বাঁহাতি দিবস বিশ্বের বিখ্যাত মানুষ যারা বাঁহাতি

প্রথম পাতা » ফিচার » বাঁহাতি দিবস বিশ্বের বিখ্যাত মানুষ যারা বাঁহাতি
রবিবার, ১৩ আগস্ট ২০২৩



ভোলাবাণী ডেক্স।। আচ্ছা আপনি কোন হাতে লেখেন, ডান নাকি বাঁ? এই প্রশ্নের বেশিরভাগ মানুষই বলবেন ডান। আশেপাশে হাতে গোনা এক দুজনকে পেতে পারেন যারা বলবে বাঁ। এটি অনুমান করা কিন্তু খুবই সহজ। কারণ পৃথিবীতে ৮০ থেকে ৯০ ভাগ মানুষই ডানহাতি। আর মাত্র ১০ ভাগ লোক বাঁ-হাতি।

বিশ্বের বিখ্যাত মানুষ যারা বাঁহাতি

পৃথিবীতে ডানহাতি মানুষের সংখ্যা বেশি হওয়ায় বাঁহাতি এই ১০ ভাগের মূল্যায়ন হয় খুবই কম। এমনকি কোনো পণ্য প্রস্তুতের ক্ষেত্রে তাদের কথা ভাবাও হয় না। যার বড় প্রমাণ কম্পিউটারের মাউস থেকে শুরু করে আলমারির হাতল পর্যন্ত। এসব জিনিস ডান হাতি ব্যবহারকারীদের উপযোগী করে তৈরি। ফলে বাঁহাতি মানুষদের নানা ধরনের সমস্যায় পড়তে হয় কাজের ক্ষেত্রে।কিন্ত জানেন কি? বাঁহাতি হওয়ার কিন্তু অনেক সুবিধাও আছে। গবেষণায় দেখা গেছে, বাঁহাতিদের ডান পাশের মস্তিস্ক বেশি ব্যবহৃত হয়। এজন্যই সাধারণত বাঁহাতিরা বেশি উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন হয়ে থাকে। কারণ বাঁহাতিরা মস্তিষ্কের ডান প্রকোষ্ঠের ব্যবহার বেশি করেন, যেখানে যুক্তি, কারণ ও সৃজনশীলতার বিষয়গুলো প্রক্রিয়াকরণ করা হয়।

এজন্যই হয়তো বিশ্বের অনেক বিখ্যাত মানুষ ছিলেন বাঁহাতি। তাদের মধ্যে আছেন লিওনার্দো দ্য ভিঞ্চি, অ্যালবার্ট আইনস্টাইন, অ্যারিস্টটল, চার্লি চ্যাপলিন থেকে শুরু করে অ্যাঞ্জেলিনা জোলি, টম ক্রুজ, স্টিভ জবস, বারাক ওমাবাসহ আরও অনেকে। এই তালিকাও কিন্তু বেশ দীর্ঘ। ফলে বাঁহাতিরা ডানহাতিদের থেকে কম তো নয়, বরং এগিয়েই বলা যায়।

চলুন জেনে নেওয়া এমন কয়েকজন বিখ্যাত ব্যক্তি সম্পর্কে যারা বাঁহাতি-

বিশ্বের অন্যতম বিখ্যাত গাড়ি নির্মাতা সংস্থা টাটার প্রতিষ্ঠাতা রতন টাটা বাঁহাতি। বাঁহাতি মানুষদের জন্য তিনি একটি বিশেষ স্কলারশিপও তৈরি করেছিলেন।

ভারতীয় ক্রিকেটের ভগবান মাস্টার ব্লাস্টার শচীনও একজন বামহাতি। বামহাতের জাদুতেই ক্রিকেট দুনিয়া মাতিয়েছিলেন তিনি। একের পর এক রেকর্ডও করেছেন বাঁহাতে। এই বিশেষ দিনে শচীন টুইট করে বলেছেন আমি বাঁহাতি হতে পারি কিন্তু সবসময় সঠিক।

বাঁ-হাতি তালিকায় রয়েছেন দেশের সেরা অভিনেতা বিগ-বি। দাদা সাহেব ফালকে সম্মান প্রাপ্ত লিভিং লিজেন্ড একাধিক সিনেমায় বাঁহাতের ব্যবহার দেখিয়েছেন। যা প্রশংসা কুড়িয়েছে অনুরাগীদের।

মাইক্রো সফটের প্রতিষ্ঠা বিল গেটসই একজান বাঁ-হাতি ক্লাবের সদস্য। বিশ্বের চতুর্থতম ধনী ব্যক্তি তিনি।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকার বার্গও বাঁহাতি ক্লাবের গুরুত্বপূর্ণ সদস্য। বিশ্ব ধনীর তালিকায় তিনি পঞ্চম।

অ্যাপেলের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসও বাঁহাতি। আইটি ওয়ার্ল্ডে তিনি একজন গুরু হিসেবেই খ্যাত।

হোস্ট হিসেবেই তাকে বিশ্ব চেনে। সবচেয়ে বেশি টক শোর সঞ্চালক উইনফ্রেকে মিডিয়া সাম্রাজ্যের রানি হিসেবেই স্বীকৃত দিয়েছে বিশ্ববাসী। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া উইনফ্রে বিশ শকতের সবথেকে ধনী আফ্রো-আমেরিকান।

তার আসল নাম স্যামুয়েল ল্যাংহর্ন ক্লিমেন্স। তিনি ছিলেন একজন মার্কিন রম্য লেখক, সাহিত্যিক ও প্রভাষক। তার রম্যবোধ আর চপলবুদ্ধি ছিল তীক্ষ্ণ, এবং তিনি জনসমক্ষেও ছিলেন ভীষণ জনপ্রিয়। এখনো তার রোম্যরচনা তাকে বিখ্যাত করে রেখেছে বিশ্বে। এই বিখ্যাত মানুষটিও ছিলেন বাঁহাতি।

এছাড়া আরও আছেন নিকোলা টেসলা, ব্রায়ান লারা, ওয়াসিম আক্রাম, রাফায়েল নাদাল, ডেভিড গাওয়ার, হেলেন কেলার, লেডি গাগা, লুইস ক্যারল। যাদের পরিচয় নতুন করে দেওয়ার কিছু নেই। তারা নিজেদের প্রতিভা এবং কাজে বিখ্যাত হয়ে আছেন, তারা সবাই বাঁহাতি। এছাড়াও রাজা ষষ্ঠ জর্জ, প্রিন্স উইলিয়াম, প্রিন্স জর্জ, প্রেসিডেন্ট জেমস গারফিল্ড, প্রেসিডেন্ট হার্বার্ট হুভার, প্রেসিডেন্ট হ্যারি এস ট্রুম্যান, এমনকি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বাঁহাতি।
সূত্র: প্যারেডি, সিবিসি নিউজ, টাইমস অব ইন্ডিয়া

বাংলাদেশ সময়: ১৬:৪৯:৪১   ১৪৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ফিচার’র আরও খবর


গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
অভয়াশ্রমে মাছ ধরার নিষেধাজ্ঞায় দুর্দশায় জেলেরা
মেঘনার ভাঙনে বিলীন হচ্ছে ম্যানগ্রোভ বন, সংরক্ষণের দাবী সচেতন মহলের
বাঁহাতি দিবস বিশ্বের বিখ্যাত মানুষ যারা বাঁহাতি
মেঘনা তেতুলিয়ায় ভরা মৌসুমে দেখা নেই ইলিশের
তরুণ সমাজের জন্য নতুন হুমকি ই-সিগারেট
গর্ভাবস্থায় ওজন কমানোর কৌশল
কতটুকু সম্পদ থাকলে কোরবানি ওয়াজিব?
ছয় দফা : শহীদের রক্তে লেখা তোফায়েল আহমেদ
ইদ উপহার পেয়ে হাসি ফুটল অসহায়দের মুখেভোলায় অসহায় ও হতদরিদ্র পরিবারের মাঝে সিএসডি’র খাদ্য সামগ্রী বিতরন

আর্কাইভ