বিদ্যুৎ সাশ্রয়ে এলাকাভিত্তিক পরিকল্পিত লোড রেশনিং ইত্তেফাক রিপোর্ট

প্রথম পাতা » জাতীয় » বিদ্যুৎ সাশ্রয়ে এলাকাভিত্তিক পরিকল্পিত লোড রেশনিং ইত্তেফাক রিপোর্ট
শুক্রবার, ৮ জুলাই ২০২২



ভোলাবাণী ডেক্স ঃ দেশে চলমান বিদ্যুতের লোডশেডিং আগামী অক্টোবরের আগে কমছে না। সেপ্টেম্বরের পর বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হতে পারে। এমন প্রেক্ষাপটে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত এবং উৎপাদন কমিয়ে আর্থিক খরচ কমানোর পদক্ষেপ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে এলাকাভিত্তিক পরিকল্পিত লোড রেশনিং, অফিস সময় কমানো, হোম অফিস, সব ধরনের আলোকসজ্জা বন্ধ, নির্ধারিত সময়ে বাজার ও বিপণিবিতান বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সব মিলিয়ে বিদ্যুতের নিয়ন্ত্রিত উৎপাদন ও ব্যবহারে সংকট সামলানোর নীতি গ্রহণ করা হয়েছে।
বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সারা দেশে সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, দোকানপাট, অফিস ও বাসাবাড়িতে আলোকসজ্জা না করার জন্য গতকাল বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ নির্দেশনা জারি করেছে। এর আগে গত ২০ জুন থেকে রাত ৮টার পর দোকানপাট, বাজার, বিপণিবিতান খোলা না রাখতে নির্দেশনা দিয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। ঈদুল আজহা উপলক্ষে তা শিথিল করা হলেও ঈদের পরে তা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান।

বিদ্যুৎ সাশ্রয়ে এলাকাভিত্তিক পরিকল্পিত লোড রেশনিং ইত্তেফাক রিপোর্ট

এদিকে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার কমাতে অফিস সময় কমিয়ে আনার কথা ভাবছে সরকার। আবারও চালু হতে পারে হোম অফিস। সামাজিক দায়বদ্ধতা থেকে সবাইকে জ্বালানি সাশ্রয়ের আহ্বান জানান তিনি। তিনি বলেন, বিশ্বের সব দেশ বিশেষ করে উন্নত দেশগুলোতে এখন জ্বালানি সংকট হচ্ছে। জাপান, জার্মানি, অস্ট্রেলিয়ার মতো দেশ এখন জ্বালানি সাশ্রয়ে নানা উদ্যোগ নিচ্ছে। আমরা এর বাইরে নই। তবে অন্যান্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি। আমরা যুদ্ধের মধ্যেই অবস্থান করছি। এই সংকট মোকাবিলায় সবাইকে এগিয়ে আসতে হবে। সবাইকে গ্যাস ও বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে সাশ্রয়ী হতে হবে। সন্ধ্যা ৭টার পর বিয়ের অনুষ্ঠানসহ সব ধরনের অনুষ্ঠান না করা, এসির তাপমাত্রা ২৫ ডিগ্রিতে রাখা, মসজিদেও নামাজের সময় ছাড়া বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিনি বিদ্যুৎ এবং জ্বালানি খাতের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ঐ বৈঠক শেষে জ্বালানি উপদেষ্টা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ-পরিস্থিতির কারণে দেশে সেপ্টেম্বর পর্যন্ত জ্বালানি সংকট থাকতে পারে। বর্তমানে বিদ্যুৎ ঘাটতি আছে ২ হাজার মেগাওয়াটের মতো। জ্বালানি সাশ্রয় করা গেলে এটি ৫০০ মেগাওয়াটে নামিয়ে আনা সম্ভব। পিক আওয়ারে ২ হাজার মেগাওয়াট চাহিদা কমানো গেলে লোডশেডিংয়ের চাপ না-ও থাকতে পারে।

জ্বালানি উপদেষ্টা বলেন, সেপ্টেম্বরের পর ভারত থেকে আমদানি করা কয়লাভিত্তিক রামপাল বিদু্যত্কেন্দ্র এবং এস আলম গ্রুপের বাঁশখালীর বিদ্যুৎকেন্দ্র উত্পাদনে এলে গ্যাসভিত্তিক বিদ্যুতের উৎপাদন কমে এলেও সমস্যা হবে না। এই তিনটা কেন্দ্র থেকে গড়ে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আসবে। শুধু এলএনজি দিয়ে সংকট মোকাবিলা সম্ভব নয়।

তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেন, বিশ্ববাজারে এলএনজি ও তেলের দাম এখন অনেক বেশি। এলএনজির দাম এখন প্রতি মিলিয়ন ঘনফুট ৪১ ডলারে উঠেছে। ডিজেলের দাম ব্যারেল প্রতি ১৭৭ ডলারে উঠেছে। এমনিতেই আমরা এই খাতে ভতু‌র্কি দিচ্ছি। এই পরিস্থিতিতে আমাদের পক্ষে আরো বেশি ব্যয় করা কঠিন। অন্যদিকে সাশ্রয় করা গেলে এই ব্যয়ের প্রয়োজন নেই। তবে এই পরিস্থিতি কবে নাগাদ শেষ হবে, তা কেউ জানে না। আমরা সাশ্রয়ের তালিকা তৈরি করছি। এটি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

গ্রাম ও শহরের লোডশেডিংয়ের বৈষম্যের বিষয়ে উপদেষ্টা বলেন, এটি এত সহজ নয়। কোনো কোনো গ্রামে শুধু মানুষের বাস, আবার কোথাও শিল্পকারখানা আছে। এসব বিষয় বিবেচনা করে স্থানীয় কমিটির মাধ্যমে ম্যানেজমেন্ট করা হবে। এটি ঠিকমতো হচ্ছে কি না, তা দেখতে কেন্দ্রীয় মনিটরিং কমিটি কাজ করছে। এছাড়া গ্রাহকদের আগে থেকে লোডশেডিংয়ের তথ্য জানানো সম্ভব নয়। তবে আগের দিন একটা আভাস দেওয়া যেতে পারে। সেই তালিকা করারও নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে দেশীয় গ্যাসের উৎপাদন বাড়ানোর বিষয়ে জ্বালানি সচিব মাহবুব হোসেন বলেন, আমরা গ্যাসের উৎপাদন বাড়াতে ২০২৫ সাল পর্যন্ত পরিকল্পনা করেছি। এই মুহূর্তে কোনো রিগ (খনন যন্ত্র) বসে নেই। তবে রাতারাতি গ্যাসের উৎপাদন বাড়ানো সম্ভব নয়। আগামী বছরের শুরুতে ৬০০ মিলিয়ন ঘনফুটের মতো গ্যাস গ্রিডে যুক্ত হবে বলে আমরা আশা করছি।

বাংলাদেশ সময়: ১৩:০৫:৫০   ৬০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী
বিদ্যুতের ভেলকিবাজিতে অতিষ্ট ব্যবসায়ীসহ গ্রাহকবিদ্যুত বিহীন মনপুরা ॥ তীব্রতাপদাহে ভোগান্তিতে সাধারন মানুষ
আজ পহেলা বৈশাখ
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
জনগণের সেবা নিশ্চিত করতে , ভোটের চিন্তা থাকবে না : প্রধানমন্ত্রী
আর্থ-সামাজিক উন্নয়নে এডিবির আরও সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী
স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আওয়ামীলীগ মুক্তিযুদ্ধের হারানো গৌরব ফিরিয়ে এনেছে : প্রধানমন্ত্রী
১০ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী
ইলিশা লঞ্চঘাট থেকে ৫ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ

আর্কাইভ