অর্থনৈতিক ভাবে পারিবারিক স্বচ্ছলতা আনতে পারলে শিশু শ্রম নিরসন করা সম্ভব - ভোলা জেলা প্রশাসক

প্রথম পাতা » প্রধান সংবাদ » অর্থনৈতিক ভাবে পারিবারিক স্বচ্ছলতা আনতে পারলে শিশু শ্রম নিরসন করা সম্ভব - ভোলা জেলা প্রশাসক
মঙ্গলবার, ১৫ জুন ২০২১



স্টাফ রিপোর্টার।।ভোলাবাণী।।
শিশু শ্রমের হার কমিয়ে আনার লক্ষ্যে নিয়ে ভোলায় শিশু শ্রম পরিবীক্ষন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ জুন) সকালে  জেলা প্রশাসন  এর আয়োজনে ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা জেলা প্রশাসক মো: তৌফিক ই-লাহী- চৌধুরী। এসময় তিনি বলেন, করোনা পরিস্থিতিতে কারণে বাংলাদেশের দরিদ্র ও হতদরিদ্র পরিবারের শিশুরা ঝুঁকিপূর্ণ কাজে ফিরে যাচ্ছে। ফলে শিশু শ্রম বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

অর্থনৈতিক ভাবে পারিবারিক স্বচ্ছলতা আনতে পারলে শিশু শ্রম নিরসন করা সম্ভব  - ভোলা জেলা প্রশাসক

সরকার ঝুঁকিপূর্ণ শিশুশ্রম কমিয়ে আনার ব্যাপারে আন্তরিক। এই লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করে কাজ করে যাচ্ছেন। সরকারের গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়িত হলে  ২০২৫ সালের মধ্যে সব ধরনের শিশুশ্রম নির্মূল করা সম্ভব হবে। এর জন্য ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত পরিবার গুলোকে চিহিত করে তাদের অর্থনৈতিক ভাবে পারিবারিক স্বচ্ছলতা আনতে হবে। এর মাধ্যমেই শিশু শ্রম অনেকাশেংই নিরসন করা সম্ভব হবে বলে জানান।এসময় জেলা প্রশাসক আরো বলেন,একটি উন্নত জাতি গঠনে শিশুশ্রম নিরসনের কোনো বিকল্প নেই। শিশু শ্রম নিরসনে সবাইকে যারযার অবস্থান থেকে এগিয়ে আসার আহবান জানান তিনি।পাশাপাশি বিভিন্ন এনজিওকে শিশু শ্রমের উপরে জরিপ করে সেক্টের চিহিত করার কথা জানা।

এসময় বক্তারা বলেন,বর্তমানে করোনা মহামারিতে অর্থনৈতিক ও শ্রম বাজারে বড় ধাক্কা, মানুষের জীবিকার ওপর বিরাট প্রভাব পড়েছে।দুর্ভাগ্যবশত এই সংকট শিশুদের শিশুশ্রমের দিকে ঠেলে দিচ্ছে। দারিদ্র্যের কারণে শিশুদের নামতে হচ্ছে কাজে। করোনা মহামারিতে স্কুল বন্ধ থাকায় নিম্ন আয়ের পরিবারগুলো তাদের সন্তানদের কাজে পাঠাতে বাধ্য হচ্ছে। তাই বাড়ছে শিশু শ্রম। তাই দ্রুত স্কুল কলেজ খুলে দেয়ার দাবি জানন।

এছাড়াও স্কুল গুলোতে মিড- ডে মিল চালু রাখার কথা জানান। এছাড়াও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি করতে হবে, শিশুদের অর্থিক ও গারিগরি শিক্ষার নিশ্চিত করতে হবে, ঝুঁকিপূর্ণ শিশু নিরসনে জরিপ করা,শ্রমজীবী শিশুদের স্কুলে ভর্তির পরে তাদের নজরদারি মধ্যে রাখতে হবে বলে জানান। এছাড়াও সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচী বৃদ্ধি করার দাবি করেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদার এর সভাপত্বিতে সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন যুগ্ম জেলা ও দায়রা জজ মো: শামছুদ্দিন,জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মামুন আল ফারুক প্রমুখ। সভার শুরুতেই শিশু শ্রম নিরসনে স্বাগত বক্তব্য রাখেন সহকারী কমিশনার মো: রিদুয়ানুল ইসলাম।

এসময় আরো বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর এর উপ-পরিচালক ইকবাল হোসেন,সমাজসেবা অধিদপ্তর এর উপ-পরিচালক নজরুল ইসলাম,শিশু বিষয়ক কর্মকর্তা মো: আখতার হোসেন, ভোলা সদর মডেল থানার ইনেসপেক্টর পুলিশ পরিদর্শক মো: আরমান হোসেন, সাংবাদিক আদিল হোসেন তপু,গোপাল চন্দ্র দে, এনসিটিএফ এর সভাপতি সাফায়েত সিয়াম  প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯:২৮:৩৩   ৫৪ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল

আর্কাইভ