নতুন গবেষণাপৃথিবীর অভ্যন্তরীণ স্তরটি লোহার একটি প্রশস্ত বল

প্রথম পাতা » এক্সক্লুসিভ » নতুন গবেষণাপৃথিবীর অভ্যন্তরীণ স্তরটি লোহার একটি প্রশস্ত বল
বুধবার, ২২ ফেব্রুয়ারী ২০২৩



ভোলাবাণী ডেক্স।। বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই ভাবছেন, পৃথিবীর একেবারে কেন্দ্রে কী আছে? এটা নিয়ে করা সর্বশেষ গবেষণা থেকে কিছু তথ্য পাওয়া গেছে সেটা হলো, আমাদের গ্রহের একেবারে কেন্দ্রে রয়েছে ধাতব একটি স্বতন্ত্র বল আছে। ৪০০ মাইল প্রশস্থ একটি লোহার বল।

পৃথিবীর অভ্যন্তরীণ স্তরটি লোহার একটি প্রশস্ত বল

নেচার কমিউনিকেশনস জার্নালে মঙ্গলবার প্রকাশিত একটি নতুন সমীক্ষা অনুসারে, পৃথিবীর সবচেয়ে বাইরের ভূত্বকের নীচে শক্ত এবং গলিত-তরল স্তরের বাইরেও পৃথিবীর একবারে ভেতরে একটি কঠিন ধাতব কেন্দ্রে আছে। যেটি আসলে একটি লুকানো স্তর।বিস্ময়কর এই আবিষ্কার থেকে জানা যায়, পৃথিবীতে চারটি স্তরের পরিবর্তে পাঁচটি প্রধান স্তর আছে। এ ছাড়া আমাদের গ্রহ সম্পর্কে কিছু প্রাচীন রহস্য এবং কীভাবে এটি গঠিত হয়েছিল তা জানার জন্য বা বের করার জন্য এই আবিষ্কারটি অনেক সাহায্য করবে বলে গবেষকরা মনে করছেন।

একটি সংবাদ প্রতিবেদন অনুসারে, প্রায় ২০ বছর আগেই ভূ-বিজ্ঞানীরা প্রথম জানিয়েছিল পৃথিবীর মূল অংশে একটি অতিরিক্ত এবং অদৃশ্য স্তর থাকতে পারে। বর্তমানে ভূমিকম্পের সিসমিক তরঙ্গ পরিমাপ করে নতুন তথ্য বা ডাটা সংগ্রহ করেছে বিজ্ঞানীরা এবং এই সংগ্রহীত তথ্য ব্যবহার করেই নতুন কেন্দ্রটি অবশেষে সনাক্ত করেছে গবেষকরা। নতুন গবেষণায় এমনটাই বলা হয়েছে।

সিসিমিক তরঙ্গ হলো এক ধরনের কম্পন যা, পৃথিবীর পৃষ্ঠতলের সঙ্গে সঙ্গে পৃথিবীর একদম ভেতরের স্তর পর্যন্তু ভ্রমন করে। যার ফলে দেখা দেয়, ভূমিকম্প ও আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাত।

ক্যানবেরার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির রিসার্চ স্কুল অফ আর্থ সায়েন্সেস এর একজন সিসমোলজিস্ট এবং পোস্টডক্টরাল ফেলো এবং এই গবেষণার সহ-লেখক ড: থান-সন ফাম জানান, এই গবেষনায় প্রথমবারের মতো দেখা গেছে, সিসিমিক তরঙ্গ শক্তিশালী ভূমিকম্প থেকে উপন্ন হয়ে পৃথিবীর এক পাশ থেকে অন্য পাশে গুলি বা বুলেটের মতো পাঁচবার পর্যন্ত সামনে পেছনে ভ্রমন করে।

এই স্তরটি পূর্বে বিশদভাবে পর্যবেক্ষণ করা হয়নি। এই বিষয়ে ফাম বলেন, এর গঠন ওই স্তরের ওপরে যা রয়েছে তার অনুরূপ, এ জন্যই বিশদভাবে পর্যবেক্ষণ করা হয়নি। গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে, নতুন শনাক্ত করা কেন্দ্র দুটিই সম্ভবত একটি ৪০০ মাইল প্রশস্ত (৬৪৪ কিলোমিটারপ্রশস্ত) ধাতুর বল এবং এর বাইরের অংশ লোহা-নিকেলের খাদ দিয়ে তৈরি, সঙ্গে রয়েছে অল্প পরিমাণে অন্যান্য উপাদান।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৩:০৭:১৪   ৫৭ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুর রউফ’র ৮ম মৃত্যুবার্ষিকী আজ
ভোলায় রমজান উপলক্ষে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করলেন কাঞ্চন-ফাতেমা ফাউন্ডেশন
দাম অযৌক্তিক বলছেন বাজার সংশ্লিষ্টরাভোলায় ভরা মৌসুমেও কমেনি সবজির দাম: লাগামহীন দামে দিশেহারা ক্রেতা
ভোলায় শৈত্যপ্রবাহে হাঁড় কাঁপানো শীতে জনজীবন বিপন্ন
ভোলায় রাতের আঁধারে কম্বল হাতে মানুষের দ্বারে জেলা প্রশাসক
মনপুরায় বিষধর রাসেল ভাইপার উদ্ধার।।বনে অবমুক্ত
হোগলা পাতায় ভাগ্য বদলের সংগ্রাম শত নারী”র
ভোলায় ২দিন ব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন
কমে গেল আলুর দামভোলায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মাঠে নামলো উপজেলা প্রশাসন।
নকল পণ্য ঠেকাতে সাইফুলেরে উদ্ভাবন

আর্কাইভ