যেভাবে তৈরি করবেন ইলিশের বারবিকিউ রেসিপি

প্রথম পাতা » প্রধান সংবাদ » যেভাবে তৈরি করবেন ইলিশের বারবিকিউ রেসিপি
সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০



ভোলাবাণী লাইফস্টাইলঃ চলছে ইলিশের মৌসুম। ইলিশের নানা পদে টেবিল থাকবে সয়লাব। ভাপা থেকে পাতুরি, ভাজা কিংবা ঝোল। এছাড়াও আছে ইলিশ পোলাও, খিচুরি কিংবা কাবাব পাতে থাকা চাই ই। তবে ইলিশের বারবিকিউ খেয়েছেন কি? সাধারনত তেলাপিয়া, রূপচাঁদা কিংবা কোরাল মাছের বারবিকিউ খাওয়া হয়েই থাকে। তবে ইলিশের বারবিকিউ সচারচার খাওয়া হয় না। এখন তর তাজা ইলিশ পাওয়া যায় খুব কম দামেই। তাই বাড়িতে বন্ধু বা প্রিয়জনের জন্য তৈরি করতে পারেন ইলিশের বারবিকিউ। জেনে নিন রেসিপিটি-

ইলিশের বারবিকিউ যেভাবে তৈরি করবেন

উপকরণ: ইলিশ মাছ ২টি, আদাবাটা দেড় চা চামচ, রসুনবাটা দেড় চা চামচ, লাল মরিচের গুঁড়া দেড় চা চামচ, টকদই আধা কাপ, সরিষা ভেজে গুঁড়া করা দেড় চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, জাফরান রং সামান্য, জিরার গুঁড়া আধা চা চামচ, অয়েস্টার সস আড়াই টেবিল চামচ, টমেটোর সস আধা কাপ, সরিষার তেল আধা কাপ, জায়ফল, জয়ত্রী, লবঙ্গ, এলাচসহ সব ধরনের গরম মসলা ভেজে গুঁড়া করা দেড় চা চামচ, লবণ, চিনি ও বারবিকিউ সস স্বাদ মতো, এক টুকরো কয়লা ( স্মোকি ফ্লেবারের জন্য)।প্রণালী: মাছ কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে একটু চিরে নিন। বারবিকিউ সস বাদে অন্য সব উপকরণ একত্রে মিশিয়ে আট ঘণ্টা মেরিনেট করে ফ্রিজে রাখুন। বড় ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে মাছ চুলায় বসান। একপাশ হয়ে এলে সাবধানে উল্টে দিন। উপরে একটু পর পর বারবিকিউ সস ব্রাশ করে দিন।

মাছ একটু পোড়া পোড়া হলে নামিয়ে বড় একটি ঢাকনাযুক্ত পাত্রে রাখুন। এর মধ্যে ছোট বাটিতে কয়লা গরম করে বসিয়ে দিন। এবের কয়লার উপর সামান্য ঘি দিন। সঙ্গে সঙ্গে পাত্রের মুখটা ঢেকে দিন। এভাবে মিনিট দুয়েক রাখতে পারেন। এবার সালাদ বা সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ইলিশের বারবিকিউ।

বাংলাদেশ সময়: ১৬:৩৫:৩৫   ২৩২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক ॥
প্রাইম ইউনিভার্সিটি ও ওয়াশিংটন ইউনিভার্সিটির মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত
ভোলা সদর উপজেলা পরিষদ নির্বাচন ২৪ আপনারা ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিবেন-মোহাম্মদ ইউনুছ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর শালিক সমর্থকদের হামলার অভিযোগ
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় চলছে বাগদার রেণু শিকারের মহোৎসব
ড্রেজারে সরকারি জলাশয়ের মাটি খনন ঝুঁকিতে মুজিব কিল্লা
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্য নিহত
এসএসসিতে বরিশাল বোর্ডে শীর্ষে পিরোজপুর জেলা
ভোলা শহরে নেই কোন গণশৌচাগার ॥ জনগনের ভোগান্তি চরমে

আর্কাইভ