দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনভোলায় মনোয়নয়ন পেতে মরিয়া হেভিওয়েট নেতারা

প্রথম পাতা » প্রধান সংবাদ » দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনভোলায় মনোয়নয়ন পেতে মরিয়া হেভিওয়েট নেতারা
সোমবার, ২০ মার্চ ২০২৩



খলিল উদ্দিন ফরিদ।। ভোলাবাণী।। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোলা-১ আসন থেকে দলীয় মনোয়নয়ন পেতে মরিয়া প্রধান দুই দলের হেভিওয়েট নেতারা। নির্বাচনের বাকি এখনো এক বছর। এরই মধ্যে নির্বাচনের আগাম প্রস্তুতি নিচ্ছেন বিভিন্ন দলের সম্ভাব্য প্রার্থীরা।

ভোলায় মনোয়নয়ন পেতে মরিয়া হেভিওয়েট নেতারা

দেশ স্বাধীন হওয়ার পর থেকে ভোলা-১ আসনে বিভিন্ন সময়ে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির দখলে ছিল। তবে দীর্ঘদিন ধরে আসনটি দখলে রেখেছিল আওয়ামী লীগ। ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হয়ে ১৯৭০ সালে তোফায়েল আহমেদ এমএলএ নির্বাচিত হন। ১৯৭৯ সালে আসনটি দখলে নেয় বিএনপি। ১৯৮৬ ও ১৯৮৮ সালে জাতীয় পার্টির প্রার্থী হয়ে নাজিউর রহমান মঞ্জুর সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ আবারো তোফায়েল আহামেদ সংসদ নির্বাচিত হন। ১৯৯৬ সালের ফেব্রুয়ারিতে নির্বাচিত হন বিএনপির প্রার্থী মোশারেফ হোসেন শাহজাহান। পরবর্তী সময়ে একই সালের জুন মাসে আওয়ামী লীগ প্রার্থী তোফায়েল আহামেদ ভোলা-১ ও ভোলা-২ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দুটি আসনে নির্বাচিত হওয়ায় ভোলা-১ আসন ছেড়ে দিয়ে ভোলা-২ আসনের দায়িত্ব নেন। ভোলা-১ আসনটি শূন্য হয়ে যায় এবং পাঁচ বছর মামলা চলমান ছিল। ২০০১ বিএনপির মোশারফ হোসেন শাহজাহান নির্বাচিত হন। ২০০৮ সালে চারদলীয় জোটের শরিক দল বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ থেকে টানা দ্বিতীয়বারের মতো তোফায়েল আহামেদ সংসদ সদস্য হিসেবে রয়েছেন।তোফায়েল আহমেদ ভোলা-১ আসন থেকে পাঁচবার এবং ভোলা-২ আসন থেকে দু’বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জয় পেতে দলকে সুসংগঠিত ও শক্তিশালী করেছেন তিনি। আগামী নির্বাচনেও তিনি ভোলা-১ আসনে একক প্রার্থী হবেন বলে জানিয়েছেন তার সমর্থক নেতাকর্মীরা।

এদিকে ভোলা জেলা আওয়ামী লীগের তিনবারের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের মজনু মোল্লা ভোলা জেলায় শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার কর্মী-সমর্থকদের দাবি, তাকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দলটি মনোনয়ন দেবে। ঢাকা মহানগর (উত্তর) আওয়ামী লীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান হিরণ ভোলা-১ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন প্রত্যাশী।

এ ছাড়াও জেলা বিএনিপর আহ্বায়ক গোলাম নবী আলমগীর ও বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ ভোলা-১ আসনে নির্বাচন করবেন বলে দলটির নেতাকর্মীরা জানিয়েছেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হিসেবে ভোলা-১ আসনে নির্বাচন করবেন ইসলামী শ্রমিক আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাওলানা ওবায়েদুর রহমান বিন মোস্তফা। ভোলা-১ আসন ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত। মোট ভোটার সংখ্যা তিন লাখ নয় হাজার ৯৩৩ জন। এর মধ্যে নারী ভোটার সংখ্যা এক লাখ ৫১ হাজার ৮৬৭ এবং পুরুষ ভোটার সংখ্যা এক লাখ ৫৮ হাজার ৬৬ জন।

ভোলা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের মজনু মোল্লা বলেন, আমার দলীয় কর্মকাণ্ডে মাননীয় প্রধানমন্ত্রী আস্থাশীল। আমি আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ভোলা-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।

জেলা বিএনপির সদস্য সচিব রাইসুল আলম জানান, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ভোলা-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী কেন্দ্রীয় বিএনপির কার্যনির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির আহ্বায়ক গোলাম নবী আলমগীর। এর বাইরে বিএনপি জোটে গিয়ে যদি কোনো প্রার্থী দেয় তাহলে আমরা দলের সিদ্ধান্ত মেনে নেব।

বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ভোলা জেলা সভাপতি আমিরুল ইসলাম রতন জানান, ভোলা-১ আসন থেকে বিজেপির একক প্রার্থী দলটির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ। তবে জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে যদি কোনো দলের সঙ্গে জোট হয় তাহলে যারা গণতন্ত্র ও সাধারণ মানুষের পক্ষে থাকবে আমরা তাদের সঙ্গে থাকব। এবং নিরপেক্ষ নির্বাচন হলে বিজেপি নির্বাচিত হবে। ভোলা-১ আসনে বিএনপি মাঠে সরগরম। তবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করাই হচ্ছে দলটির একমাত্র দাবি। জেলা বিএনপির একটি সূত্র জানায়, নির্বাচন নিয়ে এই মুহূর্তে তারা কিছু ভাবছে না। অপরদিকে ভোলা-১ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ দুই গ্রুপে বিভক্ত। কে হবেন নৌকার মাঝি এ নিয়ে চলছে দুই গ্রুপের কর্মী-সমর্থকদের মধ্যে চুল চেরা বিশ্লেষণ।

বাংলাদেশ সময়: ২৩:২৬:০১   ১৬১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


শান্তি ও উন্নয়ন সমাবেশে মানুষের ঢল বোরহানউদ্দিনে এমপি মুকুলকে সংবর্ধনা
চতুর্থ বারের মত বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন পাওয়ায়লালমোহনে নুরুন্নবী চেীধুরী শাওনকে নাগরিক সংবর্ধনা
বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় বিশ্ব : ইইউ
দ্বাদশ সংসদ নির্বাচনছোট ছোট দল নিয়ে জমে উঠছে নির্বাচন
বাংলাদেশ নিউজিল্যান্ড টেস্ট সিরিজউইলিয়ামসনের সেঞ্চুরির পরও নড়বড়ে নিউজিল্যান্ড
মনপুরায় বিজয় দিবস উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ভোলায় অবরোধের সমর্থনে বিএনপির মশাল মিছিল।
ভোলায় জেলা বিএনপির মশাল মিছিল
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী চূড়ান্ত করতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা বৃহস্পতিবার
লালমোহনে ‘বোমা বানাতে গিয়ে’ বিস্ফোরণে নিহত ১

আর্কাইভ