ভোলায় শৈত্যপ্রবাহে হাঁড় কাঁপানো শীতে জনজীবন বিপন্ন

প্রথম পাতা » এক্সক্লুসিভ » ভোলায় শৈত্যপ্রবাহে হাঁড় কাঁপানো শীতে জনজীবন বিপন্ন
মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০২৪



স্টাফ রিপোর্টার।।ভোলাবাণী।। মৃদু শৈত্যপ্রবাহের উত্তরের হিমেল হাওয়ায় কনকনে শীতে কাঁপছে ভোলার সাধারণ মানুষ। বিপর্যস্ত জনজীবন। হঠাৎ প্রচন্ড শীতের তীব্রতায় ছড়িয়ে পড়েছে ঠান্ডা জনিত রোগ। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

 

ভোলায় শৈত্যপ্রবাহে হাঁড় কাঁপানো শীতে জনজীবন বিপন্ন

গত শুক্রবাব থেকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলেছে জেলার ওপর দিয়ে। ঘন কুয়াশা আর উত্তরের হিম-শীতল বাতাস শীতের তীব্রতা ক্রমশই বেড়ে চলছে। কনকনে হাঁড় কাপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে উপকূলীয় এলাকার সাধারণ মানুষ। জেলেরা নদীতে যেতে পারছেনা। খেটে খাওয়া মানুষ ঘর থেকে বের হতে পারছেনা। ভোর থেকে কুয়াশার চাদরে ঢেঁকে থাকে ভোলার প্রকৃতি, সাথে শীতল বাতাস। রাজাপুর বেড়িবাঁধের বাহিরে নদীর পারের বসবাসরত কাজল মাঝি বলেন, কনকনে শীতের মধ্যে নৌকা নিয়ে নদীতে যাই। সাপ্তাহ শেষ হলেই সমিতির কিস্তি। আমাদের জীবন কী এতো সুখের যে খ্যাতা গায়ে দিয়ে ঘুমাবো? ঠান্ডা কাশি নিয়ে এই দুই ছেলে সাথে করে নদীতে মাছ ধরি, মাছও নেই খুব চিন্তায় আছি মঙ্গলবারে সমিতির কিস্তি দিতে হবে। গত দুদিন ধরে মেঘনা ও তেতুলিয়া নদীতে ৪০ শতাংশ জেলে নদীতে যাচ্ছেনা। ফলে মাছের দামও কিছুটা বৃদ্ধি পাচ্ছে। ভোলায় সন্ধ্যার পর কমে যাচ্ছে যানবাহন, ফাঁকা হচ্ছে শহর, বন্দর, হাট বাজারের রাস্তাঘাট। শীতের তীব্রতায় এখন অনেকটাই ঘরমূখো মানুষ।

শনিবার সন্ধ্যায় ভোলা সদর হসপিটালের আরএমও ডাঃ তইয়োর্যুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি  বলেন, গত দুদিনে ঠান্ডায় সর্দি, কাশি, গলাব্যাথা, কোল্ড এলার্জি, বাত ব্যাথা, স্বাসকষ্ট এবং নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে পূর্বের চেয়ে বর্তমানে ভীড় করছে শিশু ও বৃদ্ধরা এবং চলমান ঠান্ডা অব্যাহত থাকলে এই পরিসংখ্যান আরো বাড়বে। তবে সঠিক পরিসংখ্যান অফিস টাইমে বলা যাবে বলে জানান, এই কর্মকর্তা।

এদিকে, সরকারি ও কিছু বেসরকারি প্রতিষ্ঠান ভোলার অদূরবর্তী চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের এতিম অসহায় শীতার্তদের মাঝে কম্বলসহ বিভিন্ন গরম বস্ত্র বিতরন করলেও চাহিদার তুলনায় সীমিত।

ভোলার আবহাওয়া অফিসের কর্মকর্তা মনিরুল ইসলাম জানিয়েছেন, আজ ভোলার তাপমাত্রা ১৪ক্ক ডিগ্রি সেলসিয়াসের নীচে রয়েছে। আগামী কয়েকদিন আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে।

বাংলাদেশ সময়: ২২:৪৪:২৫   ১২২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


ভোলাবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মোঃ আকতার হোসেন
ভোলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা বিএনপির আহ্বায়ক গোলাম নবী আলমগীর
ভোলাবাসীকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মিজানুর রহমান শাহিন
অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান ভোলাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মজনু মোল্লা
চরফ্যাশন মনপুরাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন এমপি জ্যাকব ॥
ভোলায় ৩ শতাধিক অসহায় দুস্থ পরিবারের মুখে হাসি ফুটালো বিবা’র মানবতার দেয়াল
দক্ষিণ আইচায় স্কুল ছাত্র নয়নের রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত লঞ্চ ভাসছে পানিতে
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুর রউফ’র ৮ম মৃত্যুবার্ষিকী আজ
ভোলায় রমজান উপলক্ষে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করলেন কাঞ্চন-ফাতেমা ফাউন্ডেশন

আর্কাইভ