বুড়াগৌরাঙ্গ-তেতুলিয়ার ওপারে বিদ্যুৎ বদলে দিয়েছে দূর্গম চরের কয়েক হাজার মানুষের জীবন

প্রথম পাতা » প্রধান সংবাদ » বুড়াগৌরাঙ্গ-তেতুলিয়ার ওপারে বিদ্যুৎ বদলে দিয়েছে দূর্গম চরের কয়েক হাজার মানুষের জীবন
শনিবার, ৯ জুলাই ২০২২



আরিফ হোসেন । । ভোলাবাণী ॥
২শ কোটি টাকার বেশী ব্যয়ে সাবমেরিন ক্যাবলের মধ্যদিয়ে বুড়াগৌরাঙ্গ এবং তেতুলিয়া নদীর তলদেশ ভেদ করে চরফ্যাসনের বি”িছন্নদ্বীপ ইউনিয়ন মুজিব নগর এবং কুকরী-মুকরীতে পৌছে গেছে বিদ্যুৎ। এই দুটি ইউনিয়নের ৪৪ হাজার মানুষ ৬ হাজার সংযোগ লাইনের মাধ্যমে বিদ্যুৎসুবিধার পা”েছন। বি”িছন্ন কুকরী ও মুজিব নগর ইউনিয়ন বিদ্যুৎসুবিধার আওতায় আনার মধ্যদিয়ে ভোলার দক্ষিণের উপজেলা চরফ্যাসন শতভাগ বিদ্যুৎ সংযোগ সুবিধার আওতায় এসেছে।সাব মেরিন ক্যাবলের কল্যাণে বিদ্যুতায়নের সুযোগ নিয়ে মুজিব নগর ইউনিয়নের সংলগ্ন পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার দূর্গম সীমান্তবর্তী চর কাজল, চর বিশ্বাস এবং চর বোরহান ইউনিয়নগুলোর ঘরে ঘরে জ্বলছে বিদ্যুতের বাতি ।

বুড়াগৌরাঙ্গ-তেতুলিয়ার ওপারে  বিদ্যুৎ বদলে দিয়েছে দূর্গম চরের কয়েক হাজার মানুষের জীবন

জানাগেছে, ২০২১ সনের মধ্যে প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নের সুফল পা”েছ ভোলার চরফ্যাসন উপজেলার বি”িছন্নদ্বীপের মানুষ। বিদ্যুৎ বিভাগ জানায়, বুড়াগৌড়াঙ্গ এবং তেতুলিয়া নদীর তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবল ¯’াপনের মাধ্যমে পর্যটনদ্বীপ কুকরী-মুকরী এবং মুজিব নগর ইউনিয়ন এবং সংলগ্ন গলাচিপা উপজেলার জেলার চর কাজল,চর বিশ্বাস ও চর বোরহান ইউনিয়নের মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়া হয়েছে। প্রায় ২শ কোটি টাকা ব্যয়ে ¯’াপিত এই সরবরাহ লাইনের আওতায় কুকরী-মুকরীতে ২ হাজার, মুজিব নগরে ৪ হাজার, চর কাজল ও চর বিশ্বাসে ৮ হাজার এবং চর বোরহানে ৩ হাজার গ্রাহককে সংযোগ দেয়া হয়েছে। কুকরী-মুকরী, মুজিব নগর, চর কাজল এবং চর বিশ্বাস দক্ষিণ আইচা জোনাল অফিস এবং চর বোরহান চরফ্যাসন জোনাল অফিস থেকে নিয়ন্ত্রিত হ”েছ।কুকরীর মাছ ব্যবসায়ী জাকির হোসেন বলেছেন,বিদ্যুতায়নের ফলে মাছ সংরক্ষণ এবং আগাম আবহাওয়ার খবর নিশ্চিত করে পাওয়া যা”েছ। আগে আমরা ডিজিটাল যোগাযোগের সুবিধা থেকে বঞ্চিত ছিলনা। এখন বিদ্যুৎ থাকায় এখন শহরের মানুষের মতো সব সুবিধাগুলো আমাদের হাতের মুঠোতেই চলে আসছে।
মুবিজ নগরের বাসিন্দা বিউটি বেগম বলেছেন, দূর্গম এবং বি”িছন্ন এই চর জীবনে ডিস সংযোগ,ফ্রিজ এবং টিভি চালোনার কথা ৫ বছর আগেও কেউ ভাবেনি। চিন্তসীমার বাহিরের বিষয়গুলো এখন বাস্তবে হয়ে গেছে,আমরা পেয়েগেছি। যা চরের মানুষকে শহরের সুবিধা দি”েছ। রাতে আলোজ্বলমন গ্রামের বাড়িগুলোকে দেখে মনে হ”েছ-এ যেন কোন শহর।
কুকরী-মুকরীর চেয়ারম্যান হাসেম মহাজন বলেছেন, কুকরীতে বিদ্যুতায়িত হওয়ায় এখানকার পর্যটন শিল্পে বৈপ্লবীক পরিবর্তনের হাওয়া লেগেছে। প্রত্যন্ত এবং দূর্গম এসব গ্রামগুলোর ঘরে ঘরে বিদ্যুৎ সরবরাহ থাকায় এখানে বিদ্যুৎ নির্ভর কৃষি কাজের বিকাশ শুরু হয়েছে। বিশেষ করে কৃষিপণ্য উৎপাদন, হাস-মুরগী ও গবাদি পশুর খামার এবং তথ্যপ্রবাহ নির্বিঘœ হয়েছে। প্রত্যন্ত গ্রামে বসবাস করেও দূর্গম এলাকার মানুষ শহরের আধুনিক জীবন-মানের সুবিধা পেতে শুরু করেছে।

বাংলাদেশ সময়: ৮:৩৯:০০   ৮১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
এ কে ফজলুল হককে কেন ‘শেরে বাংলা’ বলা হয়?
জাতীয় পর্যায়ের লোকনৃত্য প্রতিযোগীতায় ভোলার মেয়ে স্বস্তিকার ২য় স্থান অর্জন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥

আর্কাইভ