উৎসবমুখর পরিবেশে ভোলায় নারী উদ্যোক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী অনুষ্ঠিত

প্রথম পাতা » প্রধান সংবাদ » উৎসবমুখর পরিবেশে ভোলায় নারী উদ্যোক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী অনুষ্ঠিত
রবিবার, ২৮ জানুয়ারী ২০২৪



ছোটন সাহা।।ভোলাবাণী।।

উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল ইপি ভোলা জেলা নারী উদ্যেক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী।

গতকাল শনিবার (২৭ জানুয়ারি)  বিকালে শহরের ফুড লাভার চাইনিজ রেস্টুরেন্টে এ মিলনমেলা অনুষ্ঠিত হয়।

ভোলার নারী উদ্যোক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী   অনুষ্ঠিতএতে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন, ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান।

অনলাইন ব্যবসার মাধ্যমে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন ভোলার নারী উদ্যোক্তারা। নারী উদ্যোক্তারা একত্রিত হয়ে তাদের পন্য সামগ্রী প্রদর্শনের পাশাপাশি ব্যবসার প্রসার ও পরিচিতি ঘটাতে  আয়োজন করেন এ পন্য প্রদর্শনী ও মিটআপের।

সভার সভাপতিত্ব করেন, ইপি   উপদেষ্টা রোমান মিয়া।

ভোলার নারী উদ্যোক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী   অনুষ্ঠিতবিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভোলা বিসিক শিল্প নগরীর উপ-ব্যবস্থাপক এসএম সোহাগ হোসেন, ইপি বরিশাল বিভাগীয়  প্রধান শারমিন সুলতানা। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইপি সহ প্রতিনিধি লিমা রহমান। অনুষ্ঠানের শুরুতেই উদ্যোক্তাদের পরিচিতি পর্ব শুরু হয়, পরে অনুষ্ঠিত আলোচনা সভা।

ইপি ভোলা জেলা নারী উদ্যোক্তা প্লাটফর্ম এ মিটআপ ও পন্য প্রদর্শনীর আয়োজন করে।

জানা গেছে, দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন ব্যবসা। এতে পিছিয়ে নেই ভোলার নারীরাও।  তারা নানা প্রতিকূলতাকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছেন।  তারা নিপুর হাতে তৈরীকৃত বিভিন্ন পন্য সামুগ্রী অনলাইন ও সরাসরি বিক্রি  করে  হয়ে উঠছেন সফল উদ্যোক্তা। কেউ কেউ আবার সফল হতে  প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

পন্য প্রদর্শনীতে সরেজমিন গিয়ে দেখা গেছে,  উদ্যোক্তারা  তাদের তৈরীকৃত পন্যের প্রসার ঘটাতে ছোট পরিসরে আয়োজন করেন পন্য প্রদর্শনী। তাদের তৈরী হ্যান্ড পেইন্টিং শাড়ি, পাঞ্জাবি, থ্রি-পিস,  খাদ্য ও কসমেটিকস সাসুগ্রী পরসা সাজিয়েছেন। এছাড়া বাহারি রকমের কেক ছিল ভিন্ন রকমের এক চমক।

ভোলার নারী উদ্যোক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী   অনুষ্ঠিতজেলার অর্ধশতাধিক নারী উদ্যোক্তা ও পন্য প্রদর্শনীতে অংশ নিয়েছেন।  ব্যবসার আরও প্রসার ঘটানোর পাশাপাশি নিজেদের সাথে পরিচিতি, পরামর্শ সহ নানা পরিকল্পনা নিয়ে এক হয়েছেন নারী উদ্যোক্তারা।

নারী উদ্যোক্তা প্রমিতা এনি, সাথী কবিরাজ, লিমা রহমান, তানিয়া হায়দার ও পাপিয়া মাহবুব বলেন, নারীরা অনেক প্রতিকূলতার মাধ্যেও অনলাইন ব্যাবসা করছেন। ব্যবসার প্রসার ও সফলতা পেতে চেষ্টা করছেন। উদ্যোক্তারা যাতে এগিয়ে যেতে পারে, সেজন্য জেলা প্রশাসন ও বিসিকের সহযোগীতা প্রয়োজন। আমরা চাই সকলের  সহযোগীতা। সার্বিক সহযোগীতায় আমরা এগিয়ে যেতে প্ররবো এবং উদ্যোক্তা হিসেবে নিজের প্রতিষ্ঠা করতে পারবো।

জানা গেছে, শুরুর দিকে অল্প সখ্যক নারী নিয়ে অনলাইন প্লটফর্ম ইপি যাত্রা শুরু করে , সেটি এখন অনেকটাই  সম্প্রসারিত হয়েছে। সংসারের কাজের ফাঁকে নারীরা  পন্য তৈরী ও বিক্রি করে  সফল হতে চান তারা। উদ্যোক্তাদের মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরীর পাশাপাশি  কর্মসংস্থান বাড়ছে নারীদের।

ভোলার নারী উদ্যোক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী   অনুষ্ঠিতবাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক, ভোলা) উপ-ব্যবস্থাপক এসএম সোহাগ হোসেন বলেন,  নারী উদ্যোক্তাদের ক্ষুদ্রঋন এবং  প্রশিক্ষন দিয়ে সহযোগীতা করছে  বিসিক।  নারী  উদ্যোক্তাদের বিগত সময়ের মত এখনও করছি আমরা।

ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান বলেন, নারীরা অনেক প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাচ্ছেন, তাদের সহযোগীতার দায়িত্ব জেলা প্রশাসনের। আমরা নারী উদ্যোক্তাদের  নিরাত্তার পাশাপাশি সার্বিক সহযোগীতা করছি, ভবিষ্যতে আর্থিক ও অন্যান্য সহযোগীতার জন্য আমরা প্রস্তুত।

নারী উদ্যোক্তাদের মিরন মেলাএদিকে, এসব নারী উদ্যোক্তারা সফল  হয়ে  দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রাখবে বলে মনে করছেন সচেতন মহল।

বাংলাদেশ সময়: ১২:৫৬:৫৬   ১৯৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
এ কে ফজলুল হককে কেন ‘শেরে বাংলা’ বলা হয়?
জাতীয় পর্যায়ের লোকনৃত্য প্রতিযোগীতায় ভোলার মেয়ে স্বস্তিকার ২য় স্থান অর্জন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি

আর্কাইভ