংলাদেশের।

২০২২ সালের ১৮ ডিসেম্বর কাতার বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়। এর চার দিন পর ২২ ডিসেম্বর প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল শীর্ষস্থানে ছিল। কিন্তু ৬ এপ্রিল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলকে হটিয়ে শীর্ষে উঠে আসে আর্জেন্টিনা। এখনও তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

কাতারে বিশ্বকাপ জয়ের পর চারটি প্রীতি ম্যাচই জিতেছেন লিওনেল মেসিরা। এ মাসের ১৯ জুন ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। এই জয়ে ২.৮০ পয়েন্ট বেড়েছে আর্জেন্টিনার। ১৮৪৩.৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে লিওনেল স্কালোনির দল।

অপরদিকে, দ্বিতীয় স্থানে থাকা বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্সের পয়েন্ট বেড়েছে ৫.০৯। তবে তিনে থাকলেও পয়েন্ট কমেছে ব্রাজিলের। ১৮৩৪.২১ থেকে ৫.৯৪ পয়েন্ট কমে বর্তমানে হয়েছে ১৮২৮.২৭ পয়েন্ট। আর সেরা দশে র‍্যাঙ্কিংয়ের অবস্থান পরিবর্তন হয়েছে ইংল্যান্ড, বেলজিয়াম, ক্রোয়েশিয়া ও নেদারল্যান্ডসের। এক ধাপ করে এগিয়েছে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ইংলিশ ও ক্রোয়াটরা আছে ৪ ও ৬ নম্বরে। আর এক ধাপ করে পেছানো বেলজিয়াম ও নেদারল্যান্ডস রয়েছে পাঁচ ও সাত নম্বরে।

বাংলাদেশ সময়: ৯:৪৭:১৭   ১১৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধূলা’র আরও খবর


ভোলায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
ভোলায় প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ
ভোলায় ক্ষুদে ফুটবলারদের সংবর্ধনা
মনপুরা মনোয়ারা বেগম মহিলা কলেজে উদ্যোগে বার্ষিক ক্রীড়া,সাংস্কৃতিক ও পুরষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত ॥
বাংলাদেশ-শ্রীলংকা টি টুয়েন্টিছয় মেরে জয় এনে দিলেন শান্ত
মাহমুদউল্লাহ ও জাকেরের ঝড়ো ব্যাটিংয়েও জিততে পারলো না বাংলাদেশ
ভোলা সরকারি কলেজে আন্ত:কলেজ ক্রীড়া প্রতিযোগিতা বাচাই অনুষ্ঠিত

আর্কাইভ