প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অনুমতি ছাড়া অন্য প্রতিষ্ঠানে চাকরির আবেদন করলেই মামলা

প্রথম পাতা » প্রধান সংবাদ » প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অনুমতি ছাড়া অন্য প্রতিষ্ঠানে চাকরির আবেদন করলেই মামলা
সোমবার, ১০ জুলাই ২০২৩



ভোলাবাণী ডেক্স।। সরকারি যে কোনো চাকরিতে থাকা অবস্থায় অন্য সরকারি, আধা-সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করার বিধান রয়েছে। সেক্ষেত্রে আগে অনুমতি নিতে হয় কর্মরত বিভাগের। কিন্তু প্রাথমিক স্কুলের শিক্ষক-কর্মচারীদের অনেকেই তা মানছেন না।

অনুমতি ছাড়া অন্য প্রতিষ্ঠানে চাকরির আবেদন করলেই মামলা

অনুমতি না নিয়ে শিক্ষকদের মধ্যে কেউ কেউ অন্য চাকরির জন্য লিখিত কখনো মৌখিক পরীক্ষা পর্যন্ত দিয়ে দিচ্ছেন। এরপর চূড়ান্ত পর্যায়ে এসে অনুমতির জন্য আবেদন করছেন। বিষয়গুলো জানার পর এবার কঠোর নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নির্দেশনায় বলা হয়েছে, অনুমতি ছাড়া চাকরির আবেদন করলেই বিভাগীয় মামলা হবে।সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব জেলা-উপজেলা শিক্ষা অফিসারের কাছে পাঠানো হয়েছে।

শামস্ উদ্দিন আহমেদ সই করা নির্দেশনায় বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং অধিদপ্তরাধীন মাঠপর্যায়ে কর্মরত কর্মচারীরা বিভিন্ন সময় চাকরি পরিবর্তনের জন্য সরকারি কর্ম কমিশন এবং বিভিন্ন সরকারি আধা-সরকারি সংস্থায় নিয়োগের জন্য আবেদন করে থাকেন। অধিকাংশ ক্ষেত্রে আবেদনকারী লিখিত পরীক্ষায় কৃতকার্য হওয়ার পর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনুমতির জন্য আবেদন করেন। মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের আগে আবেদন করা সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ।

নির্দেশনায় আরও বলা হয়, চাকরির জন্য আবেদনকারীকে এখন থেকে মূল আবেদন জমা দেওয়ার আগে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। কোনোভাবেই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি চেয়ে আবেদন করা যাবে না। পূর্বানুমতি ছাড়া লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে কেবল মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার আগে অনুমতি চেয়ে আবেদন করলে সে আবেদন নাকচ হবে। একই সঙ্গে বিভাগীয় মামলা করা হবে।

বাংলাদেশ সময়: ১৬:৪৮:৪১   ৯৭ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
এ কে ফজলুল হককে কেন ‘শেরে বাংলা’ বলা হয়?
জাতীয় পর্যায়ের লোকনৃত্য প্রতিযোগীতায় ভোলার মেয়ে স্বস্তিকার ২য় স্থান অর্জন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি

আর্কাইভ