নিয়মিত শরীরচর্চায় যেসব রোগের ঝুঁকি কমায়

প্রথম পাতা » প্রধান সংবাদ » নিয়মিত শরীরচর্চায় যেসব রোগের ঝুঁকি কমায়
রবিবার, ৭ মে ২০২৩



ভোলাবাণী লাইফস্ট্যাইল ডেক্স।।

সুস্থ থাকতে শরীরচর্চার সত্যিই কোনও বিকল্প নেই। ওজন কমানো থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সব কিছুতেই ব্যায়ামের ভূমিকা গুরুত্বপূর্ণ।

পুষ্টিবিদ থেকে চিকিৎসক সবার মতে সুস্থ থাকার মূল মন্ত্র হলো নিয়মিত ব্যায়াম। এতে করে কমে যায় বহু মারাত্মক রোগের ঝুঁকিও। এমন কিছু শারীরিক সমস্যা রয়েছে যেগুলি নিয়ন্ত্রণে রাখা সম্ভব শুধুমাত্র শরীরচর্চার অভ্যাসেই।

নিয়মিত শরীরচর্চায়  যেসব রোগের ঝুঁকি কমায়

উচ্চ রক্তচাপঅনিয়ন্ত্রিত জীবনযাপন, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, মানসিক চাপ— এমন কিছু কারণে উচ্চ রক্তচাপের সমস্যার শিকার অনেকেই। অনেক ক্ষেত্রে ওষুধ খেয়েও রক্তচাপের মাত্রা কমানো সম্ভব হয় না। এই রোগ বশে রাখতে কিন্তু অন্যতম ভরসা হতে পারে শরীরচর্চা। রক্তচাপের মাত্রা কমাতে নিয়মিত সকালে শরীরচর্চা করা গুরুত্বপূর্ণ।

ডায়াবেটিস

রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকলে তা নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চা করা ছাড়া আর কোনও উপায় থাকে না। ডায়াবেটিকদের সুস্থ থাকার অন্যতম রাস্তা হল শরীরচর্চা। নিয়ম করে যদি অল্প সময়ের জন্য হলেও শরীরচর্চা করা যায়, তা হলে ডায়াবেটিস বশে রাখা সত্যিই সহজ হবে।

কোলেস্টেরল

শরীরচর্চা শরীরের খারাপ কোলেস্টেরল এলডিএল-এর পরিমাণ কমিয়ে দেয়। সেই সঙ্গে শরীরচর্চার অভ্যাস ভাল কোলেস্টেরেল এইচডিএল-এর পরিমাণ বৃদ্ধি করে। কোলেস্টেরলের হাত ধরে হৃদ্‌রোগ, হার্ট অ্যাটাকের মতো অসুস্থতার ঝুঁকি বাড়ে। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চা করতেই হবে।

ক্যান্সার

প্রতি দিন শরীরচর্চা করলে শরীরে ক্যান্সারের ঝুঁকি কমে আসে। ক্যান্সারের আশঙ্কা বাড়ায় যে কোষগুলি, শরীরচর্চার ফলে সেই কোষগুলি সক্রিয়তা হারাতে থাকে। ক্যান্সারের জীবাণুকে প্রতিহত করার ক্ষমতা তৈরি হয় শরীরের।

বাংলাদেশ সময়: ২২:৫২:২৬   ১০৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
এ কে ফজলুল হককে কেন ‘শেরে বাংলা’ বলা হয়?
জাতীয় পর্যায়ের লোকনৃত্য প্রতিযোগীতায় ভোলার মেয়ে স্বস্তিকার ২য় স্থান অর্জন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি

আর্কাইভ