শিরোনাম:
ভোলা, শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Bholabani
শনিবার ● ৯ এপ্রিল ২০২২
প্রথম পাতা » প্রধান সংবাদ » ৬ মাস বন্ধ যাত্রীবাহি সীট্রাক ॥ মনপুরায় জীবনের ঝুঁকি নিয়ে মেঘনার ডেঞ্জার জোন পাড়ি
প্রথম পাতা » প্রধান সংবাদ » ৬ মাস বন্ধ যাত্রীবাহি সীট্রাক ॥ মনপুরায় জীবনের ঝুঁকি নিয়ে মেঘনার ডেঞ্জার জোন পাড়ি
১২৫ বার পঠিত
শনিবার ● ৯ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৬ মাস বন্ধ যাত্রীবাহি সীট্রাক ॥ মনপুরায় জীবনের ঝুঁকি নিয়ে মেঘনার ডেঞ্জার জোন পাড়ি

মোঃছালাহউদ্দিন।।ভোলাবাণী।।মনপুরা প্রতিনিধি  ॥
ভোলার বিছিন্ন দ্বীপ উপজেলা মনপুরা এবং তজুমদ্দিন উপজেলার সাথে নৌপথে যোগাযোগের প্রধান মাধ্যম সীট্রাকটি দীর্ঘ ৬মাস বন্ধ রয়েছে। কালবৈশাখী মৌসুমে ছোট ট্রলারে মেঘনার ডেঁঞ্জার জোনে জীবনের ঝুঁকি নিয়ে উত্তাল মেঘনা পাড়ি দিচ্ছেন যাত্রীরা। দীর্ঘদিন সীট্রক বন্ধ থাকার কারনে এপার-ওপারের যাত্রীদের চরম ভোগান্তী পোহাতে হচ্ছে। সীট্রাক না থাকায় মানুষ বাধ্য হয়ে ইঞ্জিন চালিত ছোট ট্রলারে করে উত্তাল মেঘনা পাড়ি দিচ্ছেন। মানুষের নিত্যদিনের এহেন দূর্ভোগের চিত্র লাগবে প্রশাসন এবং জনপ্রতিনিধিরা কোন ধরনের উদ্যোগ গ্রহন না করায় সাধারন মানুষের মাঝে ক্ষোভ বিরাজ করছে। ৬মাস ধরে এ অবস্থা চলতে থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ব্যাবস্থা গ্রহন উদোগ নেয়নি। কালবৈশাখী ঝড়ে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশংঙ্কা করছেন স্থানীয়রা। এছাড়াও মনপুরা থেকে ৬-৭টি অবৈধ নৌরুটে পাশ্ববর্তী জেলা ও উপজেলায় জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট ট্রলারে যাত্রীরা পারি দিচ্ছেন। এসব যাত্রীবাহি ছোট ট্রলারে নেই জীবন রক্ষাকারী ভয়া। ফলে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার সম্ববনা রয়েছে এইসব অবৈধ নৌরুটে।

ভোলার মনপুরার হাজিরহাট ল্যান্ডিং ষ্টেশন ঘাট থেকে  ছোট ট্রলারে এভাবে উত্তাল মেঘনা পাড়ি দিচ্ছেন যাত্রীরা।

জেলার ও পাশ্ববর্তী উপজেলার সাথে মনপুরা উপজেলার যোগাযোগের একমাত্র মাধ্যমই হচ্ছে নৌ পথ । এ রুটে বর্ষা মৌসুমে সি-ট্রাক ও শুষ্ক মৌসুমে লঞ্চ চলাচল হয়ে আসছিলো। কিন্তু‘ গত ৬ মাস ধরে যান্ত্রিক ত্রুটির কারনে টেন্ডারে পাওয়ায় এস.কে ট্রেডার্স কর্তৃপক্ষ সি-ট্রাকটি ডগে কাজ করাচ্ছেন বলে জানান ।

 

জানাযায় ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ডেঞ্জার জোনে সি-সার্ভে বিহীন নৌযান চলাচল নিষিদ্ধ। বিআইডব্লিউটিসির “ শহীদ শেখ কামাল” নামে একটি সিট্রাক চলছিল এই ডেঞ্জার জোনে। যাত্রীরা জানান অনেক পুরানো এ সিট্রাকটি উত্তাল মেঘনা চলাচলের অযোগ্য হয়ে পড়ায় ২০২১ সালের অক্টোবর থেকে বন্ধ রাখা হয়েছে এই রুটের সিট্রাকটি। এর পর ঘাট ইজারাদার অবৈধভাবে  ছোট একটি লঞ্চ দিয়ে উত্তাল মেঘনায় যাত্রী পারাপার করছেন।
যাত্রী মামুন,কবির,আলমগীর হোসেন,জুয়েল,সাইফুল ইসলাম,মনোয়ারা, রিনা ,খাদিজা ও ছালাউদ্দিনসহ অসংখ্য যাত্রীরা অভিযোগ করেন সিট্রাক চলাচল বন্ধের পর থেকে ডেঞ্জার জোনে অবৈধ ট্রলারে যাত্রী পারাপার করা হচ্ছে। প্রয়োজনের তাগিদে বিকল্প ব্যবস্থায় যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে উত্তাল মেঘনানদী পার হচ্ছেন। এতে একদিকে যেমন নৌ দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে অন্যদিকে অতিরিক্ত সময় ব্যায় হচ্ছে। যাত্রীরা জানান, জীবনের প্রয়োজনে বাধ্য হয়ে তারা জীবনের ঝুঁকি নিয়ে ছোট ট্রলারে যাতায়াত করছে। যাত্রীরা ক্ষোভের সাথে বলেন, জরুরী কাজ থাকায় জীবনের ঝুঁকি নিয়ে ছোট ট্রলারে করে আসা-যাওয়ার সাহস করেছি। এদিকে ব্যাস্ত এই নৌরুটে প্রতিদিনই ব্যবসায়ীদের লক্ষ লক্ষ টাকার মালামাল আসে তজুমদ্দিনসহ অন্যান্য উপজেলা থেকে। অনেক ব্যবসায়ী ভয়ে মালামাল আনতে পারছেননা। আবার যারা ঝুঁকি নিয়ে মালামাল ছোট ট্রলারে করে আনার সাহস করছেন তাদের বেশীরভাগ মালামালই ঢেউয়ের ছিটকে পড়ে ভিজে যাচ্ছে। ফলে তাদের লাভের চেয়ে লোকসানের মাত্রাই বেশী হচ্ছে। এতে করে ব্যবসায়ীদের মাঝেও ক্ষোভের কমতি নেই। তবে যাত্রীরা এ ধরনের র্দূভোগ থেকে চিরস্থায়ী পরিত্রান চায়।

সরজমিনে হাজিরহাট ল্যান্ডিং ষ্টেশন ঘাটে গিয়ে দেখা যায়, জেলা পরিষদ থেকে নেওয়া ঘাট ইজারাদার শাহজান মাঝির ছোট ট্রলারটি অবৈধভাবে যাত্রী পারাপার করছেন। এ বিষয়ে ইজারাদার প্রতিনিধি মোঃ মিলন জানান, সিট্রাক বন্ধ থাকায় ট্রলারে যাত্রী পারাপার করছেন। এই ট্রলারটি না থাকলে যাত্রীদের যাওয়া-আসা সম্পুর্ন বন্ধ হয়ে যেত।
এ ব্যাপারে সিট্রাক পাওয়া ইজারাদার এস.কে ট্রেডার্স প্রতিনিধি ভূট্টো জানান, এই রুটের জন্য যে সীট্রাকটি বরাদ্ধ দেওয়া হয়েছে তা অত্যন্ত পুরনো। বেশীরভাগ সময়ই ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়। এজন্য কর্তৃপক্ষ নারায়নগঞ্জ ডকউয়ার্ডে নিয়ে মেরামত করছেন। তিনি অভিযোগ করে বলেন, সিট্রাক চললেও অবৈধভাবে ছোট ট্রলার দিয়ে যাত্রী পারাপার করছেন অবৈধ কিছু ট্রলার মালক। আমরা প্রশাসনকে এ বিষয়ে বার বার অবহিত করলেও প্রশাসন কোন পদক্ষেপ নিচ্ছেনা। যার ফলে আমরা খুব লোকসানের মধ্যে পড়তে হয়। শীঘ্রই সীট্রাকটি এই রুটে নিয়মিত হবে বলে তিনি জানান।

ভোলার মনপুরার হাজিরহাট ল্যান্ডিং ষ্টেশন ঘাট থেকে  ছোট ট্রলারে এভাবে উত্তাল মেঘনা পাড়ি দিচ্ছেন যাত্রীরা।

বিআইডব্লিউটিসির সহকারী পরিচালক (ভোলা নদী বন্দর) সহিদুল ইসলাম জানান ডেঞ্জার জোনে অবৈধভাবে সি-সার্ভে বিহীন নৌযান চলাচল করতে পারবেনা। এই ধরনের নৌযান চলাচলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীম মিঞা বলেন, পুরানো সিট্রাকটি বারবার বিকল হয়ে যাওয়ায় বর্তমানে বন্ধ রয়েছে। তাই একটি নতুন সিট্রাক দেওয়ার জন্য কর্তপক্ষকে চিঠি দিয়েছি। সিট্রাকের অভাবে তিনি ও তার দপ্তরের কর্মকর্তসহ যাত্রীদের ভোগান্তি হচ্ছে। অবৈধ ট্রলারে যাত্রী পারাপারের বিষয় ব্যাবস্থা গ্রহন করা হবে তিনি জানান।





প্রধান সংবাদ এর আরও খবর

ভোলায়  পুকুরে ডুবে রুপার মৃত্যু ভোলায় পুকুরে ডুবে রুপার মৃত্যু
লালমোহনে মাহিন্দ্রের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু লালমোহনে মাহিন্দ্রের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
শ্রীলংকা বিপক্ষে ঢাকা টেস্টে চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ শ্রীলংকা বিপক্ষে ঢাকা টেস্টে চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ
লালমোহনে ২ ইউপিতে ৪ বিদ্রোহী প্রার্থীকে বহিস্কার করলো আওয়ামীলীগ লালমোহনে ২ ইউপিতে ৪ বিদ্রোহী প্রার্থীকে বহিস্কার করলো আওয়ামীলীগ
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
লালমোহন উপজেলার কালমা ইউপি নির্বাচন সুষ্ঠু করতে সকল প্রার্থীদের নিয়ে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত। লালমোহন উপজেলার কালমা ইউপি নির্বাচন সুষ্ঠু করতে সকল প্রার্থীদের নিয়ে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত।
ব্র্যাকে নিয়োগ বিজ্ঞপ্তি ব্র্যাকে নিয়োগ বিজ্ঞপ্তি
ভোলায় গাঁজা সহ কারবারি আটক ভোলায় গাঁজা সহ কারবারি আটক
রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে -প্রধানমন্ত্রী । রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে -প্রধানমন্ত্রী ।

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ
আজ ইদ পালন করছে ভোলার তিন হাজার পরিবার
নৌপুলিশের গুলিতে জেলে নিহত।। নিহত আমির হোসেনের বাড়িতে চলছে শোকের মাতম