ভোলায় ‘করোনা ভাইরাস’ প্রতিরোধে প্রস্তুত রয়েছে স্বাস্থ্যবিভাগ।

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলায় ‘করোনা ভাইরাস’ প্রতিরোধে প্রস্তুত রয়েছে স্বাস্থ্যবিভাগ।
শুক্রবার, ১৩ মার্চ ২০২০



---ছোটন সাহা ॥ভোলাবাণী।।বিশেষ প্রতিনিধি
ভোলায় ‘করোনা ভাইরাস’ প্রতিরোধে প্রস্তুত রয়েছে স্বাস্থ্যবিভাগ। ইতমধ্যে জেলা সদর হাসপাতালসহ প্রত্যেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেকসে ৮টি করে ওয়ার্ড (আইসোলেশন) রাখা হয়েছে। গঠন করা হয়েছে ৮টি মেডিকেল টিম। গত বুধবার (১১ মার্চ) সকাল থেকে ৮টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। প্রতিটি মেডিকেল টিমে একজন চিকিৎসকদের নেতৃত্বে গড়ে ৩-৫ জন কর্মী রাখা হয়েছে। এছাড়াও জরুরি প্রয়োজনে হটলাইন (০১৭১১-১৬৯২৬৫) চালু করা হয়েছে।
ভোলার সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী জানান, করোনা ভাইরাস মোকাবেলা বা প্রতিরোধে জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সকল হাসপতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসক ও নার্স প্রস্তুত রাখা হয়েছে।
তিনি বলেন, করোনা ভাইরাস আত্রান্ত রোগীদের জন্য ভোলা সদর হাসপাতালে আলাদা ২০ বেডের একটি ইউনিট খোলা হয়েছে। এছাড়াও উপজেলা কমপ্লেক্সগুলোতে আলাদা ওয়ার্ডে গড়ে ২/৩টি করে বেড রাখা হয়েছে। এছাড়াও করোনা ভাইরাস রেসপনস টিম গঠন করা হয়েছে।
তিনি বলেন, করোনা ভাইরাস নিয়ে ভয় বা আতংকের কিছু নেই, তবে সাবধানতা অবলম্বন করতে হবে। বিশেষ করে পরিস্কার পরিচ্ছন্ন থাকা, সাবান দিয়ে হাত-পা ধোয়া, জ্বর-সর্দি-কাশি, গলা ও শরীর ব্যাথা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ঘর-বাড়ি পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে’।
তিনি আরো বলেন, করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন ও পূর্ব প্রস্তুতির বিষয়ে প্রচার-প্রচারনা ও পোস্টার ও মাইকিং কার্যক্রম শুরু করা হচ্ছে।
জেলায় এখন (১৩ মার্চ) পর্যন্ত কোন ‘করোনা ভাইরাস’ আক্রান্ত রোগী সনাক্ত হয়নি উল্লেখ করে সিভিল সার্জন আরো বলেন, জেলার সার্বিক পরিস্তিতি এখণ পর্যন্ত ভালো আছে, তবে আমরা বিশেষ বিদেশ ফেরত বা বিদেশী নাগরিকদের প্রতি বিশেষ নজরদারি রাখছি।
এদিকে দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত হওয়ার পর থেকে সতর্ক অবস্থায় থাকতে দেখা গেছে জেলার বাসিন্দাদের। বিশেষ করে মাক্স পরে চলাফেলা করতে দেখো গেছে বিভিন্ন স্থরের মানুষকে। ফার্মেসি গুলোতে মাক্স বিক্রির ধুম পড়ে গেছে। গণপরিবহন ছাড়াও বিভিন্ন এলাকায় মাক্স পরে চলাফেরা করতে দেখা গেছে মানুষকে।

বাংলাদেশ সময়: ২০:৪৪:৫২   ১৯১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাশনে পলিথিন ও প্লাস্টিক পুড়িয়ে তৈরি হচ্ছে জ্বালানি তেল
ভোলায় লাশ গোসলের আধুনিক স্থাপনা গড়ে তোলা হবে: জেলা প্রশাসক
ভোলায় বর্জপাতে কৃষকের মৃত্যু
ফিলিস্তিনে গণহত্যা প্রতিবাদে ভোলায় ছাত্রলীগের পতাকা উত্তোলন ও পদযাত্রা কর্মসূচি
মনপুরায় দুর্যোগ বিষয়ক মাঠ মহড়া অনুষ্ঠিত ॥
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক করা হচ্ছে
ভোলায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন
ভোলা সদর উপজেলা পরিষদ নির্বাচন ২৪রাজাপুরে উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের উঠান বৈঠক অনুষ্ঠিত
ভোলার গ্যাস উৎপাদন: বাড়তি খরচে কূপ খনন করতে চায় রাশিয়ার গাজপ্রম
ভোলা সদর উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ২৫

আর্কাইভ