শিরোনাম:
ভোলা, শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Bholabani
মঙ্গলবার ● ৫ এপ্রিল ২০২২
প্রথম পাতা » তজুমদ্দিন » তজুমদ্দিনে সূর্যমুখীর চাষ হতে পারে নতুন সম্ভাবনা ॥
প্রথম পাতা » তজুমদ্দিন » তজুমদ্দিনে সূর্যমুখীর চাষ হতে পারে নতুন সম্ভাবনা ॥
১০৫ বার পঠিত
মঙ্গলবার ● ৫ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তজুমদ্দিনে সূর্যমুখীর চাষ হতে পারে নতুন সম্ভাবনা ॥

হেলাল উদ্দিন লিটন।।ভোলাবাণী।। তজুমদ্দিন প্রতিনিধি

সূর্যমুখী একটি তেলজাতীয় ফসল। এই তেল পুষ্ঠিগুনে অনন্য হওয়ায় ভোজ্যতেলের চাহিদা মেঠাতে ভোলার তজুমদ্দিনে সূর্যমুখীর চাষ হতে পারে নতুন সম্ভাবনার হাতছানি। অনেক কৃষকেই নিজেদের তেলের চাহিদা মেঠানোর পাশাপাশি ব্যবসায়িক উদ্দেশ্য এবছর সূর্যমুখীর চাষ করেছেন। উপজেলার বিভিন্ন ¯’ানে বিস্তীর্ণ মাঠজুড়ে সবুজ পাতার মাঝে যেন শোভা ছড়া”েছ হলুদ সূর্যমুখী ফুল। এক একটি ফুল যেন হাসিমুখে সূর্যের আলো ছড়া”েছ। হলুদ ফুল আর সবুজ গাছে সে এক অপরূপ দৃশ্য। আর কিছুদিন পরেই ফসল ঘরে তুলবেন চাষিরা। আবহাওয়া অনূকূলে থাকলে বাম্পার ফলনের আশাবাদী কৃষকের।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, গত কয়েক বছর ধরেই কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার বিভিন্ন ¯’ানে সূর্যমুখীর চাষ শুরু হয়। উর্বর মাঠি ও অল্প খরচেই সূর্যমুখী চাষ বেশ লাভজনক হওয়ায় এই চাষাবাদে আগ্রহ বাড়ছে দিন দিন কৃষকদের মাঝে। এবছর প্রকল্পের আওতায় ১৫টি প্রদর্শনী ও প্রনোদনা কর্মসূচীর আওতায় উপজেলার বিভিন্ন¯’ানে প্রায় ২০ একর জমিতে সূর্যমুখীর চাষ হয়। এ অঞ্চলে সাধারণত হাইসান-৩৩, আরবিএস-২৭৫ ও বারী সূর্যমুখী-২ তিনটি প্রজাতির সূর্যমুখীর চাষ হয়েছে। প্রাকৃতিক দূর্যোগ না হলে প্রতি একর জমি থেকে এক টনের বেশি ফসল উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

তজুমদ্দিনের আড়ালিয়া গ্রামের ভাষ্কর চন্দ্র মজুমদারের সূর্যমুখীর চাষ।

আড়ালিয়া গ্রামের চাষি ভাষ্কর চন্দ্র মজুমদার বলেন, আমি গত বছর পরীক্ষামূলক ১২ শতাংশ জমিতে সূর্যমুখীর চাষ করি । এতে যে পরিমাণ ফসল পেয়েছি তাতে নিজেদের ব্যবহারের পাশাপাশি বিক্রিও করেছি। কম খরচে অন্য ফসলের চেয়ে ভালো ফলন হওয়ায় এবছর কৃষি অফিস থেকে সার ও বীজ সংগ্রহ করে ১শ শতাংশ জমিতে সূর্যমুখীর চাষাবাদ করি। জমি চেষ থেকে শুরু করে এখন পর্যন্ত প্রায় ১৭ হাজার টাকা খরচ হয়েছে। আবহাওয়া অনূকূলে থাকলে প্রতি ৮ শতাংশ জমি থেকে ৪ মন করে ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে। আশা করি এতে ভালো লাভবান হওয়া যাবে।
ভাষ্কর চন্দ্র মজুমদারের দেখাদেখি একই এলাকার জকির হোসেন, শ্যামল চন্দ্র দাস, সংকর চন্দ্র দাসসহ অনেকেই এবছর সূর্যমুখীর চাষ করেছে।
উপজেলা কৃষি অফিসার অপূর্ব লাল সরকার বলেন, সরকার ভোজ্যতেলের উৎপাদন বৃদ্ধি করার লক্ষে নানান ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পে বরিশালসহ ৭ জেলায় কৃষি উন্নয়ন প্রকল্প ও প্রনোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও সূর্যমুখীর বীজ বিতরণ করা হয়। এটি একটি সম্ভাবনাময় ফসল। এই ফসল উৎপাদনের মাধ্যমে এই অঞ্চলের চাষিরা নিজেদের তেলের চাহিদা মেঠানোর পাশাপাশি বিক্রি করে বেশ লাভবান হতে পারে। আগামী বছরগুলোতে কৃষকেরা যাতে আরো বেশি পরিমান এ ফসল উৎপাদনে আগ্রহী এজন্য আমরা তাদের সকল ধরনের সহযোগিতা করবো।





তজুমদ্দিন এর আরও খবর

জনসেবা ছাড়া জনপ্রতিনিধি হওয়া সম্ভব নয় - এমপি শাওন। জনসেবা ছাড়া জনপ্রতিনিধি হওয়া সম্ভব নয় - এমপি শাওন।
তজুমদ্দিনে বাগদা চিংড়ির রেনু ধরতে গিয়ে জেলে নিখোঁজ তজুমদ্দিনে বাগদা চিংড়ির রেনু ধরতে গিয়ে জেলে নিখোঁজ
মেঘনায় দুই মাসের নিষেধাজ্ঞার শেষ সময়ে জেলেদের প্রস্তুতি। মেঘনায় দুই মাসের নিষেধাজ্ঞার শেষ সময়ে জেলেদের প্রস্তুতি।
মেঘনা স্রোতে ভেসে যাওয়া শিশু সামিয়ার লাশ পাওয়া গেছে। মেঘনা স্রোতে ভেসে যাওয়া শিশু সামিয়ার লাশ পাওয়া গেছে।
মেঘনার ভাঙ্গনে তজুমদ্দিনে নিখোঁজ সামিয়া মেঘনার ভাঙ্গনে তজুমদ্দিনে নিখোঁজ সামিয়া
প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তির অভিযোগে  ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আটক প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তির অভিযোগে ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আটক
পত্রিকায় সংবাদ প্রকাশের পর ওসির হস্তক্ষেপে মাদ্রাসার সামনে মহিষের খোয়াড় অপসারন।। পত্রিকায় সংবাদ প্রকাশের পর ওসির হস্তক্ষেপে মাদ্রাসার সামনে মহিষের খোয়াড় অপসারন।।
তজুমদ্দিনে মাদ্রাসার প্রাঙ্গনে মহিষের খোয়াড়!  ব্যহত শিক্ষা কার্যক্রম তজুমদ্দিনে মাদ্রাসার প্রাঙ্গনে মহিষের খোয়াড়! ব্যহত শিক্ষা কার্যক্রম
তজুমদ্দিন ও লালমোহনের উপকুল রক্ষায় ১১শ কোটি টাকার প্রকল্প অনুমোদন তজুমদ্দিন ও লালমোহনের উপকুল রক্ষায় ১১শ কোটি টাকার প্রকল্প অনুমোদন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ
আজ ইদ পালন করছে ভোলার তিন হাজার পরিবার
নৌপুলিশের গুলিতে জেলে নিহত।। নিহত আমির হোসেনের বাড়িতে চলছে শোকের মাতম