যুক্তরাষ্ট্রের প্রবাসীরা সর্বোচ্চ ডলার পাঠিয়েছেন বাংলাদেশে

প্রথম পাতা » প্রধান সংবাদ » যুক্তরাষ্ট্রের প্রবাসীরা সর্বোচ্চ ডলার পাঠিয়েছেন বাংলাদেশে
সোমবার, ৯ জানুয়ারী ২০২৩



ভোলাবাণী ডেক্স।।গত বছরের শুরু থেকেই চলছে ব্যাপক ডলার সংকট। এই সংকট কাটাতে বাংলাদেশ ব্যাংক ও সরকার বিভিন্ন উদ্যোগ নেয়। এমন পরিস্থিতির মধ্যেও কমতে থাকে প্রবাসী আয়। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) সর্বোচ্চ ডলার পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের প্রবাসীরা।

যুক্তরাষ্ট্রের প্রবাসীরা সর্বোচ্চ ডলার পাঠিয়েছেন বাংলাদেশে

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। তথ্য মতে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) প্রবাসীরা ১ হাজার ৪৯ কোটি ৩২ লাখ ডলারের রেমিট্যান্স পাঠায়। এরমধ্যে যুক্তরাষ্ট্রের প্রবাসীরা সর্বোচ্চ ১৯৬ কোটি ৭২ লাখ ডলার পাঠায়। সর্বশেষ ডিসেম্বর মাসে দেশটি থেকে ডলার আসে ৪২ কোটি ৮২ লাখ ডলার। আলোচ্য সময়ে সৌদির প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছে ১৯০ কোটি ৯১ লাখ ডলার। দেশটি থেকে গত মাসে রেমিট্যান্স আসে ৩০ কোটি ৬৩ লাখ ডলার।
বিজ্ঞাপন
এর মাধ্যমে ৬ মাসে রেমিট্যান্স পাঠানোর তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে দেশটির প্রবাসীরা। তথ্য বলছে, চলতি ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে এসেছিল ২০৯ কোটি ৬৩ লাখ ডলার, আগস্টে এসেছিল ২০৩ কোটি ৬৯ লাখ ডলার। অর্থাৎ অর্থবছরের শুরুর দুই মাস দুই বিলিয়ন ডলার করে রেমিট্যান্স এসেছিল। এর পরই কমতে থাকে রেমিট্যান্স প্রবাহ যা দেড় বিলিয়ন বা তার কাছাকাছি। এর পরের মাস সেপ্টেম্বরে এসেছিল ১৫৩ কোটি ৯৬ লাখ ডলার, অক্টোবরে এসেছিল ১৫২ কোটি ৫৫ লাখ ডলার, নভেম্বরে ১৫৯ কোটি ৪৭ লাখ ডলার আর বিদায়ী মাসে ১৬৯ কোটি ৯৬ লাখ ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। রেমিট্যান্সের ওপর আড়াই শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে সরকার। অন্যদিকে রেমিট্যান্সের প্রবাহ বাড়াতে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস এসোসিয়েশন (বাফেদা) ও এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) যৌথভাবে ব্যাংকগুলোকে রেমিট্যান্স কেনার জন্য দাম নির্ধারণ করে দিয়েছে। বর্তমানে ১০৭ টাকায় রেমিট্যান্স ও ১০০ টাকায় রপ্তানি বিলের মাধ্যমে আসা ডলার সংগ্রহ করছে ব্যাংক। এর পরেও রেমিট্যান্স বাড়ানো সম্ভব হচ্ছে না। এর আগে গত ২০২১-২০২২ অর্থবছরে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ (২১ দশমিক ৩ বিলিয়ন) মার্কিন ডলার রেমিট্যান্স এসেছিল। এটি তার আগের অর্থবছরের চেয়ে ১৫ দশমিক ১১ শতাংশ কম। ২০২০-২০২১ অর্থবছরে দুই হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলারের রেমিট্যান্স পাঠিয়েছিলেন বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি প্রবাসীরা।

বাংলাদেশ সময়: ৯:০৮:৫১   ৮৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলার নৃত্যশিল্পী স্বস্তিকার জাতীয় প্রতিযোগীতায় অংশগ্রহন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ

আর্কাইভ