ভোলায় “চাপিলা” নামে বিক্রি হচ্ছে জাটকা ইলিশ ।

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলায় “চাপিলা” নামে বিক্রি হচ্ছে জাটকা ইলিশ ।
রবিবার, ২৬ এপ্রিল ২০২০



---

খলিল উদ্দিন ফরিদ।।ভোলা বাণী।।
ভোলায় “চাপিলা” নামে বিভিন্ন হাট বাজারে দেদারসে বিক্রি হচ্ছে ৩/ ৪ ইঞ্চি সাইজের জাটকা ইলিশ মাছ।সরেজমিনে ভোলার বিভিন্ন হাট বাজারে গিয়ে দেখা গেছে বিক্রেতারা জাটকা নিধন অভিযানের মধ্যেও প্রকাশ্যেই বিক্রি করছেন এই জাটকা পোনা। যদিও সকল বিক্রেতারা এগুলোকে ইলিশ বলতে নারাজ, তারা এগুলোকে চাপিলা বলেই বিক্রি করছেন। কিন্তু স্থানীয়রা নিশ্চিত করে বলছেন এগুলো ইলিশেরই পোনা।সচেতন জেলেরা বলছেন, এমন অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে নদীতে ইলিশ সংকট দেখা দেবে। এতে জেলে পল্লীতেও অভাব দেখা দিবে।

সরেজমিনে দেখা গেছে, ভোলা সদরের ইলিশা জংশন, রাজাপুর, ধনিয়া, তুলাতলি, ভোলারখাল, ভেলুমিয়া ও ভেদুরিয়াসহ বিভিন্ন এলাকার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে জেলেরা প্রকাশ্যে কারেন্ট জাল দিয়ে অবাদে ৩/ ৪ ইঞ্চি সাইজের ইলিশ মাছ ধরছেন। এসব জাটকা ভোলা সদরের জংশন, রাজাপুর, তুলাতলি ও ভোলারখাল নামক বড় বড় মৎস্য ঘাটে প্রকাশ্যে ডাকে বিক্রিও করা হচ্ছে। এসব ঘাট থেকে জাটকা কিনে ভোলা শহরসহ জেলার বিভিন্ন হাট-বাজারে প্রকাশ্যে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

জেলেরা বলেন, ইলিশ রক্ষায় মৎস্য বিভাগের কোনো ভূমিকা না থাকায় এসব হচ্ছে।

ভোলারখাল এলাকার কয়েকজন মাছ বিক্রেতা বলেন, জেলেরা নদীতে কারেন্ট জাল দিয়ে ৩/ ৪ ইঞ্চি সাইজের জাটকা ইলিশ মাছ ধরে আমাদের কাছে নিয়ে আসেন। আমরা বাধ্য হয়ে তা কিনে নিচ্ছি। কারণ জেলেদের কাছে আমাদের দাদন দেয়া রয়েছে।

তুলাতুলি এলাকার সতেচন জেলে মহল বলেন, অসাধু জেলেরা সরকারি কোনো আইন না মেনে কারেন্ট জাট দিয়ে জাটকা ধরছে। তা আবার মৎস্য ঘাট, হাট-বাজার ও ঢাকার আড়তদারদের কাছে প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে। কোস্টগার্ড ও নৌপুলিশ সদস্যরা মাঝে মাঝে অভিযান চালিয়ে ওই জাটকা জব্দ করলেও কোন লাভ হচ্ছেনা। এতে ভবিষ্যতে নদীতে ইলিশের মহাসংকট দেখা দিবে। জেলে পল্লীতে মারাত্মক অভাব দেখা দিবে। তাই আমরা সরকারের কাছে এসব জাটক শিকার ও বিক্রি বন্ধের জন্য দ্রুত পদক্ষেপ নেয়ার আবেদন করছি।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, সরকার গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের ১৯০ কিলোমিটার নদী ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়েছে। এ সময় নদীতে ইলিশসহ যেকোনো মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও সরবরাহ নিষিদ্ধ থাকবে বলে জানায় মৎস বিভাগ। অথচ এ আইন মানছেন না অসাধু জেলে ও মৎস্য ব্যবসায়ীরা।

বর্তমানে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রশাসন ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মানুষকে সচেতন করার দায়িত্ব পালন করছেন। এতে করে জাটকা নিধন অভিযানে প্রশাসন প্রয়োজনীয় অভিযান চালাতে পারছেন না। এই সুযোগে জাটকা ইলিশ নিধনের মহোৎসবে মেতেছে ভোলার অসাধু জেলেরা।

বাংলাদেশ সময়: ১৬:৩০:২৩   ৬৯৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


আজ থেকে সমুদ্রে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন
ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনা শেষ ভোলায় আগামিকাল ভোটের মাঠে লড়াই হবে হাড্ডাহাড্ডি
বীজ পাইনি সার দিয়ে কি করবো ? চরফ্যাশনে কৃষকের প্রশ্ন
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক ॥
প্রাইম ইউনিভার্সিটি ও ওয়াশিংটন ইউনিভার্সিটির মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত
ভোলা সদর উপজেলা পরিষদ নির্বাচন ২৪ আপনারা ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিবেন-মোহাম্মদ ইউনুছ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর শালিক সমর্থকদের হামলার অভিযোগ
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় চলছে বাগদার রেণু শিকারের মহোৎসব

আর্কাইভ