গণমাধ্যম কর্মীদের নিয়ে কর্মশালা অনুষ্ঠানে ভোলার ৮৭ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে মাসিকবান্ধব টয়লেট ব্যবস্থা নেই

প্রথম পাতা » প্রধান সংবাদ » গণমাধ্যম কর্মীদের নিয়ে কর্মশালা অনুষ্ঠানে ভোলার ৮৭ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে মাসিকবান্ধব টয়লেট ব্যবস্থা নেই
বুধবার, ৬ মার্চ ২০২৪



আদিল হোসেন তপু।।ভোলাবাণী।।

ভোলায় স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৬ মার্চ) সকালে ভোলা প্রেস ক্লাব মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর স্টপ দ্য স্টিগমা প্রজেক্ট এই কর্মশালার আয়োজন করে। এই প্রকল্পটি ভোলা সদর৷ উপজেলায় বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশন।

ভোলায় স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিপন কুমার সাহা। কর্মশালায় সভাপতিত্ব করেন ভোলার জেলার প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান।
এসময় স্বাগত বক্তব্য রাখেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর স্টপ দ্য স্টিগমা প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার নাসরিন নাহার। এসময় তিনি বলেন, একটি দ্বীপ জেলা। এই জেলায় মেয়েরা নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে বড় হয়। বিশেষ করে এই জেলায় মাসিক কালীন স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে ভ্রান্ত ধারণা,কুসংস্কার প্রতিকূলতা আছে।সেগুলো গণমাধ্যম কর্মীরা তুলে ধরবে। এই কারনে গণমাধ্যম কর্মীদের নিয়ে সচেতনতা তৈরি করার জন্য এই কর্মশালার আয়োজন। এই সময় তিনি বলেন, ভোলায় কাজ শুরু করি তখন বেইজ লাইন সার্ভের মাধ্যমে জানতে পারি ২৯ শতাংশ কিশোরী মাসিক কালীন স্বাস্থ্য সেবা সম্পর্কে জানতোই না এবং ৫৩ শতাংশ কিশোরী মাসিক সম্পর্কে সামান্য পরিমান ধারনা ছিলো।আমরা যখন স্কুলে গিয়েছে তখন দেখতে পেলাম ৮৭ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে মাসিকবান্ধব টয়লেট ব্যবস্থা নেই।৩৪ শতাংশ স্কুলে কোন হ্যান্ডওয়াশ জোন নেই। ৬৫ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে ন্যাপকিন ব্যবহার করে ফেলানোর মতো কোন ব্যবস্থা নেই। ৭৮শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সাবান নেই। ৫৯শতাংশ প্রতিষ্ঠানে সাবান আছে কিন্তু পানি নেই,বেসিন নেই। অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের স্বাস্থ্য ব্যবস্থাপনার বেহাল দশা বিরাজ করছে। সুষ্ঠু ব্যবস্থাপনার অপ্রতুলতার কারণে মাসিক চলাকালে প্রতি বছরে স্কুলগুলোতে মাসিক কালীন সময়ে গড়ে ৩৬-৪০ দিনের মতো বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন। ফলে বিপুল সংখ্যক ছাত্রী একদিকে যেমন ক্লাসে পিছিয়ে পড়ছে, অন্যদিকে পরীক্ষার ফলাফলেও খারাপ করছে। অনেক সময় বিদ্যালয় থেকে ঝড়ে পড়ছে। তাই মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সর্ম্পকে সচেতনতা বৃদ্ধিতে প্রয়োজন খোলামেলা আলোচনা করা দরকার বলে মত প্রকাশ করেন। আর এমন পরিবেশ তৈরির জন্য এগিয়ে আসতে হবে পরিবার, সমাজ এবং বিদ্যালয়ের শিক্ষকদের থেকে শুরু করে গণমাধ্যমের কর্মীদের দায়িত্ব নিতে হবে সবাইকে সচেতন করতে।

ভোলায় স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

আলোচনায় উঠি আসে বিদ্যালয়ে পানি, স্যানিটেশন ও হাইজিন সুযোগ সুবিধা রাখার কথা থাকলেও অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে তা করা হয়না। ফলে স্কুলগুলোতে মাসিককালীন সঠিক স্বাস্থ্য ব্যবস্থাপনার সুযোগ থাকে না।তাই শিক্ষার্থীরা নানা ধরনের অসুস্থতায় ভোগে। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মাসিক কালীন স্বাস্থ্য পরিচর্যার ব্যবস্থা গড়ে তোলার জন্য গণমাধ্যমকে কাজ করতে হবে।
কর্মশালার উদ্দেশ্য ছিলো স্টপ দ্য স্টিগমা প্রজেক্ট কর্তৃক বাস্তবায়িত কার্যক্রমের মাধ্যমে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বান্ধব পরিবেশ তৈরির বিষয়গুলো উপস্থাপনা করা এবং মাসিক সম্পর্কে আমাদের সমাজে প্রচলিত ভ্রান্ত ধারণাগুলি তুলে ধরা যাতে করে গণমাধ্যম কর্মীগণ তাদের রিপোর্টিং/প্রতিবেদনের মাধ্যমে এই ভ্রান্ত ধারণা দূরীকরণে উদ্যোগ গ্রহণ করে এবং সচেতনতা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখতে পারে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাজেদা ফাউন্ডেশন এর প্রজেক্ট ম্যানেজার বিপ্লব হোসেন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কমিউনিকেশনস স্পেশালিষ্ট বিপ্লবী রানী দে রায় এবং ক্যাপাসিটি বিল্ডিং স্পেশালিষ্ট মাহফুজার রহমান।
এসময় গণমাধ্যম কর্মীদের মধ্যে আলোচনায় অংশ নেয় দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব শওকাত হোসেন,ভোলা প্রেসক্লাবের সম্পাদক অমিতাভ রায় অপু,এটিএন বাংলার জেলা প্রতিনিধি আহাদ চৌধুরী তুহিন,সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার নাসির লিটন,চ্যানেল আই এর স্টাফ রিপোর্টার হারুনুর রশিদ, মাছরাঙ্গা টিভির জেলা প্রতিনিধি হামিদুর রহমান হাসিব,একাত্তর টেলিভিশনের জেলা প্রতিনিধি কামরুল ইসলাম,চ্যানেল ২৪ এর জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু,মাি টিভির জেলা প্রতিনিধি আরিফ হোসেন লিটন, মোহনা টিভির জেলা প্রতিনিধি জসিম রানা,দীপ্ত টেলিভিশনের জেলা প্রতিনিধি আবিদুল আলম,বিটিভর জেলা প্রতিনিধি তৈয়বুর রহমান প্রমুখ।
প্রজেক্টটি স্থানীয় সহযোগী সংস্থা সাজেদা ফাউন্ডেশন এর মাধ্যমে ভোলা সদর উপজেলার ১৩ টি ইউনিয়নে ১০ থেকে ২৪ বছর বয়সি কিশোরী এবং যুব নারীদের ক্ষমতায়ন এবং এলাকায় সকল সংশ্লিষ্ট ব্যক্তিদের জড়িত করে একটি সহায়ক পরিবেশ তৈরির জন্য মাসিক স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে। ৩ বছর মেয়াদী এই প্রকেক্টটি ২০২২ সালের মে মাসে কাজ শুরু করেছে। ভোলা উপজেলার ৩৪টি মাধ্যমিক বিদ্যালয় এবং ১৬ টি মাদ্রাসায় কাজ করছে। মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিটি বিদ্যালয় থেকে ২ জন করে মোট ১০০ রিসোর্স শিক্ষক নির্বাচন করে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে যারা প্রতি মাসে সেশন পরিচালনার মাধ্যমে সহায়ক পরিবেশ তৈরি করছে।

ভোলায় স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

প্রকল্পের কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য কাজ হলো; (১) ২৩৪ জন পিয়ার লিডারের মাধ্যমে সেশন পরিচালনা, পথ নাটক, দিবস উদযাপনের মাধ্যমে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, (২) নারী, পুরুষ ও ছেলেদের সম্পৃক্ততার মাধ্যমে লিঙ্গ সমতা ও মাসিক স্বাস্থ্যবিধি সম্পর্কে ভুল ধারনা দূর করা, (৩) মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসাগুলিতে মাসিক স্বাস্থ্যবিধি ও ব্যবস্থাপনা সম্পর্কে শিক্ষা প্রদান এবং ইনক্‌লুশিভ মাসিকবান্ধব ওয়াশ ব্লক স্থাপন করা (৪) মাসিক সম্পর্কে কুসংস্কার এবং নেতিবাচক মনোভাব দূরিকরনে সরকারি শিক্ষা ও স্বাস্থ্য বিভাগ, যুব নেতৃত্বদানকারী সংস্থা, প্রতিবন্ধিতাসম্পন্ন ব্যক্তিদের জন্য সংগঠন, কমিউনিটি নেতৃবৃন্দ, ধর্মীয় নেতা, ট্রাডিশনাল নেতাদের সম্পৃক্তকরণ।এছাড়াও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার ডিজিটাল প্লাটফর্ম অনন্যা এ্যাপসের মাধ্যমে কীভাবে সেবা পাওয়া যায় সেই বিষয়েও সচেতন করা হচ্ছে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১:৩৪:২৫   ১০১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
এ কে ফজলুল হককে কেন ‘শেরে বাংলা’ বলা হয়?
জাতীয় পর্যায়ের লোকনৃত্য প্রতিযোগীতায় ভোলার মেয়ে স্বস্তিকার ২য় স্থান অর্জন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি

আর্কাইভ