জাতীয় বিমা দিবসে প্রধানমন্ত্রী গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে

প্রথম পাতা » জাতীয় » জাতীয় বিমা দিবসে প্রধানমন্ত্রী গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে
বুধবার, ১ মার্চ ২০২৩



ভোলাবাণী ডেক্স।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে। সব প্রতিবন্ধকতা উপেক্ষা করেই দেশকে এগিয়ে নিতে জনগণ আমাদের ভোট দিয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবস-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আজ বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবস-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন।অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যৌথভাবে এ দিবস উদযাপন করছে। স্বাধীনতার ৫২ বছরে দেশে এখন বীমা কোম্পানির সংখ্যা ৮১টি। এর মধ্যে জীবন বীমা ৩৫টি ও নন-লাইফ বা সাধারণ বীমা ৪৬টি।

প্রধানমন্ত্রী বলেন, বিমা মানুষকে সুরক্ষা দেয় এবং জীবনমান উন্নত করতে সহায়ক হয়। এর জন্য আইনগুলো সময়োপযোগী করা হচ্ছে। এ ছাড়া নীতিমালা প্রণয়ন করাসহ মানুষকে এর জন্য উদ্বুদ্ধ করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, মানুষকে যদি সচেতন করা যায়, তবে তারা আরও উদ্বুদ্ধ হবে এবং বিমা করতে আরও আন্তরিক হবে। আসলে আমাদের দেশের মানুষের অনীহা আছে। থার্ড পাটি ইনস্যুরেন্সের কথা বলা হলো গাড়িতে, আসলে এটা যে কত ক্ষতি করে, আমি নিজেও ভুক্তভোগী। যথাযথ বিমা ছাড়া সড়কে কোনো পরিবহন যেন না চলে, সেটা আমরা দেখবো। আমরা বিমা খাতকে আধুনিকায়নের জন্য প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, ইন্ডাস্ট্রিজ যে বিমা করে না, সেটা ঠিক না। কিন্তু ক্ষেত্র বিশেষে দেখা যায়, গার্মেন্টসে শুধু আগুন লাগত। হঠাৎ আমার নজরে পড়ল, কোনো কোনো গার্মেন্টস আমি নাম বলতে চাই না, কিছু দিন পরপরই খালি তাদের আগুন লাগে। আর তাতেই এসে টাকা চায়, মোটা অঙ্কের টাকা চায়। তখন আমি ইনস্যুরেন্স কোম্পানিকে বললাম, এখন টাকা দেবেন না, আমি তদন্ত করব। আমি আলাদাভাবে বিশেষভাবে তদন্ত করব।

মার্চ মাস আমাদের সংগ্রামের মাস উল্লেখ করে তিনি বলেন, ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। জাতির জনকের ৭ মার্চের ভাষণটি ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে।

ছয় দফা প্রণয়ন সর্ম্পকে শেখ হাসিনা বলেন, ওই ইন্স্যুরেন্স কোম্পানিতে বসেই ছয় দফা প্রণয়ন করেছিলেন বাবা। পুরো জিনিসটা টাইপ করেছিলেন মোহাম্মদ হানিফ। পরে এটা একজন বিজ্ঞ ব্যক্তিকে দিয়ে ট্রান্সলেশন করা হয়। আমাদের যে স্বাধীনতা অর্জন বা ছয় দফা প্রণয়ন, ছয় দফার ভিত্তিতে ৭০ এর নির্বাচন- সবই কিন্তু ইন্স্যুরেন্স কোম্পানিতে বসেই করা হয়। তাই বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের সঙ্গে ইন্স্যুরেন্সের এক যোগসূত্র রয়ে গেছে, এটা বাস্তবতা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ইনস্যুরেন্স কোম্পানি অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন। অনুষ্ঠানে মাধ্যমিক বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭:৪৫:৪৫   ৬১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী
বিদ্যুতের ভেলকিবাজিতে অতিষ্ট ব্যবসায়ীসহ গ্রাহকবিদ্যুত বিহীন মনপুরা ॥ তীব্রতাপদাহে ভোগান্তিতে সাধারন মানুষ
আজ পহেলা বৈশাখ
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
জনগণের সেবা নিশ্চিত করতে , ভোটের চিন্তা থাকবে না : প্রধানমন্ত্রী
আর্থ-সামাজিক উন্নয়নে এডিবির আরও সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী
স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আওয়ামীলীগ মুক্তিযুদ্ধের হারানো গৌরব ফিরিয়ে এনেছে : প্রধানমন্ত্রী
১০ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী
ইলিশা লঞ্চঘাট থেকে ৫ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ

আর্কাইভ