ভোলায় আন্তর্জাতিক বন দিবস পালিত

প্রথম পাতা » কৃষি ও প্রকৃতি » ভোলায় আন্তর্জাতিক বন দিবস পালিত
শনিবার, ২৩ মার্চ ২০২৪



আদিল হোসেন তপু ॥ভোলাবাণী।।

‘উদ্ভাবনায় বন, সম্ভাবনায় বন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপকূলীয় জেলা ভোলায় আন্তর্জাতিক বন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপকূলীয় বন বিভাগ ভোলা জেলার আয়োজনে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

 

ভোলায় আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে আলোচনা সভা

দুপুরে বন বিভাগের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে চরনোয়াবাদ এলাকা প্রদক্ষিণ করে। পরে উপকূলীয় বন বিভাগের হলরুমে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপকূলীয় বন বিভাগ ভোলার সহকারী বন সংরক্ষক মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বন বিভাগ ভোলার বিভাগীয় বন কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হক। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর ভোলার সহকারী পরিচালক মোহাম্মদ তোতা মিয়া।

আলোচনা সভায় এ সময় যুক্ত হন -ঢালচরের রেঞ্জ কর্মকর্তা সুফল রায়, লালমোহন উপজেলার রেঞ্জ কর্মকর্তা আশীষ কুমার দে, বন বিভাগের সুফল প্রকল্প সিএমওজাফর আলম ভুইঞা।

আলোচনা সভায় বক্তারা বলেন, পৃথিবীর প্রায় এক-তৃতীয়াংশ বনভূমি। একটি বনে প্রতি বর্গ কিলোমিটারে ৫০ হাজার থেকে ১ লাখ গাছ থাকে। বছরে ৭৪০ কেজি অক্সিজেন গ্রহণ করে। বছরে ১০০ কেজি পর্যন্ত অক্সিজেন দেয়।মানুষের বেঁচে থাকা আর পৃথিবীর ভারসাম্য রক্ষা করা দুটো কাজই বনাঞ্চলগুলো করে থাকে।

 

উপকূলীয় বন বিভাগ ভোলা জেলার আয়োজনে র‌্যালি আয়োজন করা হয়

এ সময় বক্তারা আরো বলেন, পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখার জন্য বাংলাদেশের প্রাকৃতিক বন, সামাজিক বন এবং উপকূলীয় প্যারাবন রক্ষার প্রতি গুরুত্বারোপ করেন। তাঁরা বলেন বন বা বৃক্ষরাজি আমাদেরকে যেমনিভাবে অক্সিজেন দেয় তেমনিভাবে জলবায়ুর পরিবর্তনের সংকটময় মুহূর্তে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে উপকূলে উষ্ণায়ন ও দুর্যোগের কবল থেকে দ্বীপবাসীর সুরক্ষায় উপকূল জুড়ে সবুজ বেষ্টনী গড়ে তুলার প্রত্যয় ব্যক্ত করেন এবং দ্বীপের রক্ষাকবচ খ্যাত সবুজ প্যারাবন রক্ষায় বন বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃৃপক্ষের নিকট জোর দাবী জানান। পাশাপাশি বিশ্ব বনদিবসে বৃক্ষের প্রতি যতœশীল হওয়া এবং বৃক্ষরোপন কর্মসূচি জোরদার করার অঙ্গিকার করেন তাঁরা।

বাংলাদেশ সময়: ১১:৫৬:০৯   ২২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও প্রকৃতি’র আরও খবর


ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
ফুলের সৌন্দর্যে মুগ্ধ এলাকাবাসী মনপুরায় সূর্যমুখী ফুল চাষে আগ্রহ বাড়ছে কৃষকের
ভোলায় আন্তর্জাতিক বন দিবস পালিত
ভোলায় তরমুজের বাম্পার ফলনের সম্ভাবনা
আবাদ হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৯৩৬ হেক্টর জমিভোলায় আমনের বাম্পার ফলনের সম্ভাবনা
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আর্থিক সহযোগীতায় মনপুরায় বর্ষাকালীন তরমুজ চাষে সাইফুলের সাফল্য ॥
মনপুরায় হোম লেভেল প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত ॥
প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাত রোধে ভোলায় ৫০ হাজার তাল বীজ বপণ কর্মসূচির উদ্বোধন
আমন আবাদে ভোলায় ১১ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক সরকারি প্রণোদনা পাচ্ছেন।
গ্রীষ্মকালীন টমেটো চাষে লাভ কৃষকের

আর্কাইভ