অঘটন-বিতর্ক-বৃষ্টি-নাটকের টি টুয়েন্টি বিশ্বকাপ

প্রথম পাতা » খেলাধূলা » অঘটন-বিতর্ক-বৃষ্টি-নাটকের টি টুয়েন্টি বিশ্বকাপ
রবিবার, ৬ নভেম্বর ২০২২



ভোলাবাণী স্পোর্টস ডেক্স ঃ বড় টুর্নামেন্ট আসলে অঘটন শব্দটা শোনা যায় মাঝেমধ্যেই। তবে সেটা ‘মাঝেমধ্যে’ই আটকে থাকে সাধারণত। একটি দুটি অঘটন, বড় দলের এক দুইবার পঁচা শামুকে পা কাটা।

তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটায় কাউকে ‘পঁচা শামুক’ বলার আর উপায় রইলো না। বিশ্বকাপের প্রথম ম্যাচে নামিবিয়াকে দিয়ে শুরু। এরপর একে একে অঘটন ঘটাতে থাকলো আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডসের মতো দলগুলো।

 

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটায় কাউকে ‘পঁচা শামুক’ বলার আর উপায় রইলো না। বিশ্বকাপের প্রথম ম্যাচে নামিবিয়াকে দিয়ে শুরু। এরপর একে একে অঘটন ঘটাতে থাকলো আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডসের মতো দলগুলো।

১৬ অক্টোবর পর্দা উঠে বিশ্বকাপের। প্রথম ম্যাচেই অঘটন। সদ্যই ভারত-পাকিস্তানের মতো দলকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়া শ্রীলঙ্কা নিজেদের প্রথম ম্যাচেই হেরে যায় নামিবিয়ার মতো আইসিসির সহযোগী দেশের কাছে। সেই হারটাও যেনতেন নয়, ৫৫ রানের!

তার ঠিক পরের দিনই (১৭ অক্টোবর) আরেক অঘটন। এবার দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ কুপোকাত স্কটল্যান্ডের কাছে। এই হারও বেশ বড়, ৪২ রানের।

এরপর ২১ অক্টোবর সবচেয়ে বড় অঘটন ঘটায় আয়ারল্যান্ড। দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে হারিয়ে টুর্নামেন্ট থেকে বিদায়ই করে দেয় আইরিশরা, নিজেরা নাম লেখায় সুপার টুয়েলভে।

সুপার টুয়েলভে এসে ফের আরেকটি বড় জয় আয়ারল্যান্ডের। ২৬ অক্টোবর বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ইংল্যান্ডকে বাগে পেয়ে ৫ রানে হারিয়ে দেয় বালবির্নির দল। তার পরের দিন (২৭ অক্টোবর) অঘটন ঘটায় জিম্বাবুয়ে।

রুদ্ধশ্বাস ম্যাচে পাকিস্তানকে ১ রানে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার শঙ্কায় ফেলে দেয় ক্রেইগ আরভিনের দল। শেষ পর্যন্ত পাকিস্তান সেমিফাইনালে উঠেছে আরেক অঘটনের কারণে। সেটি ঘটেছে আজ (রোববার) সুপার টুয়েলভপর্বের শেষ দিনে।

আজ অবিশ্বাস্য এক ম্যাচ উপহার দিয়ে দক্ষিণ আফ্রিকাকে ১৩ রানে হারিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। তাতে বিদায় হয়ে গেছে প্রোটিয়াদের। পাকিস্তান নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে নাম লিখিয়েছে সেমিফাইনালে।

শুধু অঘটনেই সীমাবদ্ধ থাকেনি এবারের বিশ্বকাপ। হয়েছে বেশ কয়েকটি ম্যাচে বিতর্ক। সবচেয়ে বড় বিতর্কের জন্ম দেয় ভারত-বাংলাদেশের ম্যাচটি। ওই ম্যাচে আম্পায়াররা একাধিক ভুল সিদ্ধান্ত দেন। এমনকি ভারতের দিকে পক্ষপাতিত্বের অভিযোগও উঠে।

ম্যাচে ভারতের ১৮৫ রান তাড়া করতে নেমে একটা সময় বেশ ভালো অবস্থানে ছিল বাংলাদেশ। ৭ ওভারেই তুলে ফেলেছিল বিনা উইকেটে ৬৬। সেসময় ঝমঝমিয়ে নামে বৃষ্টি। বৃষ্টি বন্ধ হলে মাঠ ঠিকভাবে প্রস্তুত না করেই বাংলাদেশ দলকে খেলতে বলেন আম্পায়াররা।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিকে ১৭ রানে এগিয়ে ছিল বাংলাদেশ। তাই আম্পায়াররা বৃষ্টি থামার পরপরই নামতে বললেও তাতে রাজি ছিলেন না অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু শেষ পর্যন্ত তাদের মাঠে নামতেই হয়।

ভেজা মাঠে বাংলাদেশ দলের ব্যাটারদের বেশ কয়েকবার পা পিছলে পড়ে যেতে দেখা গেছে। ঠিক তেমনই বাংলাদেশ দল পিছলে পড়ে রান তাড়ায়ও। শেষতক লড়াই করে ৫ রানে হারে টাইগাররা।

ওই ম্যাচে হারের ব্যবধান ছিল মাত্র ৫ রানের। এর মধ্যে আবার ফেক ফিল্ডিংয়ের অভিযোগ উঠে বিরাট কোহলির বিপক্ষে। যেটি আম্পায়াররা আমলে নেননি। অথচ আইন অনুযায়ী, ফেক ফিল্ডিংয়ের শাস্তি ৫ রান জরিমানা। তেমন হলে ফল ভিন্ন হতে পারতো।

ভারতের সঙ্গে সেই ম্যাচ হারের রেশ কাটতে না কাটতেই পাকিস্তানের বিপক্ষেও ভুল আম্পায়ারিংয়ের শিকার হয় বাংলাদেশ। দলপতি সাকিব আল হাসানের ব্যাটে বল লাগলেও এলবিডব্লিউ দিয়েছিলেন অনফিল্ড আম্পায়ার। খেলায় এমন হতেই পারে।

কিন্তু সাকিব রিভিউ নেওয়ার পর তৃতীয় আম্পায়ারও ভুল সিদ্ধান্ত দেন। রিপ্লেতে দেখা যায়, বল ব্যাটে লেগেছে। কিন্তু আম্পায়ার আউটের সিদ্ধান্তই বহাল রাখেন।

বিতর্কিত আম্পায়ারিং শুধু এই ম্যাচেই নয়। অস্ট্রেলিয়া-আফগানিস্তানের ম্যাচে এক আম্পায়ার ৫ বলেই ওভার দিয়ে বসেছিলেন। রানরেটের হিসেবে পিছিয়ে থেকে অস্ট্রেলিয়া বাদ পড়েছে এই বিশ্বকাপ থেকে। তাই ছোট ছোট সিদ্ধান্তগুলো অনেক বড় হয়েই দেখা দিয়েছে এই বিশ্বকাপে।

বাংলাদেশ-জিম্বাবুয়ের ম্যাচে হয়েছিল আরেক নাটক। শেষ ওভারে বাংলাদেশকে দুইবার জয় উদযাপন করতে হয়েছে। একবার বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে গেলে মাঠ ছেড়ে গিয়েছিলেন সবাই। পরে আম্পায়ার রিপ্লে টেনে দেখেন, টাইগার উইকেটরক্ষক নুরুল হাসান সোহান বোলিংয়ের সময় উইকেটের সামনে গ্লাভস ধরে ছিলেন।

শেষ বলটিতে জিম্বাবুয়ের দরকার ছিল ৫ রান। নো-বল ডাকা হয় মোসাদ্দেকের করা ওই নাটকীয় ওভারের শেষ বলে। পরে আবার দুই দলকে মাঠে নামানো হয়। মোসাদ্দেক তার শেষ ডেলিভারিটি ডট দিলে নাটকীয়ভাবে ৩ রানে জেতে বাংলাদেশ।

শেষ পর্যন্ত বাংলাদেশ ভাগ্যকে সাথে পায়নি। ভারত ও পাকিস্তানের বিপক্ষে পক্ষপাতিত্বমূলক ও ভুলভাল আম্পায়ারিংয়ে যেন ভেঙে পড়ে দল। দুই ম্যাচেই মাঠ ছাড়ে হার নিয়ে।

আরেক দুর্ভাগ্যের শিকার দক্ষিণ আফ্রিকা। নিজেদের শেষ ম্যাচে তারা নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় নিয়েছে বটে, কিন্তু এই অঘটনে পড়েও বিশ্বকাপ সেমিফাইনাল কিন্তু নিশ্চিত থাকতো যদি জিম্বাবুয়ের সঙ্গে হাতের মুঠোয় থাকা জয় বৃষ্টিতে ভেসে না যেতো।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয়ের একদম দ্বারপ্রান্তে ছিল টেম্বা বাভুমার দল। এমনকি পাঁচ ওভার খেলা হলেও জেতার কথা ছিল প্রোটিয়াদের। কিন্তু জয় থেকে ১৩ রান দূরে বৃষ্টি এসে ম্যাচ পরিত্যক্ত দেয়।

বৃষ্টির কারণে দুই দলকে ৯ ওভার বেঁধে দিয়েছিলেন আম্পায়াররা। প্রোটিয়া বোলিং তোপ সামলে ওয়েসলে মাদভেরের ব্যাটে চড়ে ৯ ওভারে জিম্বাবুয়ে তোলে ৫ উইকেটে ৭৯ রান।

কিন্তু দক্ষিণ আফ্রিকা রান তাড়ায় নামার পর ১.১ ওভার গেলে ফের হানা দেয় বৃষ্টি। নতুন করে খেলা শুরু হলে ৭ ওভারে প্রোটিয়াদের লক্ষ্য দাঁড়ায় ৬৪ রান।

কুইন্টন ডি কক বলতে গেলে একাই ম্যাচ বের করে নিয়ে আসছিলেন। তার ১৮ বলে ৪৭ রানের বিধ্বংসী ইনিংসে ৩ ওভারেই বিনা উইকেট ৫১ রান তুলে ফেলেছিল প্রোটিয়ারা। এরপরই বৃষ্টির কারণে ম্যাচ হয় পরিত্যক্ত।

শেষ পর্যন্ত ওই ম্যাচের পয়েন্ট হারানোই কাল হয়েছে দক্ষিণ আফ্রিকার। ওই ম্যাচটি জিতলে তাদেরও পাকিস্তানের সমান ৬ পয়েন্ট থাকতো (নেদারল্যান্ডসের কাছে হারের পরও)। রানরেটের হিসেবে তারা হয়তো যেতে পারতো সেমিফাইনালে।

কিন্তু যে বিশ্বকাপ এত অঘটনের জন্ম দিয়েছে। সেই বিশ্বকাপ সুপার টুয়েলভপর্বের শেষ দিনেও এসেও নাটক দেখাবে না, তা কী করে হয়!

বাংলাদেশ সময়: ২২:১৬:১৭   ৫৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধূলা’র আরও খবর


আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
ভোলায় প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ
ভোলায় ক্ষুদে ফুটবলারদের সংবর্ধনা
মনপুরা মনোয়ারা বেগম মহিলা কলেজে উদ্যোগে বার্ষিক ক্রীড়া,সাংস্কৃতিক ও পুরষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত ॥
বাংলাদেশ-শ্রীলংকা টি টুয়েন্টিছয় মেরে জয় এনে দিলেন শান্ত
মাহমুদউল্লাহ ও জাকেরের ঝড়ো ব্যাটিংয়েও জিততে পারলো না বাংলাদেশ
ভোলা সরকারি কলেজে আন্ত:কলেজ ক্রীড়া প্রতিযোগিতা বাচাই অনুষ্ঠিত
মেসির সঙ্গে খেলতে চান নেইমার

আর্কাইভ