দুর্যোগে জরুরি প্রস্তুতি ও সাড়া দান বিষয়ক কর্মশালা অনুষ্ঠানে দুর্যোগ মোকাবেলায় আমাদের সচেতনতা ও সামর্থ্য বাড়াতে হবে- ভোলা জেলা প্রশাসক

প্রথম পাতা » প্রধান সংবাদ » দুর্যোগে জরুরি প্রস্তুতি ও সাড়া দান বিষয়ক কর্মশালা অনুষ্ঠানে দুর্যোগ মোকাবেলায় আমাদের সচেতনতা ও সামর্থ্য বাড়াতে হবে- ভোলা জেলা প্রশাসক
বুধবার, ৩ এপ্রিল ২০২৪



আদিল হোসেন তপু।। ভোলাবাণী।।

 ভোলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে জরুরী প্রস্তুতি এবং  সাড়া দান বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

দুর্যোগ মোকাবেলায় আমাদের সচেতনতা ও সামর্থ্য বাড়াতে হবে- ভোলা জেলা প্রশাসক

বুধবার ৩ এপ্রিল ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউনিসেফ বরিশাল বিভাগ আঞ্চলিক কার্যালয় এর সহযোগিতায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির ৪০ জন সদস্য এতে অংশগ্রহণ করে। সকালে কর্মশালা আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামান।

এসময় তিনি বলেন,দুর্যোগ প্রবন এলাকার মধ্যে ভোলা অন্যতম। এই জেলায় প্রতিবছর ঘূর্ণিঝড়,জলোচ্ছ্বাস, নদী ভাঙ্গনের মত নানা প্রাকৃতিক  দুর্যোগের শিকার হয় এই জেলার মানুষ। তার উপর নতুন করে যুক্ত হয়েছে জলবায়ু পরিবর্তন জনিত নানা সমস্যা। এর ফলে নানা ধরনের দুর্যোগ বৃদ্ধি পাচ্ছে প্রতি বছর।  সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে নারী ও  শিশুদের জীবন। তাই দুর্যোগের ঝুঁকি কমানোর লক্ষ্যে  আমাদের সচেতনতা ও সামর্থ্যে বৃদ্ধি করতে হবে।

এ সময় তিনি আরো বলেন যে জনগোষ্ঠীর সামর্থ্য যত বেশি। দুর্যোগে সে জনগোষ্ঠীর জীবন ও সম্পদ ক্ষতি তত কম হয। দুর্যোগ  মোকাবেলায় আমাদের সচেতনতা ও সামর্থ্য বাড়াতে হবে। প্রাকৃতিক দুর্যোগ হয়তো প্রতিরোধ করতে পারবো না কিন্তু তা মোকাবেলায় আমাদের সামর্থ্য বৃদ্ধি করে জীবন ও সম্পদের ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে পারবো।

জেলা প্রশাসক আরো বলেন, দুর্যোগ মোকাবেলায় আমাদের সর্ব্বোচ গুরুত্ব দিতে হবে।দুর্যোগ প্রস্তুতির জন্য শুধুমাত্র দুর্যোগ কালীন সময়ে সচেতন হলে চলবেনা। সারা বছরই দুর্যোগের ঝুঁকিহ্রাস করতে  সকলকে কাজ করতে হবে। এসময় তিনি বলেন,নারীও শিশুদের আগামী দিনে দুর্যোগের ক্ষতির হাত থেকে রক্ষার জন্য নানা ধরনের কৌশল শিখানোর জন্য আহবান জানান।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইউনিসেফ বরিশাল ডিভিশনের চিফ ফিল্ড অফিসার আনোয়ার হোসেন।

এসময় আলোচনায় অংশ নেয় ভোলা জেলার সিভিল সার্জন ডা. কে এম শফিকুজ্জামান,অতিরিক্ত জেলা প্রশাসক রিপন কুমার সাহা,অতিরিক্ত পুলিশ সুপার

মামুন উর রশিদ,জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসাইন,ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোঃ শফিকুল ইসলাম,ভোলা প্রেস ক্লাবের সভাপতি  এম হাবিবুর রহমান, ভোলা জেলা সিপিপির উপ-পরিচালক মোঃ আব্দুর রশিদ,ভোলা জেলার রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি আজিজুল  ইসলাম,চ্যানেল 24 ভোলা জেলার প্রতিনিধি  ও তরুণ সংগঠক আদিল হোসেন তপু সহ আরো অনেকেই এসময় আলোচনায় অংশ নেয়।

বাংলাদেশ সময়: ২৩:২৩:০৮   ৬১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি থাকলেও ভোলায় লোডশেডিং ও বিদ্যুৎ বিভ্রাট থেকে মুক্তি পাচ্ছেন না গ্রাহকরা।
লালমোহনে জাগোনারী’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত
দুই মাসের নিষেধাজ্ঞার পর ভোলায় মধ্যরাত থেকে মাছ শিকারে নামবেন জেলেরা
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ
তজুমদ্দিনে ৮৫৬টি গাছ কেটে রাস্তা চওড়া করার প্রস্তুতি সম্পন্ন ,স্থানীয়দের ক্ষোভ
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
গুজবে কেউ কান দেবেন নাঅটো চেয়ারম্যান হওয়ার দিন শেষ জনগনের ভোট লাগবে: মোহাম্মদ ইউনুছ
৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২৪মনপুরায় উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী ৫ জন ॥ মোট প্রার্থী ১১ জন
তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা

আর্কাইভ