প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাত রোধে ভোলায় ৫০ হাজার তাল বীজ বপণ কর্মসূচির উদ্বোধন

প্রথম পাতা » কৃষি ও প্রকৃতি » প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাত রোধে ভোলায় ৫০ হাজার তাল বীজ বপণ কর্মসূচির উদ্বোধন
বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩



 ভোলাবাণী ।।স্টাফ রিপোর্টার।। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ও বজ্রপাত থেকে উপকূলীয় জেলার মানুষকে রক্ষায় এবার ভোলায় ৫০ হাজার তাল গাছের বীজ বপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে।

ভোলায় ৫০ হাজার তাল বীজ বপণ কর্মসূচির উদ্বোধন

বুধবার দুপুরে উপকূলীয় বন বিভাগ ভোলা’র আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় ভোলা পৌরসভার চরনোয়াবাদ এলাকায় এই বীজ রোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামীন। বিভাগীয় বন কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হকের সভাপতিত্বে তাল বীজ বপণ কর্মসূচির অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন ভোলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রিপন কুমার সরকার, সহকারী বন সংরক্ষক মো: মনিরুজ্জামান, সদর রেঞ্জ কর্মকর্তা মো সাইফুল ইসলাম প্রমুখ।অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামীন বলেন, দিনে দিনে কমতে শুরু করেছে তালগাছের সংখ্যা। এতে এক দিকে নষ্ট হচ্ছে গ্রামীন ও প্রাকৃতিক সৌন্দর্য এবং স্বাভাবিক ভারসাম্য। অন্যদিকে বাড়ছে বজ্রপাতসহ নানা প্রাকৃতিক দুর্যোগ-দুর্ঘটনার ঝুঁকি। প্রতিবছরই বাড়ছে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা। প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রাকৃতিক সৌন্দর্যবৃদ্ধি ও বজ্রপাতজনিত দুর্ঘটনা হ্রাস করতে ভোলা জেলায় ৫০ হাজার পিচ তালের বীজ বপন করার উদ্যোগ গ্রহন করা হয়েছে। অন্যান্য গাছের তুলনায় উচু হওয়ায় বজ্রপাতের প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এই তালগাছ।০

বিভাগীয় বন কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, তালগাছ সাধারণত বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করাসহ পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে থাকে।অথচ কালের বির্বতনে বাংলাদেশে তাল গাছগুলো হারিয়ে যাচ্ছে। ফলে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে, প্রভাব পড়ছে জলবায়ুতে এবং দেশে প্রতিনিয়ত বজ্রপাতের আঘাতে অকালে প্রাণ হারাচ্ছে অংখ্য মানুষ। তাই মানুষ বজ্রপাত নিরোধ করতে হলে তাল গাছ লাগানো প্রয়োজন।

তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা বাস্তবায়ন করার লক্ষ্যে উপকূলীয় জেলা ভোলায় ৫০ হাজার তাল গাছের বীজ রোপণ কর্মসূচী হাতে নেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ৮:১৬:৪৯   ৬৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও প্রকৃতি’র আরও খবর


ভোলায় তরমুজের বাম্পার ফলনের সম্ভাবনা
আবাদ হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৯৩৬ হেক্টর জমিভোলায় আমনের বাম্পার ফলনের সম্ভাবনা
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আর্থিক সহযোগীতায় মনপুরায় বর্ষাকালীন তরমুজ চাষে সাইফুলের সাফল্য ॥
মনপুরায় হোম লেভেল প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত ॥
প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাত রোধে ভোলায় ৫০ হাজার তাল বীজ বপণ কর্মসূচির উদ্বোধন
আমন আবাদে ভোলায় ১১ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক সরকারি প্রণোদনা পাচ্ছেন।
গ্রীষ্মকালীন টমেটো চাষে লাভ কৃষকের
চর কাঞ্চনপুরে তরমুজে স্বপ্ন বুনছেন রিয়াজ
তজুমদ্দিনে আখ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।

আর্কাইভ