শিরোনাম:
ভোলা, রবিবার, ২ এপ্রিল ২০২৩, ১৯ চৈত্র ১৪২৯

Bholabani
রবিবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৩
প্রথম পাতা » প্রধান সংবাদ » কমলো সোনার দাম
প্রথম পাতা » প্রধান সংবাদ » কমলো সোনার দাম
৫১ বার পঠিত
রবিবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কমলো সোনার দাম

ভোলাবাণী ডেক্স।।দেশের বাজারে সোনার দাম কিছুটা কমানো হয়েছে। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম কমার পরিপ্রেক্ষিতে এই দাম কমানো হয়েছে। সবচেয়ে ভালো মানের সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ভরি ৯১ হাজার ৯৬ টাকা।

কমলো সোনার দাম

আগামীকাল সোমবার (২৭ ফেব্রুয়ারি) থেকে সোনার এই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।এর আগে চলতি বছরের ৫ ফেব্রুয়ারি দেশের বাজারে সোনার দাম কিছুটা কমানো হয়। এর ফলে চলতি মাসে দেশের বাজারে দুই দফায় সোনার দাম কমানো হলো।

অবশ্য তার আগে গত ১৫ জানুয়ারি, ৮ জানুয়ারি এবং গত বছরের ৪ ও ৩০ ডিসেম্বর এবং ১৩ ও ১৮ নভেম্বর দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়। ফলে দুই মাসের ব্যবধানে দেশের বাজারে ছয় দফা সোনার দাম বাড়ে। এতে দেশের বাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে পৌঁছে যায় দামি এই ধাতুটি।

চলতি বছরের ১৫ জানুয়ারি দাম বাড়ার মাধ্যমে ভালো মানের এক ভরি সোনার দাম হয় ৯৩ হাজার ৪২৯ টাকা। এর আগে কখনো দেশের বাজারে সোনার ভরি ৯৩ হাজার টাকা স্পর্শ করেনি। রেকর্ড দাম হওয়ার পর এখন সোনার দাম দুই দফায় কিছুটা কমলো।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি রোববার (২৬ ফেব্রুয়ারি) বৈঠক করে নতুন করে সোনার দাম কিছুটা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তীতে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ সই করা এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি সোনার নতুন দাম নির্ধারণ করেছে, যা ২৭ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৯১ হাজার ৯৬ টাকা করা হয়েছে।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৫০ টাকা কমিয়ে ৮৭ হাজার ১৩ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৮৭৫ টাকা কমিয়ে ৭৪ হাজার ৫৯১ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ৬৯৮ টাকা কমিয়ে ৬২ হাজার ১৬৯ টাকা করা হয়েছে।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি আর এক দফা সোনার দাম কমানো হয়। সে সময় সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে ৯২ হাজার ২৬২ টাকা করা হয়।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১০৮ টাকা কমিয়ে ৮৮ হাজার ৬৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৯২ টাকা কমিয়ে ৭৫ হাজার ৪৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ৮১৬ টাকা কমিয়ে ৬২ হাজার ৮৬৭ টাকা করা হয়। আজ রোববার পর্যন্ত এ দেশের বাজারে এ দামেই সোনা বিক্রি হয়েছে।

এদিকে চলতি বছর প্রথমবার সোনার দাম বাড়ানো হয় ৮ জানুয়ারি। সে সময় সব থেকে ভালো মানের এক ভরি সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৯০ হাজার ৭৪৬ টাকা করা হয়।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ৮৬ হাজার ৬০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৯২৪ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ২৪১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৫৭৫ টাকা বাড়িয়ে ৬১ হাজার ৮৭৮ টাকা করা হয়।

এরপর ১৫ জানুয়ারি সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ৪২৯ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৫৬৬ টাকা বাড়িয়ে ৮৯ হাজার ১৭১ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ২ হাজার ২১৭ টাকা বাড়িয়ে ৭৬ হাজার ৪৫৮ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ৮০৭ টাকা বাড়িয়ে ৬৩ হাজার ৬৮৫ টাকা করা হয়।

এখন সোনার দাম কমলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপার ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রূপা ১ হাজার ৫০ টাকা ভরি বিক্রি হচ্ছে।





প্রধান সংবাদ এর আরও খবর

ভোলার ৯৩২টি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ ভোলার ৯৩২টি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ
ভোলায় ২৫০ শয্যা হাসপাতালে বৈকালিক সেবা কার্যক্রম শুরু ভোলায় ২৫০ শয্যা হাসপাতালে বৈকালিক সেবা কার্যক্রম শুরু
ইফতারে বানাতে পারেন চিঁড়ার ফালুদা ইফতারে বানাতে পারেন চিঁড়ার ফালুদা
ভোলার গ্যাস যাচ্ছে ঢাকায় ভোলার গ্যাস যাচ্ছে ঢাকায়
মনপুরায় পুকুরের পানিতে ডুবে চেয়ারম্যানের শিশু পুত্রের মৃত্যু মনপুরায় পুকুরের পানিতে ডুবে চেয়ারম্যানের শিশু পুত্রের মৃত্যু
ভোলার মেঘনায় লঞ্চের ধাক্কায় ট্রলারডুবি ভোলার মেঘনায় লঞ্চের ধাক্কায় ট্রলারডুবি
<small>প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন প্রচারনায়</small> তজুমদ্দিন উপজেলা ছাত্রলীগের লিফলেট বিতরণ । প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন প্রচারনায় তজুমদ্দিন উপজেলা ছাত্রলীগের লিফলেট বিতরণ ।
ইলিশা নদীতে ধরা পড়ল ৬মণের শাপলাপাতা মাছ ইলিশা নদীতে ধরা পড়ল ৬মণের শাপলাপাতা মাছ
ভোলা-লক্ষীপুর রুটে ২ ফেরি বিকল, ঘাটেই নষ্ট হচ্ছে অর্ধকোটি টাকার তরমুজ ভোলা-লক্ষীপুর রুটে ২ ফেরি বিকল, ঘাটেই নষ্ট হচ্ছে অর্ধকোটি টাকার তরমুজ
<small>দুই কোটি টাকার সম্পত্তি নিয়ে</small>চরফ্যাশনে  দুই ভাইয়ের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন দুই কোটি টাকার সম্পত্তি নিয়েচরফ্যাশনে দুই ভাইয়ের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভোলার গ্যাস যাচ্ছে ঢাকায়
ভোলায় ৫ হাজার কেজি ইলিশসহ ৪ জেলে আটক
ডায়াবেটিক নিয়ন্ত্রণ সর্বক্ষণ, সুস্থদেহ, সুস্থ মনভোলায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠা দিবস উদযাপন
মেঘনা ও তেতুলিয়া নদীতে .ভোলায় টানা দুই মাসের জাটকা সংরক্ষণ অভিযান
ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন
নতুন গবেষণাপৃথিবীর অভ্যন্তরীণ স্তরটি লোহার একটি প্রশস্ত বল
লাল গোলাপ যে অর্থ বহন করে
বিপিএল ২০২৩রুদ্ধশ্বাস ম্যাচে শেষ বলে খুলনাকে হারালো কুমিল্লা
ঠিক হয়নি সাবমেরিন ক্যাবল৭ মাস অন্ধকারে মাঝেরচর ও মদনপুরবাসী
যাকে বিয়ে করতে যাচ্ছেন তার সম্পর্কে জেনে নেওয়া উচিত