চরফ্যাশনে ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক প্রশিক্ষণ।

প্রথম পাতা » চরফ্যাশন » চরফ্যাশনে ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক প্রশিক্ষণ।
রবিবার, ২৮ জুন ২০২০



মিজান নয়ন।।ভোলা বাণী।।চরফ্যাশন অফিস॥
চরফ্যাশন ও তজুমদ্দিন উপজেলা ভূমি কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক চারদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। গতকাল রবিবার চরফ্যাশন উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে প্রধান অতিথি বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার তরফদার মোঃ আক্তার জামীল এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন ও তজুমদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-নোমান এতে বিশেষ অতিথি ছিলেন।

চরফ্যাশনে ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক প্রশিক্ষণ

চরফ্যাশন উপজেলা সহকারী কমিশনার মোঃ শাহীন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ, ভূমি তথ্য সেবা ও কাঠামো, ই-মিউটেশন, ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের রেজিস্টার সংরক্ষণ ও হালনাগাদ করণ, নামজারি রিভিউ ও মিস মোকদ্দমা, ভূমি উন্নয়ন কর আদায় ও প্রতিবেদন প্রেরণ, রেন্ট সার্টিফিকেট মামলা, খাসজমি ও সায়রাত মহল ব্যবস্থাপনা, এসএফ লিখন পদ্ধতি, উত্তরাধিকার সম্পর্কিত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রভৃতি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়।
চরফ্যাশন ও তজুমদ্দিন এ দুটি উপজেলার ২৬ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, সার্ভেয়ার অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,ভূমি অফিসগুলোতে জনসেবার কার্যক্রম বেগবান করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। এ লক্ষ্যে ভুমি ব্যবস্থাপনা ও ভূমি সেবাকে ডিজিটালাইজেশনের আওতায় আনার জন্য ভূমি মন্ত্রণালয় এবং ভূমি সংস্কার বোর্ড নিরলস কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়নের লক্ষে ল্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম প্রণীত হয়েছে। দেশের সবকয়টি জেলাতে ই-মিউটেশন চালু করা হয়েছে যার সুফল জনগণ পেতে শুরু করেছে। তিনি বলেন, ভূমি সেবা অনলাইনে সম্পাদনের জন্য ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীয়তা রয়েছে।  তিনি প্রশিক্ষণার্থীদের মনোযোগসহকারে প্রশিক্ষণ গ্রহণের নির্দেশনা দেন। পরে প্রধান অতিথি রিসোর্স পার্সন হিসেবেও চারটি সেশন পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ২৩:৪৭:০৬   ১৬২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
চরফ্যাশনে পলিথিন ও প্লাস্টিক পুড়িয়ে তৈরি হচ্ছে জ্বালানি তেল
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে ঈদের আগে পাকা ঘর পেলেন ভূমিহীন ৩৭০ পরিবার
চরফ্যাশনে ২০ হাজার প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ
নানা বাড়িতে এসে পানিতে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু
ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে চরফ্যাশনে যাকাত ফান্ডের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
চরফ্যাশনে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত
চরফ্যাশনে তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি

আর্কাইভ