শীর্ষ জেনারেল বরখাস্ত যুদ্ধের প্রস্তুতির নির্দেশ দিলেন কিম জং উন

প্রথম পাতা » এশিয়া » শীর্ষ জেনারেল বরখাস্ত যুদ্ধের প্রস্তুতির নির্দেশ দিলেন কিম জং উন
বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩



ভোলাবাণী আন্তর্জাতিক ডেক্স।।উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটির সেনাবাহিনীর শীর্ষ জেনারেলকে বরখাস্ত করেছেন। একই সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য আরও প্রস্তুতি, অস্ত্র উত্পাদন বৃদ্ধি এবং সামরিক মহড়া বাড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ বৃহস্পতিবার (১০ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন

কিম সেন্ট্রাল মিলিটারি কমিশনের একটি বৈঠকে এমন আহ্বান জানান। সেখানে উত্তর কোরিয়ার শত্রু দেশগুলোকে প্রতিহত করতে পাল্টা ব্যবস্থার পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। তবে শত্রু দেশগুলোর নাম উল্লেখ করা হয়নি।কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, জেনারেল রি ইয়ং গিলকে সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল চিফ অব জেনারেল স্টাফ পাক সু ইলের স্থলাভিষিক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি। প্রতিরক্ষা মন্ত্রী হিসেবেও রি ইয়ং দায়িত্ব পালন করবেন কি না সে বিষয়টি এখনও স্পষ্ট নয়।

অস্ত্র উৎপাদন ক্ষমতা বাড়ানোর লক্ষ্যও স্থির করেছেন কিম জং উন। যদিও এ বিষয়ে প্রতিবেদনে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি। গত সপ্তাহে তিনি একটি অস্ত্র কারখানা পরিদর্শন করেন। সে সময় আরও ক্ষেপণাস্ত্র ইঞ্জিন, আর্টিলারি এবং অন্যান্য অস্ত্র তৈরির আহ্বান জানান কিম।

কেসিএনএ প্রকাশিত একটি ফুটেজে দেখা গেছে, কিম একটি মানচিত্রে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল এবং তার আশেপাশের এলাকাগুলোর দিকে ইশারা করছেন।

এদিকে ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে কামান, রকেট এবং ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র সরবরাহ করা হচ্ছে বলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। যদিও রাশিয়া এবং উত্তর কোরিয়া এসব দাবি অস্বীকার করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কিম তার বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার জন্য দেশের সর্বাধুনিক অস্ত্র ও সরঞ্জাম দিয়ে মহড়া চালানোর আহ্বান জানিয়েছেন।

আগামী ২১ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই মহড়াকে নিজেদের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে পিয়ংইয়ং।

বাংলাদেশ সময়: ১২:৩৯:৩৬   ১০৭ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এশিয়া’র আরও খবর


গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা তাবাসসুম
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
ইসরায়েলে ইরানের হামলা শুরু
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ
দুঃসময়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চীন
মিয়ানমারে সংঘাত সশস্ত্র বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর
বাংলাদেশ মিয়ানমার সিমান্তে ব্যাপক গোলাগুলি ও বোমা বর্ষণ মিয়ানমার থেকে পালাচ্ছে বিজিপি সদস্যরা, আশ্রয়প্রার্থী বেড়ে ৫০

আর্কাইভ