লালমোহনে “গাফুরিয়া ব্রিক্সে” পুড়ছে কাঠ।। বিপন্ন হচ্ছে পরিবেশ

প্রথম পাতা » প্রধান সংবাদ » লালমোহনে “গাফুরিয়া ব্রিক্সে” পুড়ছে কাঠ।। বিপন্ন হচ্ছে পরিবেশ
রবিবার, ২৯ মার্চ ২০২০



---বিশেষ প্রতিনিধি।।ভোলা বাণীঃভোলার লালমোহন উপজেলার রমাগঞ্জের রায়চাঁদ বাজার সংলগ্ন পশ্চিম পাশে আবাসিক এলাকা ও ফসলী জমিতে গড়ে ওঠা “গাফুরিয়া ব্রিক্স ফিল্ডে অবাধে বনের কাঠ পোড়ানোর অভিযোগ উঠেছে। এতে করে পরিবেশের বিপর্যয় ঘটছে বলেও দাবি স্থানীয়দের।
আইন অনুযায়ী আবাসিক এলাকা, বনাঞ্চল, উপজেলা সদর ও ফলের বাগানের তিন কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা নিষিদ্ধ। কোনো এলাকায় ৫০টি বাড়ি ও ৫০টির বেশি ফলের গাছ কিংবা শিক্ষা প্রতিষ্ঠান থাকলে সেখানে ইটভাটা স্থাপন করা যাবে না। কিন্তু এসব নিয়ম না মেনেই আবাসিক এলাকা ও ফসলী জমির মধ্যেই “গাফুরিয়া ব্রিক্স” নামের ইটভাটা গড়ে উঠেছে।

নাম প্রাকাশে অনিচ্ছুক স্থানীয়রা বলেন, গাফুরিয়া ব্রিক্স ফিল্ড লালমোহন সদর থেকে বেশি দুরত্ব নয়, কাছাকাছি, এক কথায় প্রশাসনের নাকের ডগায় থেকে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ইটভাটাটি চলছে। প্রতিনিয়ত বনের কাঠ পুড়িয়ে নিম্ম মানের ইট তৈরি করা হচ্ছে বলেও অভিযোগ স্থানীয়দের।
যার কারনে আশপাশের পরিবেশ এর উপর ব্যাপক প্রভাব পরছে, ঝুঁকি বাড়ছে মানুষের স্বাস্থ্যের উপর , হারিয়ে যাচ্ছে ফসলি জমি ও বসত বাড়ির বাগানের উর্বরতা শক্তি। ইটভাটা স্থাপনসংক্রান্ত আইন না মানায় পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন এসব ইটভাটার ছাড়পত্র দেয়নি। অবৈধ এসব ইটভাটায় বনের কাঠ পোড়ানো হচ্ছে বলে অভিযোগ আছে।
আইন অনুযায়ী আবাসিক এলাকা, বনাঞ্চল, উপজেলা সদর ও ফলের বাগানের তিন কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা নিষিদ্ধ।

সরেজমিনে দেখা যায়, রমাগঞ্জ ইউনিয়ন পরিষদ সংলগ্ন ক্বওমী মাদ্রাসা, মসজিদসহ একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ৫০০-৬০০ গজের মধ্যে ইটভাটা রয়েছে। ইটভাটার চিমনির ধোঁয়া আশপাশ এলাকার পরিবেশ দূষিত করছে। ইটভাটার কারণে এলাকার পরিবেশও বিপন্ন হচ্ছে। এছাড়াও প্রতিবছর ফসলী জমি থেকে মাটি তুলে বিক্রির কারণে কৃষিজমির উর্বরতাও নষ্ট হচ্ছে।

এলাকার লোকজন জানান, ইটভাটায় বেশিরভাগই বনের কাঠ পোড়ানো হয়। পরিবেশ অধিদপ্তর, প্রশাসন, পুলিশ ও বন বিভাগের লোকজন এসব দেখেও ব্যবস্থা নিচ্ছেন না। এ সুযোগে কয়লার পরিবর্তে চুল্লিতে বনের কাঠ পোড়াচ্ছেন ভাটার মালিক।

সূত্রে জানা যায়, ইটভাটাটির কোন ছাড়পত্র (লাইসেন্স) নেই। ইটভাটা স্থাপনসংক্রান্ত আইন না মানায় পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন ছাড়পত্র দেয়নি। তবে স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স নিয়েই অবৈধভাবে বনের কাঠ পুড়িয়ে ইট তৈরী করা হচ্ছে বলে অভিযোগ আছে।
অনুমোদনহীন ইটভাটা স্থাপন প্রসঙ্গে “গাফুরিয়া ব্রিকসের” ম্যানেজার জামাল উদ্দিন বলেন, ‘পরিবেশ অধিদপ্তরের কাছে ছাড়পত্র চেয়ে আবেদন করেছি।’ এখনো ছাড়পত্র পাননি। এসময় ইউনিয়ন পরিষদ থেকে নেয়া একটি ট্রেড লাইসেন্স দেখান তিনি।
বর্তমানে বিশ্বব্যাপী করোনা ভাইরাস আতঙ্ক বিরাজ করছে। যা বাংলাদেশেও হানা দিয়েছে, এমতাবস্থায় আবাসিক এলাকার মধ্যে “গাফুরিয়া ব্রিক্সে” অবাধে কাঠ পুড়িয়ে পরিবেশের বিপর্যয় ঘটাচ্ছে এবং অতি দ্রুত ব্যবস্থা গ্রহণপূর্বক পরিবেশ রক্ষার্থে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ দাবি এলাকাবাসীর।
এ ব্যাপারে জানতে চাইলে লালমোহন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাবিবুল হাসান রুমি বলেন, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ২০:০৯:২১   ১৫২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলা সদর উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ২৫
গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত
মুজিব শতবর্ষে বঙ্গবন্ধুর স্বপ্ন পুরনে একধাপ এগিয়ে মনপুরায় বঙ্গবন্ধুর চিন্তানিবাস পর্যটন কেন্দ্রস্থান সচিবের পরিদর্শন ॥
শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন
চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি থাকলেও ভোলায় লোডশেডিং ও বিদ্যুৎ বিভ্রাট থেকে মুক্তি পাচ্ছেন না গ্রাহকরা।
লালমোহনে জাগোনারী’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত
দুই মাসের নিষেধাজ্ঞার পর ভোলায় মধ্যরাত থেকে মাছ শিকারে নামবেন জেলেরা
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ
তজুমদ্দিনে ৮৫৬টি গাছ কেটে রাস্তা চওড়া করার প্রস্তুতি সম্পন্ন ,স্থানীয়দের ক্ষোভ
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার

আর্কাইভ