ভোলায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত
বৃহস্পতিবার, ৪ মে ২০২৩



ভোলাবাণী ডেক্স রিপোর্ট ॥

‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে। বুধবার (৩ মে) সন্ধ্যায় ভোলা প্রেস ক্লাবের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোলা প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি জুন্নু রায়হানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভোলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আরটিভি জেলা প্রতিনিধি অমিতাভ রায় অপু।

ভোলায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

জিটিভি জেলা প্রতিনিধি এম হেলাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাসস এর স্টাফ রিপোর্টার হাসনাইন আহম্মেদ মুন্না, এটিএন বাংলার জেলা প্রতিনিধি মোঃ ছিদ্দিকুল্লাহ, চ্যানেল-২৪ এর জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু, বিটিভি জেলা প্রতিনিধি তৈয়বুর রহমান, দৈনিক আজকের ভোলার সহযোগী সম্পাদক এম শাহরিয়ার জিলন প্রমুখ।অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বৈশাখী টিভি জেলা প্রতিনিধি হোসাইন সাদী, মোহনা টিভি জেলা প্রতিনিধি মোঃ জসিম রানা, যমুনা টিভি জেলা প্রতিনিধি জুয়েল সাহা, এখন টিভি জেলা প্রতিনিধি ইমতিয়াজুর রহমান, ঢাকা প্রতিদিনের জেলা প্রতিনিধি মলয় চন্দ্র দে, ফটোসাংবাদিক মোঃ মাহাজ, সমীর চন্দ্র দে প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ১৯৯১ সালে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ অনুযায়ী- ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। এরপর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীরা দিবসটি পালন করে আসছেন।

বক্তারা আরও বলেন, গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে বক্তারা আরও বলেন, জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর মতে অবাধ, মুক্তচিন্তা এবং মতপ্রকাশের অধিকার হচ্ছে মানবাধিকারের মূল কথা। বিশ্ব ব্যাপী গণমাধ্যম কর্মীরা নানাভাবে নির্যাতিত হচ্ছে। আজ গণমাধ্যমের স্বাধীনতা প্রশ্নবিদ্ধ। এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। বক্তারা বলেন, মুক্ত বুদ্ধি চর্চার ও মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ)। এই আইন স্বাধীন মতপ্রকাশকে বাধাগ্রস্থ ও সংকুচিত করছে এই আইন। স্বাধীন সংবাদমাধ্যম রাষ্ট্র পরিচালনায় প্রতিপক্ষ নয়, সহায়ক শক্তি। সংকটময় পরিস্থিতিতে প্রয়োজন সাংবাদিক ও সংবাদমাধ্যমের অবাধ তথ্যপ্রবাহের স্বাধীনতা। আজকের দিনে আমরা এই ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানাই।

এসময় বক্তারা চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা প্রেসক্লাবের সভাপতি আদিত্য জাহিদের উপর বর্বর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং দোষিদের শনাক্ত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন। এছাড়াও ভোলাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সাংবাদিকদের উপর হামলা, মামলাসহ বিভিন্ন হয়রানীর নিন্দা ও প্রতিবাদ জানান বক্তারা

বাংলাদেশ সময়: ৮:১৯:৪৬   ৭০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী

আর্কাইভ