পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ) বাস্তবায়নে মনপুরায় সফল মৎস্য খামারিদের নিয়ে মাঠ দিবস পালিত

প্রথম পাতা » প্রধান সংবাদ » পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ) বাস্তবায়নে মনপুরায় সফল মৎস্য খামারিদের নিয়ে মাঠ দিবস পালিত
বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী ২০২৩



মনপুরায় সফল মৎস্য খামারিদের নিয়ে মাঠ দিবস পালিত

ভোলাবাণী ।।মনপুরা প্রতিনিধি।। টেকসই মাছ চাষের লক্ষ্য অর্জনে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ) বাস্তবায়নে পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পের আওতায় ভোলার মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়ার রহমানপুরে সমন্বিত মৎস্য চাষ ওভ্যালু এ্যাডেড মৎস্য পণ্য প্রক্রিয়াজাত করন ও বাজারজাত করনের মাধ্যমে উপকুলীয় অতি দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে অতি দরিদ্র সদস্যেদের মধ্যে পাঙ্গাস -কার্প মিশ্র চাষ প্রদর্শণী ও মাঠ দিবস পালিত হয়েছে।

মনপুরায় সফল মৎস্য খামারিদের নিয়ে মাঠ দিবস পালিত

 বৃহস্পতিবার সকাল ১০ টায় পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পের প্রদর্শনী প্রাপ্ত মৎস্য খামারে পাঙ্গাস,কাতলা,রুই,মৃগেল মাছ চাষী ও সফল খামারিদের আলোচনা সভা ও মাঠ দিবস আয়োজন করা হয় হয়। এ সময় উপস্থিত ছিলেন- পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ), ম্যানেজার অডিট জনাব খলিল উদ্দিন ফরিদ,সহকারী মৎস্য কর্মকর্তা মোঃআব্দুল কাদের,পরিবার উন্নয়ন সংস্থা সাকুচিয়া শাখা ব্যবস্থাপক মোঃমিরাজ,মাঠকর্মী মোঃরিয়াজ হোসেন,মোঃআব্বাস উদ্দিন,নারী উদ্দ্যেক্তা পিনজু রাণী দাস,আঃআজিজ জমাদার ও মৃদুল চন্দ্র দাস প্রমুখ।

প্রধান অতিথি বলেন দেশের উন্নয়নের সথে সাথে উদ্যোক্তা সৃষ্টির প্রয়োজন রয়েছে।সে লক্ষ্য অর্জনে আপনারা পতিত ও অনাাবাদি জমির ব্যবহার করে উত্তম ব্যবস্থাপনায় মৎস্য চাষের দিকে এগিয়ে আসতে হবে।

মৎস্য খামারের উদ্যোক্তা পিনজু রাণী জানান, পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ)আমাকে পাঙ্গাস-কার্প ,রুই,কাতলা,মৃগেল মাছের পোনা,মাছের খাবার ও ফিল্টার নেট দেয় তা দিয়ে যাত্রা শুরু করি। মাছের অপার সম্ভাবনাকে সামনে রেখে ক্ষুদ্র উদ্যোগে বাণিজ্যিক আকারে শুরু করেছি। পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পে থেকে মাছ চাষের প্রদর্শনী পাওয়ার তিন মাস পর মাছ বিক্রি করে প্রায় ৩০ হাজার টাকা লাভ হয়েছে। এখন বর্তমানে প্রতি মাসে গড়ে ১০-১২ হাজার টাকা মাছ থেকে লাভ আসছে।

মনপুরায় সফল মৎস্য খামারিদের নিয়ে মাঠ দিবস পালিত

অপর এক উদ্দ্যেক্তা আঃআজিজ জানিয়েছেন, তার খামারে আগে মাসে ১২-১৫ হাজার টাকা লাভ হতো। পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পের প্রদর্শনী ও কারিগরি সহযোগিতা পাওয়ার পর মাসে আয় করছেন ২৫-৩০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১১:৪১:০৩   ১০৮ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
তজুমদ্দিনে সরকারি চাল উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন
মনপুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ॥
মাহে রমজানে ডায়াবেটিস রোগীর করণীয়
পবিত্র মাহে রমজানের ৮ সুন্নত
১০৪তম জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
ভোলার বাজারে নিত্যপণ্যের দাম বাড়ায় ক্রেতারা অসন্তুষ্ট
তজুমদ্দিনে সরকারি ২৪ বস্তা চাল উদ্ধার ॥ তদন্ত কমিটি গঠন
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ

আর্কাইভ