ফেসবুক রিলস কী, কেন, কীভাবে

প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » ফেসবুক রিলস কী, কেন, কীভাবে
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩



ভোলাবাণী তথ্য প্রযুক্তি ডেক্স।। অনলাইনে এখন সামাজিক যোগাযোগমাধ্যমের অভাব নেই। তবে যত মাধ্যমই থাকুক, জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে আছে ফেসবুক। বিশেষ করে আমাদের দেশের কথা যদি বলি, তা হলে ইন্টারনেট ব্যবহারে অভ্যস্ত অথচ ফেসবুকে তার অ্যাকাউন্ট নেই- এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আমাদের আজকের আয়োজন ফেসবুকের এক জনপ্রিয় ফিচার ‘ফেসবুক রিলস’ নিয়ে। এ বিষয়ে বিস্তারিত…

---

ফেসবুক রিলস কী, কেন, কীভাবে

ফেসবুক রিলস মূলত ছোট আকারের ভিডিও। রিলস ফিচারটি কাজে লাগিয়ে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করা যাবে। চাইলে অন্যের তৈরি ভিডিওকে সম্পাদনা করে নতুন ভিডিও তৈরি করা যায়। ছোট আকারের ভিডিও তৈরির সুযোগ থাকায় অল্পসময়ের মধ্যেই বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল টিকটক। তাই টিকটকের আদলে ছোট ভিডিও বিনিময়ের সুযোগ দিতে দেশে দেশে রিলস ফিচার চালুর করেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। টিকটকের বয়স কম হলেও অতি অল্পসময়ে এর জনপ্রিয়তা তুঙ্গে উঠে গেছে। অনেকে মনে করেন, রিলসের মতো বিশেষ ফিচারই এ জনপ্রিয়তার মূল কারণ। পরে অবশ্য ফেসবুক, ইউটিউবের মতো জনপ্রিয় প্ল্যাটফর্মগুলোও এ পথেই হেঁটেছে।ফেসবুকের নিউজফিডের ওপরে লাইভ, রুম, গ্রুপের পাশেই দেখা মিলবে রিলস ফিচারের। জানা গেছে, রিলস থেকেও আয়ের সুযোগ রয়েছে। রিলসে আপলোড করা ভিডিওতে ব্যানার ও স্টিকার বিজ্ঞাপন দেখাবে ফেসবুক। বিজ্ঞাপনের আয় থেকে ভিডিও নির্মাতাদের অর্থও দেবে তারা। শুধু তা-ই নয়, ভিডিও নির্মাতারা চাইলে নিজেরাই ভিডিওর নিচে স্টিকার বিজ্ঞাপন দেখিয়ে সরাসরি আয় করতে পারবেন। রিলস ভিডিওর পর্দাজুড়ে বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনাও রয়েছে ফেসবুকের। সবকিছু ঠিক থাকলে অল্প কিছুদিনের মধ্যেই ভিডিওর পর্দাজুড়ে বিজ্ঞাপন দেখা যাবে। ফলে আয়ের পরিমাণও বাড়বে। ফেসবুক রিলস থেকে অর্থ উপার্জন করতে হলে কনটেন্ট ক্রিয়েটরকে ব্র্যান্ড প্রমোশন করতে হয়। বিভিন্ন সংস্থা রয়েছে যেগুলো ক্রিয়েটরদের মাধ্যমে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন দিয়ে থাকেন। এ ক্ষেত্রে ফেসবুক রিলসে যত বেশিসংখ্যক ফলোয়ার রয়েছে, সেই ক্রিয়েটরের তত বেশি উপার্জনের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া বিভিন্ন ইনফ্লুয়েন্সার মার্কেটিং সংস্থা রয়েছে। এ সংস্থাগুলো ফেসবুক রিলসের বিভিন্ন ক্রিয়েটরকে ম্যানেজ করে। এসব এজেন্সির মাধ্যমেও বিভিন্ন সংস্থার সঙ্গে বিজ্ঞাপনের জন্য চুক্তি করা যেতে পারে। তবে সরাসরি ও ফেসবুক থেকে আয়ের সুযোগ রয়েছে। ফেসবুক তাদের ব্লগ পোস্টের মাধ্যমে রিলস ভিডিও মনিটাইজেশন করার জন্য কিছু শর্ত সম্পর্কে ইঙ্গিত প্রকাশ করেছে। যথা- ফেসবুক পেজে কমপক্ষে ১০ হাজার ফলোয়ার থাকতে হবে, শেষ ৬০ দিনের মধ্যে ভিডিওতে ৬ লাখ মিনিট ভিউস থাকতে হবে, সর্বশেষ কমপক্ষে ৫টি অ্যাক্টিভ ভিডিও পাবলিশ করা হতে হবে।এক কথায় বলা যায়, একটি ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য যেসব শর্ত পূরণ করতে হয়, ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করতে হলেও সেসব শর্ত পূরণ করতে হবে।

মেটা তাদের ব্লগ পোস্টে উল্লেখ করেছে, ফেসবুক রিলস ভিডিওতে দুই ধরনের ফরম্যাটে ওভারলে বিজ্ঞাপন দেখানো হবে। তা হলো ব্যানার অ্যাড এবং স্টিকার অ্যাড।

ফেসবুক রিলস ভিডিও  মনিটাইজ করার নিয়ম

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজ করার নিয়ম

যদি সব শর্ত পূরণ করার মাধ্যমে ফেসবুক পেজ বা অ্যাকাউন্ট রিলস ভিডিও মনিটাইজেশন করার উপযুক্ত হয়, তা হলে নিচের পদ্ধতিগুলো অবলম্বন করে রিলস ভিডিও মনিটাইজেশনের জন্য আবেদন করতে হবে-

  • প্রথমে ফেসবুক অ্যাকাউন্ট বা পেজের প্রফেশনাল ড্যাশবোর্ডে প্রবেশ করুন।
  •  তার পর নিচের দিকে দেখতে পাবেন অ্যাডস অন রিলস একটি অপশন থাকবে। এটিতে ক্লিক করুন।
  •  এর পর নিচে থাকা গেট স্টারটেড বাটনে ক্লিক করুন।
  • এবার বিজনেস তথ্যবলির ফরম দেখতে পাবেন। ওই ফরমটি আপনার সঠিক সব তথ্যের মাধ্যমে পূরণ করতে হবে।
  •  তথ্যাবলি সাবমিট করার পর পেমেন্ট মেথড সেটআপ করতে হবে। এখানে পেপাল বা ব্যাংক অ্যাকাউন্টÑ যে কোনো একটি মাধ্যম সিলেক্ট করুন এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় তথ্য সাবমিট করুন।
  •  সর্বশেষ টেক্স ইনফো সাবমিট করুন (ইচ্ছা হলে পরবর্তী সময়ও এটি সাবমিট করতে পারবেন)।
  • সবকিছু সঠিকভাবে পূরণ করার পর ডান বাটনে ক্লিক করুন।

বাংলাদেশ সময়: ১৭:৩৩:২৫   ১১৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

তথ্য-প্রযুক্তি’র আরও খবর


বাজার কাঁপাতে আসছে রয়্যাল এনফিল্ড শটগান-৬৫০
‘স্মার্ট রেলক্রসিং সিস্টেম’ আবিষ্কার করেছেন খুদে বিজ্ঞানী লাবিব
দেশের ইতিহাসে প্রথমবার সংবাদ উপস্থাপনায় কৃত্রিম বুদ্ধিমত্তা ‘অপরাজিতা’
অবাক বিশ্ব, খবর পড়ছে রোবট লিসা
নতুন নিয়মে ফেসবুক মেসেঞ্জারে সন্তান কী করছে দেখতে পারবেন আপনিও
ফেসবুক রিলস কী, কেন, কীভাবে
হোয়াটসঅ্যাপের কয়েকটি গুরুত্বপূর্ণ সুবিধা জেনে নিন
কমেছে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা দেশে স্মার্টফোনের উৎপাদন-বিক্রি কমছে
নভেম্বরের মধ্যে বন্ধ হচ্ছে ৩০ লাখ মোবাইল সিম
টেলিটকের ফাইভ-জি কার্যক্রম স্থগিত করেছে একনেক

আর্কাইভ