লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ইরান

প্রথম পাতা » এশিয়া » লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ইরান
সোমবার, ১ জানুয়ারী ২০২৪



ভোলাবাণী আন্তর্জািতিক ডেক্স।। ইসরায়েল ও হামাসের যুদ্ধ ঘিরে উত্তেজনার মধ্যে লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে ইরান। সোমবার ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিমের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

 

ছবি : সংগৃহীত

ইরানের যুদ্ধজাহাজটির নাম আলবোর্জ। ইরান প্রেস টিভির তথ্য অনুযায়ী, আলবোর্জ আলভান্দ শ্রেণির একটি ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ। এটি ইরানের নৌবাহিনীর ৩৪তম নৌবহরের অংশ। ২০১৫ সাল পর্যন্ত এডেন উপসাগর, ভারত মহাসাগরের উত্তর এলাকা এবং বাব আল-মান্দাব প্রণালিতে টহল কাজ নিয়োজিত ছিল।

তবে এবার ঠিক কোন উদ্দেশ্য নিয়ে এই যুদ্ধজাহাজ লোহিত সাগরে প্রবেশ করেছে তা প্রকাশ করেনি বার্তা সংস্থা তাসনিম। তাসনিমের প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজ চলাচল নিরাপদ, জলদস্যুতা রোধ ও অন্যান্য কার্যক্রমের জন্য ২০০৯ সাল থেকে লোহিত সাগরের মুক্ত জলসীমায় কাজ করছে ইরানি যুদ্ধজাহাজ।

আলবোর্জ যুদ্ধজাহাজটি বাব আল-মান্দাব প্রণালি দিয়ে লোহিত সাগরে প্রবেশ করেছে। তবে সেটি কখন প্রবেশ করেছে তা জানায়নি তাসনিম। অসমর্থিত সূত্রের বরাতে সামাজিকমাধ্যমে বলা হচ্ছে, যুদ্ধজাহাজটি শনিবার বিকেলে সেখানে গেছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচারে হামলার প্রতিবাদ এবং হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট বিভিন্ন জাহাজে হামলা করে আসছে ইয়েমেনের ইরানপন্থি হুতি বিদ্রোহ গোষ্ঠীর সদস্যরা। হুতিদের হামলার ভয়ে বিভিন্ন জাহাজ কোম্পানি ভিন্ন পথে গন্তব্যে যাচ্ছে। এরপর হুতিদের হামলা ঠেকাতে কয়েক সপ্তাহ আগে বেশ কয়েকটি দেশের সমন্বয়ে একটি বহুজাতিক নৌজোট গঠন করে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহরের সঙ্গে রয়টার্স যোগাযোগ করলে ইরানি নৌবাহিনী বা জাহাজের গতিবিধি নিয়ে অসমর্থিত প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তারা।

বাংলাদেশ সময়: ২১:২৮:২৯   ৬০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এশিয়া’র আরও খবর


দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা তাবাসসুম
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
ইসরায়েলে ইরানের হামলা শুরু
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ
দুঃসময়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চীন
মিয়ানমারে সংঘাত সশস্ত্র বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর
বাংলাদেশ মিয়ানমার সিমান্তে ব্যাপক গোলাগুলি ও বোমা বর্ষণ মিয়ানমার থেকে পালাচ্ছে বিজিপি সদস্যরা, আশ্রয়প্রার্থী বেড়ে ৫০
নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

আর্কাইভ