আগামিকাল তোফায়েল আহমেদের মা ফাতেমা খানমের ১৪তম মৃত্যুবার্ষিকী

প্রথম পাতা » ভোলা জেলা » আগামিকাল তোফায়েল আহমেদের মা ফাতেমা খানমের ১৪তম মৃত্যুবার্ষিকী
বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০



---এম এইচ ফাহাদ।। বিশেষ প্রতিনিধি।। আগামিকাল ২৫ ডিসেম্বর ২০২০ইং আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, ভোলা-১ আসনের মাননীয় সংসদ সদস্য বাংলাদেশ সরকারের সাবেক সফল বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ এর জীবনের সবচেয়ে প্রিয় মানুষটি ছিলেন তার প্রিয় মমতাময়ী মা”।সেই  মায়ের ১৪তম মৃত্যুবার্ষিকী আগামিকাল।২০০৬ সালের ২৫ ডিসেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করে তিনি এই পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন।

ভোলাবাসি সহ সবাই জানেন জন্মলগ্ন থেকে পরিনত বয়স পর্যন্ত প্রতিটি ধাপে “মা” তার ছেলের জীবনে কতটা প্রভাবক হিসেবে কাজ করেছেন। সবসময় ছেলের মঙ্গল কামনায় নিজকে ব্যাস্ত রেখেছেন। আর মাকে ছাড়া ছেলেও যেন এক মুহূর্তও থাকতে পারতেন না। ছেলের থাকার কক্ষের পাশেই ছিল সেই মায়ের ঘর। প্রতিদিন সকালে ঘুম ভাঙার পর মায়ের স্নেহের আলিঙ্গন, মায়ের চুমুর স্পর্শ নিয়ে কাজে বের হতেন তিনি। দিন শেষে ও ঘরে ফিরে ছেলে মায়ের সাথে দেখা না করে নিজ কক্ষে প্রবেশ করতেন না। কিন্তূ ছেলে তার মায়ের সাথে ঠিকই দেখা করতে কখনো এতটুকু ভুলেননি। আর তাই ঢাকা থেকে যখনই ভোলা সফরে আসতেন প্রতিবার গ্রামের বাড়ীতে পারিবারিক কবরস্থান মা এর কবর এর সামনে বসে কোরআন তেলাওয়াত ও মোনাজাত শেষে তিনি তার অন্যান্য দিনের কাজ শুর করেন।

ছেলের কাছে মায়ের টান হলো বড় টান। এ কারনে মা এর সুযোগ্য সন্তান তোফায়েল আহমেদ কাজ করেছেন তার “মায়ের সৃতিচারণে ঘিরে।ভোলায় নানামুখী উন্নয়নের পাশাপাশি ব্যক্তিগতভাবে গড়ে তুলছেন মা ‘ফাতেমা খানম’ নামে শিক্ষা প্রতিষ্ঠান,মসজিদ ও বৃদ্ধাশ্রম সহ ফাতেমা খানম মেমোরিয়াল হাসাপাতাল।মায়ের প্রতি সন্তানের ভালবাসা কতটা শ্রদ্ধার ব্যাক্তিত্বের তার নিদর্শন হলেন জননেতা তোফায়েল আহমেদ এমপি। এসব প্রতিষ্ঠানের মাধ্যমেই তিনি তার মায়ের স্মৃতিকে বাঁচিয়ে রাখতে চান। যা থেকে আমাদের প্রজন্মের অনেক কিছুর শেখার রয়েছে।

এদিকে ভোলার দক্ষিন দিঘলদী ইউনিয়নে কোড়ালিয়া গ্রামের বাড়িতে প্রতিবছর মায়ের মৃত্যুবার্ষিকী পালন করেন বড় পরিসরে মা ভক্ত তোফায়েল আহমেদ। যেখানে প্রতিবছর ভোলার ১৫ থেকে ২০হাজার মানুষের উপস্থিতিতে দোয়া মাহফিলের আয়োজন করা হতো। তবে এবার বৈশ্বিক করোনা মহামারীর কারনে জনসাধারণের সতর্কতার কথা ভেবে পারিবারিক ভাবে সল্প পরিসরে মরহুম ফাতেমা খানমের দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সুত্রে জানা যায়।

এসময় তোফায়েল আহমেদ তার এক বার্তায় এজেলার রাজনৈতিক সামাজিক অঙ্গনের সকল শ্রেনীপেশার মানুষের কাছে মায়ের জন্যে বিশেষভাবে দোয়া চেয়েছেন। মায়ের আদর মাখা মধুর কন্ঠে ডাকা মনু নামটি তোফায়েল আহমেদকে আজও কাদায়। পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যাওয়া ওপারের সকল মায়েরা ভালো থাকুক,শান্তিতে থাকবে এটাই তিনি কামনা করেন আল্লাহর দরবারে।

বাংলাদেশ সময়: ২৩:০১:৪৫   ১৩৪ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলা জেলা’র আরও খবর


বীজ পাইনি সার দিয়ে কি করবো ? চরফ্যাশনে কৃষকের প্রশ্ন
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক ॥
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর শালিক সমর্থকদের হামলার অভিযোগ
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
ভোলা শহরে নেই কোন গণশৌচাগার ॥ জনগনের ভোগান্তি চরমে
ভোলা সদর উপজেলা নির্বাচনমটরসাইকেল ও উড়োজাহাজ প্রার্থীর গণসংযোগ ও লিফলেট বিতরণ
মনপুরায় দুর্যোগ ব্যবস্থাপনায় প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত ॥
জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমি প্রতিজ্ঞাবদ্ধ: মোহাম্মদ ইউনুস
উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ মনপুরায় শেষ দিনে ৯ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল ॥
মনপুরায় কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ বিতরন ॥

আর্কাইভ