প্রানঘাতী করোনার প্রকোপে কাজ হারিয়ে জীবিকার তাগিদে এখন গ্রামের ভ্রাম্যমান ফেরিওয়ালারা।।

প্রথম পাতা » প্রধান সংবাদ » প্রানঘাতী করোনার প্রকোপে কাজ হারিয়ে জীবিকার তাগিদে এখন গ্রামের ভ্রাম্যমান ফেরিওয়ালারা।।
বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর ২০২০



সাব্বির আলম বাবু।।ভোলাবাণী।।
বিশ্বব্যাপী প্রানঘাতী করোনার ভয়াল তান্ডবের ছোবল বাংলাদেশকেও ছুঁয়েছে। তারই রেশ ধরে অর্থনৈতিক মন্দার দোহাই দিয়ে শহর-নগরে চাকুরী আর বিভিন্ন পেশার বিপুল সংখ্যক মানুষ কাজ হারনো বা ছাঁটাইয়ের শিকার।

প্রানঘাতী করোনার প্রকোপে কাজ হারিয়ে জীবিকার তাগিদে এখন গ্রামের ভ্রাম্যমান ফেরিওয়ালারা।।

এ সকল মানুষ জীবিকার তাগিদে গ্রামে এসে ফেরিওলা হয়ে নিজের ও সংসারের সদস্যদের পেটের ভাত যোগার করছে। মাথায় ঝুড়ি নিয়ে এবাড়ী ওবাড়ী গিয়ে বিক্রি করছে নিত্য প্রয়োজনীয় প্লাস্টিকের গৃহ সামগ্রী। স্বল্প মূলধনে এবং অল্প দামে এসব পন্য গ্রামের গৃহিনীদের কাছে বেশ সমাদর পাচ্ছে। কম দামে ঘরে বসে কেনাকাটার এই সুযোগ কেউ হাত ছাড়া করতে চায় না। এই ভ্রাম্যমান ফেরিওলাদের দোকানে জগ, গ্লাস, বটি, বাটি, চাকু, খুন্তি, রুটি তৈরীর বেলুন, গামলা, ছিক্কা, প্লেট সহ রান্না ঘরের সব সামগ্রীই পাওয়া যায়। বর্তমানে নিয়মিতই এই ভ্রাম্যমান দোকানের ফেরিওলাদের দেখা যায়। এরা সাধারনত দল বেধে কাজ করে ও দলগত ভাবে এক জায়গায় বাসা ভাড়া করে থাকে। পাখির মতো যাযাবর জীবন তাদের।পাখি যেমন কাকডাকা ভোরে খাদ্যের সন্ধানে দূরের গ্রামে চলে যায়, তেমনি এরাও ভোর বেলা সূর্য উঠলেই ঝড়, বৃস্টি, বন্যা সহ নানা প্রাকৃতিক দুর্যোগের মাঝে ও মাথায় ঝুড়ি নিয়ে বের হয়ে যায় গ্রাম থেকে গ্রামে। আবার নিজের নীড়ে ফিরে আসে সারাদিনের পরিশ্রান্ত শরীর নিয়ে সেই সূর্য অস্তমিত যাওয়ার পর। গোধূলী লগ্নে প্রকৃতি তাদের মনে করিয়ে দেয় এবার বাড়ী ফেরার পালা। কথা হয় এরকম একটি ফেরিওলা দলের নেতা মাঝ বয়সী আকবরের সাথে। তিনি জানান, স্বরুপকাঠীতে তার বাড়ী। এক সময় ঢাকায় গার্মেন্টসে ভাল বেতনে সুপারভাইজার পদে চাকুরী করতেন। পরিবার নিয়ে বেশ সুখেই বাস করছিলেন। সন্তানদের প্রতিস্ঠত নিয়ে ভবিষ্যতের অনেক রঙ্গিন স্বপ্ন দেখছিলেন। কিন্তু করোনার কারনে বিশ্ব অর্থনৈতিক মন্দার কারনে বিপুল সংখ্যক চাকুরী হারানো লোকের মধ্যে আমিও একজন। বাঁচার সংগ্রামে সামিল হয়ে অনেক চিন্তা করে চাকুরী থেকে জমানো অল্প মূলধনকে পূঁজি করে বেছে নিলেন এই ব্যবসা।

তাদের দলের জামাল,আলমগীর, কামাল, জাহাঙ্গীর, ইব্রাহিম, নকীব, আলামিন সহ সকলেরই জীবন কাহিনী প্রায় একই রকম। তারা ঢাকার চকবাজার থেকে পাইকারী কিনে আনেন প্লাস্টিকের মালামাল। গ্রামে গ্রামে প্লাস্টিকের মালামাল বিক্রি করে তাদের অনেক অভিজ্ঞতা হয়েছে। ব্যবসাটি এখন তাদের পরিবারের বেঁচে থাকার প্রধান অবলম্বন। তাদের সাথে আলাপকালে আরো জানা যায়, প্রতিমাসে তাদের জনপ্রতি ৬ থেকে ৭ হাজার টাকা আয় হয়। এ টাকা থেকে নিজ খরচ রেখে বাকী টাকা বাড়ীতে পাঠিয়ে দেয় তারা। এভাবেই চলছে তাদের অনিশ্চয়তাময় ভ্রাম্যমান ফেরিওয়ালা জীবন। এদের সকলেরই দাবী সরকারী বা বেসরকারী ভাবে যেন দ্রুত তাদের একট স্থায়ী বিকল্প কর্মসংস্থান এর ব্যবস্থা করা হয়।

বাংলাদেশ সময়: ৯:২২:১০   ১৪০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই পাঁচ কোটি টাকা ক্ষতি ॥
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
এ কে ফজলুল হককে কেন ‘শেরে বাংলা’ বলা হয়?
জাতীয় পর্যায়ের লোকনৃত্য প্রতিযোগীতায় ভোলার মেয়ে স্বস্তিকার ২য় স্থান অর্জন
ভোলায় ইসতিসকার নামাজ আদায়
চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি

আর্কাইভ