গাজার হাসপাতাল নিয়ে জাতিসংঘের সতর্কবার্তা

প্রথম পাতা » এশিয়া » গাজার হাসপাতাল নিয়ে জাতিসংঘের সতর্কবার্তা
সোমবার, ১৬ অক্টোবর ২০২৩



ভোলাবাণী আন্তর্জাতিক ডেক্স।।গাজার হাসপাতালগুলো নিয়ে সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মানবাধিকারবিষয়ক অফিস জানিয়েছে, গাজার হাসপাতালগুলোর আর ২৪ ঘণ্টা চলার মতো জ্বালানি আছে। খবর বিবিসির।

ইসরায়েলি হামলা থেকে বাঁচতে পালাচ্ছেন ফিলিস্তিনিরা। ছবি : রয়টার্স

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক অফিসের ওয়েবসাইটে বলা হয়েছে, হাসপাতালগুলোর আর ২৪ ঘণ্টা চলার শক্তি রয়েছে। এরপর তাদের ব্যাকআপ জেনারেটর বন্ধ হয়ে যাবে। ফলে হাজার হাজার রোগীর জীবন ঝুঁকির মধ্যে পড়তে পারে।
জাতিসংঘের এমন একসময় এ সতর্কবার্তা দিয়েছে যখন সারা বিশ্বের বিভিন্ন সংস্থা দেশটির পাশে মানবিক ও চিকিৎসা সহায়তা দিতে অনুমতি চেয়েছে। সংস্থাগুলো দেশটির পাশে পানি ও জ্বালানি সহায়তাও দিতে প্রবেশের অনুমতি চেয়েছে।এদিকে গাজার হাসপাতালের ভয়াবহতা উল্লেখ করে ব্রিটিশ ফিলিস্তিনি সার্জন গাসান আবু সিত্তা বলেন, বর্তমানে তার হাসপাতালে সহায়তা করার মতো পর্যাপ্ত যন্ত্রপাতিও নেই।
গাজার হাসপাতাল নিয়ে জাতিসংঘের সতর্কবার্তা
গাজার এমন পরিস্থিতিতে ইসরায়েলের প্রতি এক বার্তা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসে। তিনি বলেন, ইসরায়েলের উচিত গাজায় সকল প্রকার মানবিক সহায়তা দ্রুত প্রবেশের সুযোগ দেওয়া।

গাজার হাসপাতালগুলোর আর ২৪ ঘণ্টা চলার মতো জ্বালানি আছেগত সপ্তাহান্তে ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকায় হামলা শুরু করে। ইসরায়েলি সেনারা ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের মোকাবিলা করতে মরিয়া হয়ে আবাসিক এলাকা, হাসপাতাল, মসজিদের মতো স্থাপনাতেও বোমাবর্ষণ করে যাচ্ছে। হামাস যখন ইসরায়েলের বিরুদ্ধে অপারেশন আল আকসা স্ট্রম নামের সামরিক অভিযান শুরু করে তখন সংঘাতের সূত্রপাত হয়।

এ ঘটনার পর গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পরিকল্পনা করে ইসরায়েল। সেই পরিকল্পনা অনুযায়ী অবরুদ্ধ সরু এ উপত্যকার কাছে ৩ লাখেরও বেশি সেনা জড়ো করেছে তারা। তবে সীমান্তের কাছে প্রায় এক সপ্তাহ ধরে সেনা জড়ো করে রাখলেও এখনো স্থল অভিযান শুরু করেনি দখলদার ইসরায়েল।

বাংলাদেশ সময়: ৯:১৯:২৩   ১০৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এশিয়া’র আরও খবর


গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা তাবাসসুম
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
ইসরায়েলে ইরানের হামলা শুরু
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ
দুঃসময়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চীন
মিয়ানমারে সংঘাত সশস্ত্র বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর
বাংলাদেশ মিয়ানমার সিমান্তে ব্যাপক গোলাগুলি ও বোমা বর্ষণ মিয়ানমার থেকে পালাচ্ছে বিজিপি সদস্যরা, আশ্রয়প্রার্থী বেড়ে ৫০

আর্কাইভ