কোহলির পর শামির নৈপুণ্যে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে ভারত

প্রথম পাতা » ক্রিকেট » কোহলির পর শামির নৈপুণ্যে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে ভারত
বুধবার, ১৫ নভেম্বর ২০২৩



ভোলাবাণী স্পোর্টস ডেস্ক।।

২০১৯ বিশ্বকাপে ম্যানচেস্টারে নিউজিল্যান্ডের কাছে হেরে সেমিফাইনালেই থেমে গিয়েছিল ভারতের পথচলা। ৪ বছর পর মুম্বাইয়ের ওয়াংখেড়েতে আরেক বিশ্বকাপের সেমিতে মুখোমুখি হয় এই দুই দল। যে ওয়াংখেড়েতে ১২ বছর আগে ভারত জিতেছিল, সেখানেই আজ কিউইদের বিপক্ষে গত বিশ্বকাপের বদলা নিল ভারতীয়রা। নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে সেমির ফাড়া কাটিয়ে ১২ বছর পর ফাইনালে উঠেছে রোহিত শর্মার ভারত।

ছবি: এএফপি ১২ বছর পর বিশ্বকাপ ফাইনালে উঠেছে ভারত।

৩৯৮ রানের লক্ষ্যে নেমে নিউজিল্যান্ড প্রথম ৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে করেছিল ৩০ রান। মোহাম্মদ শামি এসে কিউইদের উদ্বোধনী জুটি ভেঙে দেন। ষষ্ঠ ওভারের প্রথম বলে শামিকে কাট করতে যান ডেভন কনওয়ে। এজ হওয়া বল বাঁ দিকে ঝাপিয়ে ক্যাচ ধরেছেন ভারতীয় উইকেটরক্ষক লোকেশ রাহুল। কনওয়ে বিদায় নেওয়ার অল্প সময় পরেই বিদায় নেন আরেক কিউই ওপেনার রাচিন রবীন্দ্র। অষ্টম ওভারের চতুর্থ বলে রবীন্দ্রকেও কট বিহাইন্ডের ফাঁদে ফেলেন শামি। কনওয়ে, রাচিন দুই ওপেনারই সমান ১৩ রান করেছেন। তাতে নিউজিল্যান্ডের স্কোর হয়ে যায় ৭.৪ ওভারে ২ উইকেটে ৩৯ রান।৮ ওভারের মধ্যে ২ উইকেট হারানো নিউজিল্যান্ডের ইনিংসের হাল ধরেন কেইন উইলিয়ামসন ও ড্যারিল মিচেল। ইনিংসের নবম ওভার বোলিংয়ে আসা জসপ্রীত বুমরার ওভারটা পুরো মেইডেন দিয়েছেন উইলিয়ামসন। প্রথম ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর দাঁড়ায় ২ উইকেটে ৪৬ রান। এরপর সময়ের সঙ্গে সঙ্গে হাত খুলে খেলতে থাকেন উইলিয়ামসন ও মিচেল। রিকোয়ার্ড রান রেটের সঙ্গে পাল্লা দিয়ে খেলতে থাকেন এই দুই ব্যাটার। এরই মধ্যে উইকেট পাওয়ার সুযোগ পেয়েও তা পায়নি ভারত। ২৯ তম ওভারের পঞ্চম বলে বুমরাকে পুল করেন উইলিয়ামসন। মিড অনে দাঁড়িয়ে থাকা শামির হাত গলে বেরিয়ে যায় সহজ ক্যাচ। ভারতীয় এই পেসার ক্যাচ ধরলে তখন নিউজিল্যান্ডের স্কোর হতো ২৮.৫ ওভারে ৩ উইকেটে ১৮৬ রান। উইলিয়ামসনের স্কোর তখন ছিল ৫২ রান।

উইলিয়ামসনের ক্যাচ মিসের পর ভারতীয় বোলারদের ওপর নিউজিল্যান্ডের রানের চাকা বাড়তে থাকে দ্রুত গতিতে। ড্যারিল মিচেল ও উইলিয়ামসন একের পর এক বাউন্ডারি মারতে থাকেন। ৩৩ তম ওভারের প্রথম বলে শামিকে মিড উইকেটে ঠেলে সিঙ্গেল নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন মিচেল। মনে হচ্ছিল বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ ৩৯৮ রান করে ফেলতে পারে এই সেমি ফাইনালেই। এখান থেকেই ম্যাচের গতিপথ বদলে দিতে থাকেন শামি। একই ওভারের দ্বিতীয় বলেই ‘জীবন পাওয়া’ উইলিয়ামসনের উইকেটই তুলে নেন শামি। কিউই ব্যাটার ফ্লিক করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে সূর্যকুমারের তালুবন্দী হয়েছেন। ৭৩ বলে ৮ চার ও ১ ছক্কায় ৬৯ রান করেন উইলিয়ামসন। এই উইকেটেই শামির বিশ্বকাপ ক্যারিয়ারের ৫০ তম উইকেট। তাতে ভেঙে যায় তৃতীয় উইকেটে উইলিয়ামসন-মিচেলের ১৪৯ বলে ১৮১ রানের জুটি।

উইলিয়ামসনকে যে ওভারে ফিরিয়েছেন, সেই ওভারেই শামি তুলে নিয়েছেন আরও এক উইকেট। ৩৩ তম ওভারের চতুর্থ বলে টম লাথামকে অসাধারণ এক ডেলিভারিতে এলবিডব্লুর ফাঁদে ফেলেন শামি। ভারতীয় এই পেসারের জোড়া আঘাতে ৩৩.৪ ওভারে ৪ উইকেটে ২২০ রান। তাতে শামির বিশ্বকাপ ক্যারিয়ারের উইকেট সংখ্যা হয়ে যায় ৫১।

বাংলাদেশ সময়: ২৩:১৫:৪৫   ১২১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
ভোলায় প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ
বাংলাদেশ-শ্রীলংকা টি টুয়েন্টিছয় মেরে জয় এনে দিলেন শান্ত
মাহমুদউল্লাহ ও জাকেরের ঝড়ো ব্যাটিংয়েও জিততে পারলো না বাংলাদেশ
বিপিএল-২৪রংপুরকে হারিয়ে ফাইনালে তামিমের বরিশাল
টাইগারদের ব্যাটিং বোলিং কোচ হেম্প আর অ্যাডামস
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ৫ রানের হারে স্বপ্নভঙ্গ যুবাদের
জয় দিয়ে বিপিএল শুরু বরিশালের

আর্কাইভ