ক্ষুব্ধ চীনতাইওয়ানকে নতুন সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রথম পাতা » এশিয়া » ক্ষুব্ধ চীনতাইওয়ানকে নতুন সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
শনিবার, ২৯ জুলাই ২০২৩



ভোলাবাণী আন্তর্জাতিক ডেক্স।।তাইওয়ানকে নতুন করে ৩৪৫ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার (২৮ জুলাই) নতুন এ সামরিক সহায়তার ঘোষণা দেয় জো বাইডেন প্রশাসন।

তাইওয়ানকে নতুন সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্

আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।এবারের সামরিক সহায়তার মধ্যে প্রতিরক্ষা সরঞ্জাম, সামরিক শিক্ষা ও প্রশিক্ষণ ব্যবস্থা থাকবে। তবে তাইওয়ানকে ঠিক কী ধরনের অস্ত্র বা সরঞ্জাম দেওয়া হবে তার উল্লেখ করেনি হোয়াইট হাউস।

মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, এবারের প্যাকেজে বহনযোগ্য বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ছোট আকারের অস্ত্রের জন্য গোলাবারুদ ও গোয়েন্দা সরঞ্জাম থাকবে।

তাইওয়ানের স্বাধীনতাপন্থি সাই ইং-ওয়েন সরকারকে সমর্থন দিয়ে আসছে জো বাইডেন প্রশাসন। এ নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের উত্তেজনা চলছে। নতুন করে যুক্তরাষ্ট্রের এ ঘোষণার পর পর স্বাভাবিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে চীন।

তাইওয়ানকে ‍নিজেদের ভূখণ্ড দাবি করে থাকে চীন। একসময় স্বশাসিত দ্বীপটিকে নিজেদের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়ে রেখেছে তারা। এমনকি প্রয়োজন হলে বল প্রয়োগের কথাও জানিয়েছে দেশটি।

এক বিবৃতিতে ওয়াশিংটনের চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ বলেন, যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে। তাইওয়ান প্রণালিতে নতুন করে উত্তেজনা সৃষ্টি করে, এমন কিছু করা যাবে না।

সাম্প্রতিক বছরে তাইপেকে বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তার অনুমোদন দিয়েছে ওয়াশিংটন। এমনকি ২০২৬ সালের মধ্যে ৬৬টি মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১১:৪২:৫৩   ১২৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এশিয়া’র আরও খবর


দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা তাবাসসুম
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
ইসরায়েলে ইরানের হামলা শুরু
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ
দুঃসময়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চীন
মিয়ানমারে সংঘাত সশস্ত্র বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর
বাংলাদেশ মিয়ানমার সিমান্তে ব্যাপক গোলাগুলি ও বোমা বর্ষণ মিয়ানমার থেকে পালাচ্ছে বিজিপি সদস্যরা, আশ্রয়প্রার্থী বেড়ে ৫০
নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

আর্কাইভ