ভোলায় অভিযানের আড়ালে মাছ শিকারে নেমে পড়ছে জেলেরা।

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলায় অভিযানের আড়ালে মাছ শিকারে নেমে পড়ছে জেলেরা।
রবিবার, ২০ অক্টোবর ২০১৯



---ছোটন সাহা ॥বিশেষ সংবাদাতা।।ভোলাবাণী।।

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে চলছে মা ইলিশ নিধন। ইলিশ রক্ষায় নদীতেগুলোতে রাত-দিন পুলিশ, কোষ্টগার্ড, নৌ পুলিশ ও মৎস্য বিভাগের জোড়ালো অভিযান থাকলেও অভিযানের আড়ালে মাছ শিকারে নেমে পড়ছে জেলেরা। এক শ্রেণীর অসাধু জেলে বেশী মুনাফার আশায় নদীতে মাছ শিকার করছে। এতে নির্বিচারে মা ইলিশ শিকার হচ্ছে। তবে জেলেরা বলছেন পেটের দায়ে ইলিশ শিকার করছেন তারা, নিষেধাজ্ঞার সময়ে সরকারী বরাদ্দের চাল সকলেল ভাগ্যে জুটেনি। তাই বাধ্য হয়ে ঋণের টাকা জোগাড় করতেই মাছ শিকার করছে তারা।

সূত্র জানিয়েছে, সরকারী হিসেবে নিবন্ধনের আওতায় ভোলার সাত উপজেলায় ১ লক্ষ ৩২ হাজার জেলে থাকলেও পুরো জেলায় ২ লাখের অধিক জেলে রয়েছে যারা মৎস্য শিকার পেশার উপর নির্ভরশীল। প্রতিদিন মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন এসব জেলে।

কিন্তু ইলিশ প্রজনন মৌসুমে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশে ধরা নিষিদ্ধ থাকায় বেকার হয়ে পড়েছে ওইসব জেলেরা। এতে অভাব অনাটন আর অনিশ্চয়তা মধ্যদিয়ে পড়ছে জেলেরা। সরকারের পক্ষ থেকে জেলে পুন:বাসনের চাল দেয়া হলেও তা অনেকে ভাগ্যে জুটেনি। এতে অভাবের তাড়নায় অনেকে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক জেলে জানান, যাদের জেলে কার্ড রয়েছে তাদের মধ্যে কেউ কেউ জেলে পুন:বাসনের চাল পেলেও বেশীরভাগ জেলের ভাগ্যে জুটেনি চাল। তাই চুরি করে নদীতে নেমে পড়ছে জেলেরা। এছাড়াও নিষেধাজ্ঞার সময়ে বিভিন্ন এনজিওকে জেলেদের কাছ থেকে কিস্তি সাময়িক স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হলেও ঋণের কিস্তি আদায় বন্ধ না হচ্ছে না। এতে নিরুপায় হয়ে জেলেরা ইলিশ শিকারে নামছে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে।

মৎস্য বিভাগের সূত্রে জানা গেছে, জেলায় এ বছর চাহিদার বিপরিতে চাল বরাদ্দ হয়েছে ৮৮ হাজার ১১১ জনের নামে। যাদেরকে ২০ কেজি করে চাল দেয়া হচ্ছে। তবে প্রায় ৪০ হাজার জেলের ভাগ্যে চাল জুটছে না।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্তকর্তা এসএম আজহারুল ইসলাম জানান, মা ইলিশ রক্ষায় দিন-রাত মেঘনা ও তেঁতুলিয়ায় নদীতে মৎস বিভাগ, কোষ্টগার্ড ও নৌপুলিশ অভিযান নিয়মিত পরিচালনা করছে, দু’একটি জেলে মাছ ধরতে পারে, তবে আমরা অভিযান জোরালো করেছি। আইন অমান্য করায় এ পর্যন্ত ১৭০জন জেলেকে কারাদন্ড ও প্রায় ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। যেসব এনজিও টকা আদায় করছে খোঁজ নিয়ে ওই সব এনজিওকে নির্দেশনা দেয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২৩:১০:১৮   ১৯৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


আজ থেকে সমুদ্রে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন
ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনা শেষ ভোলায় আগামিকাল ভোটের মাঠে লড়াই হবে হাড্ডাহাড্ডি
বীজ পাইনি সার দিয়ে কি করবো ? চরফ্যাশনে কৃষকের প্রশ্ন
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক ॥
প্রাইম ইউনিভার্সিটি ও ওয়াশিংটন ইউনিভার্সিটির মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত
ভোলা সদর উপজেলা পরিষদ নির্বাচন ২৪ আপনারা ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিবেন-মোহাম্মদ ইউনুছ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর শালিক সমর্থকদের হামলার অভিযোগ
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় চলছে বাগদার রেণু শিকারের মহোৎসব

আর্কাইভ