জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে আনা প্রস্তাবে ভারতের সমর্থন

প্রথম পাতা » এশিয়া » জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে আনা প্রস্তাবে ভারতের সমর্থন
রবিবার, ১২ নভেম্বর ২০২৩



ভোলাবাণী আন্তর্জাতিক ডেক্স।। পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড ও অধিকৃত সিরিয়ার গোলান মালভূমিতে ইসরায়েলের বসতি স্থাপনের ওপর নিন্দা জানিয়ে জাতিসংঘের আনা একটি প্রস্তাবের সমর্থনে ভোট দিয়েছে ভারত। বৃহস্পতিবার (৯ নভেম্বর) ওই ভোট অনুষ্ঠিত হয় ও ১৪৫টি দেশ পক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি পাস হয়েছে।

জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে আনা প্রস্তাবে ভারতের সমর্থন

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারত এ প্রস্তাবের পক্ষে ভোট দিলেও, বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, হাঙ্গেরি, মার্শাল আইল্যান্ড, ফেডারেটেড স্টেটস অব মাইক্রোনেশিয়া, নাউরো ও ইসরায়েল। অন্যদিকে, ভোটদানে বিরত ছিল ১৮টি দেশ।সপ্তাহখানেক আগে ইসরায়েল-হামাসের মধ্যে অবিলম্বে বিশ্বাসযোগ্য ও টেকসই মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব তোলা হয় জাতিসংঘে। ওই প্রস্তাবে ভোটদান থেকে বিরত ছিল ভারত।

আগের প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থাকার বিষয়টি ব্যাখ্যা করে ভারত সরকারের কয়েকটি সূত্র বলেছিল, গাজায় মানবিক সংকটের উদ্বেগ নিয়ে ভারত উদ্বিগ্ন হলেও নয়াদিল্লি বিশ্বাস করে, সন্ত্রাসের বিরুদ্ধে কোনো ছাড় দেওয়া উচিত না।

এর আগে ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর ইহুদি রাষ্ট্রটির পাশে থাকার ঘোষণা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের অফিসিয়াল এক্স অ্যাকাউন্ট থেকে দেওয়া পোস্টে হামাসের হামলার নিন্দা ও এমন কঠিন মুহূর্তে ইসরায়েলের পাশে থাকার কথা জানিয়েছিলেন তিনি।

পবিত্র আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন ও অবৈধ বসতি স্থাপনের জবাব দিতে গত ৭ অক্টোবর ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে একটি অভিযান চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

হামাসের ওই হামলায় ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়। এছাড়া ইসরায়েল থেকে অন্তত ২৪২ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায় সংগঠনটি।

অন্যদিকে, হামাসের হামলার পর এক মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনে নির্বিচারে বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের হামলায় গাজা ও পশ্চিম তীর মিলে নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি।

এমন পরিস্থিতিতে জাতিসংঘসহ বিশ্বজুড়ে যুদ্ধবিরতির দাবি উঠলেও, তা কানে নিচ্ছে না ইসরায়েল। বরং হামাসকে পুরোপুরি নিশ্চিহ্ন করার আগ পর্যন্ত হামলা না থামানোর কথা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তার এমন সিদ্ধান্ত বিশ্বব্যাপী ক্রমেই ক্ষোভের জন্ম দিয়ে যাচ্ছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৯:২২:৪৭   ৯৭ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এশিয়া’র আরও খবর


দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা তাবাসসুম
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
ইসরায়েলে ইরানের হামলা শুরু
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ
দুঃসময়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চীন
মিয়ানমারে সংঘাত সশস্ত্র বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর
বাংলাদেশ মিয়ানমার সিমান্তে ব্যাপক গোলাগুলি ও বোমা বর্ষণ মিয়ানমার থেকে পালাচ্ছে বিজিপি সদস্যরা, আশ্রয়প্রার্থী বেড়ে ৫০
নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

আর্কাইভ